Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই কোটি টাকার বেশি সম্পদে সারচার্জ আদায় চলবে

স্টাফ রিপার্টোর | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৭, ৭:৩৬ পিএম | আপডেট : ৭:৪৭ পিএম, ২৩ নভেম্বর, ২০১৭

দুই কোটি টাকা বা তার অধিক সম্পদশালীদের কাছ থেকে সারচার্জ নেয়া যাবে বলে হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। বৃহস্পতিবার দায়িত্বরত প্রধান বিচারপতির নেতৃত্বাধানী পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে আদালত তার অপর এক আদেশে হাইকোটের রায়ের বিরুদ্ধে ব্যবসায়ীদের করা লিভ টু আপিল (আপিলের অনুমতি) আবেদন গ্রহণ করেছেন।
দুই কোটি টাকার সম্পদের মালিক হলেই আয় অনুযায়ী বিভিন্ন হারে সারচার্জ কেটে আসছিল এনবিআর, যা ২০১৫-১৬ অর্থবছরে চারটি স্তরে পুনর্বিন্যাস্ত করা হয়। ২ থেকে ১০ কোটি টাকার মালিকদের আয়ে ১০ শতাংশ। ১১ থেকে ২০ কোটি টাকার মালিকদের ক্ষেত্রে ১৫ শতাংশ, ২১ থেকে ৩০ কোটি টাকার মালিকদের ওপর ২০ শতাংশ এবং ৩১ কোটি টাকার বেশি সম্পদের মালিক হলে আয়ের ওপর ২৫ শতাংশ হারে সারচার্জ দিতে হবে বলে জানায় এনবিআর। ওই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে কয়েকজন ব্যবসায়ী হাইকোর্টে এই আবেদন করেন।
শুনানি করে ২০১৬ সালের ১২ জানুয়ারি হাইকোর্ট যে রায় দেয়, তাতে ওই হারে সারচার্জ নেয়া সাংবিধানিক ঘোষণা করা হয়। ওই রায়ের বিরুদ্ধেই আপিল বিভাগে আবেদন করেছিলেন ব্যবসায়ীরা।

তাদের পক্ষে আদালতে শুনানি করেন ফিদা এম কামাল। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রাশেদ জাহাঙ্গীর শুভ্র। পরে শুভ্র জানান, হাইকোটের রায়ের বিরুদ্ধে ব্যবসায়ীদের আপিলের অনুমতি দেয়া হয়েছে। তবে আপিল বিভাগ বলেছে, সারচার্জ কাটাও অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুই কোটি টাকার বেশি সম্পদে সারচার্জ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ