Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পানি উন্নয়ন বোর্ডের সিবিএ বন্ধে মন্ত্রণালয়ের চিঠি আন্দোলনে যাচ্ছে শ্রমিক লীগের নেতারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পানি উন্নয়ন বোর্ডের সিবিএ বন্ধে চিঠি দিয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়। এদিকে ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশন প্রদান, কার্যক্রম পরিচালনা, রেজিস্ট্রেশন বাতিল করা ইত্যাদি কার্যক্রম পরিচালিত হয়।
এ ক্ষেত্রে বাতিলের ক্ষেত্রে প্রত্যক্ষভাবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় পরিদফতরের কোনো ক্ষমতা নেই। তারপরও পানিসম্পদ মন্ত্রণালয় থেকে সিবিএ কার্যক্রম বন্ধ করতে পানি উন্নয়ন বোর্ডকে চিঠি দিয়েছে। এদিকে এই বেআইনি চিঠি প্রত্যাহারের দাবিতে আগামী সোমবার প্রতিবাদ সমাবেশ এবং দাবি না মানলে আগামী ২৮ নভেম্বর ধর্মঘটের ডাক দিয়েছে সিবিএ নেতারা।
এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক প্রকৌশলী মো: মাহফুজুর রহমান ইনকিলাবকে বলেন, পানি উন্নয়ন বোর্ডের সিবিএ বন্ধে চিঠি দিয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়। সেই আলোকে বাস্তবায়ন করতে হবে।
এদিকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ কামরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, পানি উন্নয়ন বোর্ডের সিবিএ কার্যক্রম স্থায়ীভাবে রহিতকরণ প্রসঙ্গে। এতে বলা হয়. ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশন প্রদান, কার্যক্রম পরিচালনা, রেজিস্ট্রেশন বাতিল করা ইত্যাদি কার্যক্রম পরিচালিত হয়। বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এবং বাংলাদেশ শ্রম বিধিমালা ২০১৫-এর সংশ্লিষ্ট বিধানাবলি দ্বারা। এ ক্ষেত্রে বাতিলের ক্ষেত্রে প্রত্যক্ষভাবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় পরিদফতরের কোনো ক্ষমতা নেই। উপযুক্ত বিষয়টি আদালতের এখতিয়ারের সাথে সম্পৃক্ত বলে জানানো হয়। গত ২ সেপ্টেম্বর পানিসম্পদ মন্ত্রণালয়ের সহকারী সচিব মো: রফিকুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে পানি উন্নয়ন বোর্ডের সিবিএ কার্যক্রম বন্ধ করতে বলা হয়। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে শ্রমিক-কর্মচারী লীগের সাধারণ সম্পাদক সুলতান আহম্মদ জানান, আওয়ামী লীগ ও জাতীয় শ্রমিক লীগের প্রদত্ত সিদ্ধান্ত অমান্য করে দুর্নীতিবাজ সাবেক জাতীয় পার্টির নেতা মোল্লা আবুল কালাম আজাদ নানাভাবে সংগঠনের বিরুদ্ধে কাজ করে আসছে। তিনি সরকারি চাকরি থেকে অবসরে গেছেন। তারপর কিভাবে সিবিএ নেতা দাবি করেন, আমার জানা নেই। এক সময় তাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়। এরপর থেকে বিভিন্নভাবে সংগঠনের বিরুদ্ধে মামলা করে আসছে। মোল্লা আবুল কালাম আজাদের লিখিত অভিযোগের কারণে জাতীয় পার্টির শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু আমাদের সংগঠন বাতিলের চিঠি দিয়েছেন। যেখানে নৌমন্ত্রী নিজেই সিবিএর জন্য কাজ করে যাচ্ছেন সেখানে কিভাবে কাউকে না জানিয়ে মন্ত্রণালয় থেকে চিঠি দেয়া হয়। আমার জানা নেই। তিনি বলেন, বেআইনি চিঠি প্রত্যাহারের দাবিতে আমরা আগামী সোমবার প্রতিবাদ সমাবেশ করব, এরপর প্রত্যাহার না করা হলে আগামী ২৮ নভেম্বর ধর্মঘটে যাব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিক লীগ

২৫ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ