Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাঁশি তুলে রাখলেন আজাদ

| প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানলেন ফুটবল রেফারি আজাদ রহমান। ঢাকায় তৃতীয় বিভাগের দল আদমজী ও মাতুয়াইলের ম্যাচ দিয়ে যার রেফারিং পেশা শুরু হয়। আর ক্যারিয়ার শেষ করেন ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় লেগে মোহামেডান-আবাহনীর ম্যাচ দিয়ে। আজাদ রহমান দীর্ঘ ১৬ বছর এক টানা রেফারি হিসেবে দেশ-বিদেশে অসংখ্য ফুটবল ম্যাচ পরিচালনা করেন। গতকাল তিনি আনুষ্ঠানিকভাবে বিদায় নিলেন মাঠ থেকে। আজীবনের জন্য বাঁশিটা তুলে রাখলেন।
গতকাল মোহামেডান-আবাহনীর খেলায় নিজ ক্যারিয়ার শেষ করলেও এ ম্যাচ পরিচালনা করেননি তিনি। গত ১৪ অক্টোবর মোহামেডান-ব্রাদার্স ম্যাচেই শেষবারের মতো বাঁশি বাজান আজাদ রহমান। আনুষ্ঠানিকভাবে বিদায় নিতেই মোহামেডান-আবাহনী ম্যাচে তিনি শুধু দুই দলের অধিনায়ককে নিয়ে টস করেছেন। বিদায় লগ্নে আজাদ রহমান পেলেন বাংলাদেশ ফুটবল অঙ্গনের মানুষের ভালোবাসা। মোহামেডান-আবাহনীর খেলোয়াড়, কর্মকর্তা, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের রেফারিজ কমিটি ও তার সহকর্মীরা তাকে ফুলেল শুভেচ্ছায় বিদায় জানান। বিদায়লগ্নে মাঠে উপস্থিত ছিলেন আজাদ রহমানের দুই কন্যা ফাইরুজ নাওয়া তরঙ্গ ও নুবাইদা আরস তটিনি এবং তার সহধর্মিনী।
দেশের ফুটবলে রেফারি হিসেবে ২০০১ সালে বাঁশি হাতে নিয়েছিলেন আজাদ রহমান। দেশে ও বিদেশের মাঠে প্রায় ৩ হাজার ম্যাচ পরিচালনা করেন তিনি। মূলত নবীনদের জায়গা করে দিতেই অবসরে যাওয়ার সিদ্ধান্ত নেন ৪৫ বছর বয়সে এই রেফারি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ