Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রাকৃতিক দুর্যোগ ঝুঁকিতে কয়রার ৩ লক্ষাধিক মানুষ

মোস্তফা শফিক, কয়রা (খুলনা) থেকে : | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আইলার ৮ বছর পার হলেও নেয়া হয়নি বাস্তবমুখী প্রকল্প

কয়রায় প্রতিনিয়ত দুর্যোগ ঝুকিতে রয়েছে প্রায় ৩ লক্ষাধিক মানুষ। কোন প্রকার বাস্তবমুখী নতুন প্রকল্প প্রণয়ন কিম্বা উপক‚লবর্তী এলাকায় বসবাসরত হাজার হাজার পরিবারের পুনর্বাসনের ব্যবস্থা না করেই নীরবে-নিভৃতে কেটে গেল আইলার ৮টি বছর। দুর্যোগ ঝুঁকিতে এখনো খুলনার কয়রা, দাকোপ, সাতক্ষীরার শ্যামনগর,আশাশুনি ও বাগেরহাটের শরনখোলা, মংলার শত শত পরিবার গৃহহীন। সরকারের কাবিখা, ভিজিডি, ভিজিএফ ও চল্লিশ দিনের কর্মসূচি বিভিন্ন সময়ে বাস্তবায়িত হলেও পুনর্বাসনের ক্ষেত্রে নেওয়া হয়নি বাস্তবমুখি কোন পদক্ষেপ। ২০০৯ সালের ২৫ মে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় আইলার তান্ডবে লন্ডভন্ড খুলনার কয়রা উপজেলাসহ গোটা দক্ষিণ উপকূলের জনপদ। আইলার জলোচ্ছাসের তান্ডবে উপকূলের শতাধিক মানুষের প্রাণহানিসহ বিলীন হয়েছিল ঘরবাড়ি রাস্তাঘাট দালানকোটাসহ সবকিছু। শতশত বছরের পুরাতন জনপদগুলোর কোনো চিহ্নই ছিল না। এ জনপদের মধ্যে সরকারের নেওয়া কয়রায় বিভিন্ন উন্নয়নমুলক প্রকল্পের পরিদর্শন করেছেন পরিকল্পনা মন্ত্রানালয়ের উপ-পরিচালক মোঃ আশরাফ হোসেন। তিনি আইলায় ক্ষতিগ্রস্ত কয়রায় পরিকল্পনা মাফিক বেড়িবাাঁধ ও বিভিন্ন প্রকল্প গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন। গত সোমবার কয়রা উপজেলা পরিষদ মিলনায়তনে সরকারি কর্মকর্তা,জনপ্রতিনিধি সহ সাংবাদিকদের সাথে মত বিনিময় সভায় এ সকল অভিমত ব্যক্ত করেন। মত বিনিময় সভায় উপজেলা চেয়ারম্যান আখম তমিজ উদ্দিন, সহকারি কমিশনার (ভ‚মি) সাদিয়া ইসলা, কয়রা থানার অফিসার ইনচার্জ মোঃ এনামুল হক, ইউপি চেয়ারম্যান এস এম শফিকুল ইসলাম, বিজয় কুমার সরদার, আঃ ছাত্তার পাড়,আব্দুল্যাহ আল মামুন লাভলু, সরদার নুরুল ইসলাম বক্তব্য রাখেন।
বক্তারা বলেন, আইলার ৮ বছর অতিবাহিত হলেও আজও অরিক্ষিত উপকূলের লাখ লাখ মানুষ। প্রাকৃতিক দুর্যোগকে মোকাবিলা করে ঘুরে দাঁড়ানোর মনোবল আর প্রাণশক্তি উপকূলীয় মানুষের সহজাত প্রবণতা। মা মাটি প্রকৃতি যেমন সবকিছু উজাড় করে মানুষকে সহায় করেছে তেমনি প্রকৃতির রদ্রæ রোষেও ক্ষতবিক্ষত হতে হয় নিমেষেই। তবু শত বাধা বিপত্তি প্রতিকূলতার মাঝেও লোনা হাওয়ার মানুষগুলো বেঁচে থাকার নতুন স্বপ্ন দেখে।
কয়রা উপজেলা পরিষদের চেয়ারম্যান আখম তমিজ উদ্দিন বলেন, প্রাকৃতিক দুর্যোগ আইলায় ক্ষতিগ্রস্তদের জীবন থেকে ৮ বছর কেড়ে নিলেও সংগ্রাম মুখর জীবনের অধিকারী এ সকল উপকূলীয় অঞ্চলের মানুষ শত প্রতিক‚লতার মাঝেও ঘুরে দাঁড়ানোর আপ্রাণ চেষ্টা করছে। কয়রায় দুর্যোগে ক্ষতবিক্ষত মানুষগুলোর জীবনে এখনও সেই ভয়বহ স্মৃতি রয়ে গেছে। তিনি উন্নয়ন বঞ্চিত খুলনার কয়রা মানুষের শেষ ভরসাস্থল বর্তমান সরকার আইলায় ক্ষতিগ্রস্তদের জন্য মোটা অংকের অর্থ বরাদ্ধ দিয়ে এ জনপদের মানুষের ভাগ্য উন্নয়ন করবে এ জন্য তিনি সরকারের নিকট জোর দাবি জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ