Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

ইরানকে নিন্দা জানানোর জন্য আরব বিশ্বের প্রতি সউদী আরবের আহবান

এপি | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আরব বিষয়ে অনধিকার চর্চা ও এ অঞ্চলে মিলিশিয়াদের সমর্থনের জন্য ইরানের নিন্দা জানানোর জন্য আরব দেশগুলোর প্রতি আহবান জানিয়েেেছ সউদী আরব। গত রোববার কায়রোতে আরব পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে রিয়াদ এ আহবান জানায় বলে আরব কূটনীতিকরা জানান। তারা বলেন, সউদী এক খসড়া প্রস্তাবে তেহরান কর্তৃক অনধিকার চর্চার সম্মুখীন হলে তার নিরাপত্তা রক্ষায় গৃহীত পদক্ষেপের প্রতি আরব সংহতি ও সমর্থন জানানোর প্রস্তাব করা হয়েছে। রোববার বৈঠক শুরুর আগে সউদী আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীরা কায়রোতে এক বৈঠকে মিলিত হন।
সউদী খসড়া প্রস্তাবে এ অঞ্চলে তার নীতি অব্যাহত রাখার বিরুদ্ধে ইরানকে হুুঁশিয়ারি এবং ইরানি হুমকির বিষয়টি আলোচনার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি সভা ডাকার অনুরোধ জানাতে আরব ক‚টনীতিকদের নির্দেশ দেয়ার কথা বলা হয়।
এ খসড়া প্রস্তাব সম্প্রতি সউদী আরবে ইরান সমর্থিত হুছি বিদ্রোহীদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর ইরানকে লক্ষ্য করে সউদী আরবের কঠোর কথাবার্তার অনরূপ বলে মনে করা হচ্ছে। খসড়া প্রস্তাবে ইরানের আঞ্চলিক হুমকির প্রমাণ হিসেবে এ ক্ষেপণাস্ত্র হামলা ও এ মাসে বাহরাইনে তেল পাইপ লাইনে বোমা বিস্ফোরণের কথা বলা হয়। তবে হুছিদের দাবি যে, তারা স্থানীয়ভাবে এ ক্ষেপণাস্ত্র তৈরি করেছে। ২০১৫ সালে ইয়েমেনের হুছি বিদ্রোহীরা দেশের আন্তর্জাতিক ভাবে স্বীকৃত সরকারকে ক্ষমতাচ্যুত করলে সউদী নেতৃত্বাধীন একটি জোট সামরিক অভিযানের মধ্য দিয়ে এ সরকারকে পুনর্বাসিত করার চেষ্টা করে যাচ্ছে। তবে দু’ বছরেও তারা সফল হয়নি। সউদী খসড়া আরব লীগের সকলের সমর্থন পাবে না। যেমন ইরাক। ইরানের সাথে সামরিক ও ধর্মীয় দিক দিয়ে তাদের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ হওয়ায় তারা ইরানের নিন্দা করে কোনো প্রস্তাব সমর্থন করবে বলে মনে হয় না। লেবাননের ক্ষেত্রেও একইঅবস্থা। সেখানে শিয়া হেজবুল্লাহ সরকারের শরিক। তাই লেবাননও ইরান বিরোধী কোনো প্রস্তাব সমর্থন করবে না।

 


Show all comments
  • Shahidul Islam Shahid ২২ নভেম্বর, ২০১৭, ৩:২৮ এএম says : 0
    আগে নিজে ঠিক হয়ে,,,তার পর অন্যকে উপদেশ দিতে হয়....।
    Total Reply(0) Reply
  • এমদাদ হোছেন ২২ নভেম্বর, ২০১৭, ৩:২৮ এএম says : 0
    সব ...................................
    Total Reply(0) Reply
  • Helal Ahmed ২২ নভেম্বর, ২০১৭, ১১:০৫ এএম says : 0
    এই ডাকটা কি রোহিংগা মুসলমান, ফিলিস্তিনের মুসলমান কিংবা বিশ্বের অন্যান্য এলাকায় নির্যাতিত, নিষ্পেশিত মুসলমানদেরকে রক্ষায় দেয়া যেত না। ভুল পথ হাটতে গেলে একদিন অস্তিত্ব সংকটকে মোকাবিলা করতে হবে।
    Total Reply(0) Reply
  • Md. Asad Ali ২২ নভেম্বর, ২০১৭, ১১:০৮ এএম says : 0
    My Request of all Muslim Country Condemn Sudi Arab
    Total Reply(0) Reply
  • Md. jalal Uddin ২২ নভেম্বর, ২০১৭, ২:৪৯ পিএম says : 0
    আল্লাহ্‌র রাসুল (স.) যদি সৌদি আরবে না আসতেন তাহলে তোদের যে কি হতো একমাত্র আল্লাহ জানেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর