Inqilab Logo

ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪, ২১ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

তুরস্ক ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য কাক্সিক্ষত পর্যায়ে পৌঁছায়নি

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশস্থ তুরষ্কের রাষ্ট্রদূত দেভরিম ওজতুর্ক বলেন, তুরষ্ক ও বাংলাদেশের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্যের প্রচুর সম্ভাবনা থাকলেও তা এখনও কাঙ্খিত পর্যায়ে উন্নীত হয়নি। তিনি জানান, দুদেশের মধ্যকার বাণিজ্যের পরিমান বর্তমানে ২ দশমিক ৪৭ বিলিয়ন মার্কিন ডলার এবং এটাকে পাঁচ বিলিয়ন মার্কিন ডলারের উন্নীত করার যথেষ্ট সুযোগ রয়েছে। তিনি দুদেশের বাণিজ্য সম্প্রসারণে তুরষ্ক ও বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যকার যোগাযোগ আরো বাড়ানোর উপর গুরুত্বারোপ করেন। রাষ্ট্রদূত জানান, তথ্য-প্রযুক্তি, মেডিক্যাল ট্যুরিজম, ভবন নির্মাণ প্রভৃতি খাতে বাংলাদেশের উদ্যোক্তাবৃন্দের তুরষ্কে বিনিয়োগ সম্ভাবনা রয়েছে। সম্প্রতি তুরষ্কে অনুষ্ঠিত ‘টারকিস এক্সপোর্ট উইক অ্যান্ড বায়ারর্স মিশন’-এ ঢাকা চেম্বারের পক্ষ হতে প্রতিনিধিদল প্রেরণের জন্য ডিসিসিআইকে ধন্যবাদ জানিয়ে তিনি এসব কথা বলেন।
ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র সভাপতি আবুল কাসেম খান এবং পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দের সাথে বাংলাদেশস্থ তুরষ্কের রাষ্ট্রদূত দেভরিম ওজতুর্ক-এর মধ্যকার সাক্ষাৎকার অনুষ্ঠান গত সোমবার ডিসিসিআইতে অনুষ্ঠিত হয়। বাংলাদেশস্থ তুরষ্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মুরাদ ইয়ারাট এ সময় উপস্থিত ছিলেন।
ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, বাংলাদেশের অবকাঠামো, বিদ্যুৎ ও জ্বালানী, টেক্সটাইল, পর্যটন এবং স্বাস্থ্য খাতে বিনিয়োগে তুরষ্কের ব্যবসায়ীদের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। তিনি জানান, বাংলাদেশের বিশেষ করে অবকাঠামো খাতে বড় আকারের বিনিয়োগের প্রয়োজন, বর্তমানে যেটির পরিমাণ জিডিপি’র প্রায় ২ দশমিক ৭ শতাংশ এবং এটাকে পাঁচ থেকে ছয় শতাংশে উন্নীত করতে হবে। তিনি দু’দেশের মধ্যকার বাণিজ্য সম্প্রসারণের জন্য এ ধরনের বাণিজ্য প্রতিনিধিদল প্রেরণের কার্যক্রম আরো বাড়ানোর উপর জোরারোপ করেন।
তুরষ্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মুরাদ ইয়ারাট বলেন, বাংলাদেশ অর্থনীতির সূচক সমূহে ক্রমাগত উন্নতি লাভ করছে এবং বাংলাদেশের উচিত বেশি মাত্রায় বৈদেশিক বিনিয়োগ আকর্ষনে মনোযোগী হওয়া।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।