Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

রাসূল (সাঃ)’র অনুসরণ চর্চা অনুকরণই ইবাদত -ড. শামীম মুনঈমী

দরবারে হাশেমীয়ায় মিলাদুন্নবী সেমিনার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আঞ্জুমানে মুহিব্বানে রাসূল (সাঃ) গাউছিয়া জিলনী কমিটির উদ্যোগে নগরীর জালালাবাদ হাশেমী নগরস্থ দরবারে হাশেমীয়া আলীয়ায় আহছানুল উলুম জামেয়া গাউছিয়া মাদ্রাসা সংলগ্ন ময়দানে ১২ দিনব্যাপী ঈদে মিলাদুন্নবী (সাঃ) শীর্ষক সেমিনারের গতকাল (মঙ্গলবার) দ্বিতীয় দিনে ভারত থেকে আগত প্রফেসর ড. আল্লামা সৈয়দ শামীম উদ্দিন আহমদ মুনঈমী বলেছেন, রাসূল (সাঃ)’র অনুসরণ, চর্চা, অনুকরণই ইবাদত। তিনি বলেন, সেই ঈমানদার, আল্লাহর প্রিয় আল্লাহর বন্ধু যে রাসূল (সাঃ)’র স্মরণ থেকে এক মুহূর্তের জন্যেও বিচ্যুত না হয়। পীরে কামেল আল্লামা কাযী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আল্লামা মুনঈমী একথা বলেন। এতে আলোচনায় অংশগ্রহণ করেন আশেকানে আউলিয়া ফাযিল ডিগ্রি মাদ্রাসার প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আল্লামা খাইরুল বশর হক্কানী, সুবহানিয়া আলীয়া মাদ্রাসার প্রভাষক মাওলানা মুহাম্মদ নুরুল আবছার আলকাদেরী, নাঙ্গলমোড়া সামশুল উলুম ফাযিল ডিগ্রি মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা মুফতি মুহাম্মদ জসিম উদ্দিন আলকাদেরী। উদ্বোধনী বক্তব্য রাখেন মাওলানা হাফেজ কাযী মুহাম্মদ মহিউদ্দীন হাশেমী।
সভাপতির বক্তব্যে আল্লামা হাশেমী বলেন, রাসূল (সাঃ)’র প্রতি সাহাবাহে কেরামের এত বেশি আনুগত্য ছিল যে যা দেখে বিধর্মীরা পর্যন্ত আর্ভিভূত হত। সাহাবায়ে কেরামের আধ্যাত্মিক নবী প্রেম ও ময়দানে কঠিন পরিশ্রম ইসলাম ধর্মের অগ্রযাত্রাকে তরান্বিত করে। আজকে যারা ইসলামের কথা বলে, নবী করিম (সাঃ)’র শানে কটুক্তি করে তাদের সেই ইসলাম প্রকৃতি ইসলাম নয়। সেমিনারে উপস্থিত ছিলেন মাওলানা কাযী মুহাম্মদ আবুল এরফান হাশেমী, মাওলানা ইদ্রিছ আনছারী আলকাদেরী, উপাধ্যক্ষ মাওলানা কাযী মুহাম্মদ কামরুল আহছান, আল্লামা হাশেমী ইসলামী মিশনের চেয়ারম্যান কাযী মুহাম্মদ আবুল ফোরকান হাশেমী, মাওলানা কাযী মুহাম্মদ বাহা উদ্দিন হাশেমী, কাজী মুহাম্মদ ওমর ফারুক আলকাদেরী, মাওলানা কাযী মুহাম্মদ শরফুদ্দীন হাশেমী, মাওলানা কাযী মুহাম্মদ জিয়া উদ্দীন হাশেমী, মাওলানা সৈয়দ মুহাম্মদ সালাউদ্দীন কাদেরী, মাওলানা হাফেয মুহাম্মদ ইউনুছ, মাওলানা হাফেয মুহাম্মদ মুজাম্মেল প্রমুখ।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।