Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর উদ্দেশে বি. চৌধুরী বাংলাদেশ কি আমেরিকা-ব্রিটেন?

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৭, ৬:১৪ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদে দেয়া ভাষণের কঠোর সমালোচনা করেছেন বিকল্পধারার সভাপতি প্রবীণ রাজনীতিক অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। তিনি বলেন, আমেরিকা ব্রিটেনে গুম হলে সরকার তাকে খুঁজে বের করে। গুম হওয়া নাগরিকদের পাওয়া যায়। বাংলাদেশে পাওয়া যায় না কেন? বড় বড় রাষ্ট্রে গুম হওয়ার যে সংখ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন সে তথ্য সঠিক নয়। তিনি যেসব দেশের কথা বলেছেন সেসব দেশে গুম হলে আবার উদ্ধার হয়। শুক্রবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ জনদলের (বিজেডি) প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি এ কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন জনদলের চেয়ারম্যান এস এম শাহজাহান। আরও বক্তব্য দেন জাতীয় সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক আব্দুল মালেক, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক প্রমুখ।
বৃহস্পতিবার জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশনের সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ‘ব্রিটেন-আমেরিকাতেও গুম হচ্ছে। ২০০৯ সালের একটি হিসাবে ব্রিটেনে ২ লাখ ৭৫ হাজার ব্রিটিশ নাগরিক গুম হয়ে গেল। তার মধ্যে ২০ হাজারের কোনো হদিসই পাওয়া গেল না। আমেরিকার অবস্থা আরও ভয়াবহ’। প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বি চৌধুরী বলেন, ভুল তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। বক্তব্যে বিভিন্ন ইস্যুতে সরকারের সমালোচনা করে তিনি বলেন, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস বন্ধ করতে পারেন না, দেশ থেকে মাদকদ্রব্য নির্মূল করতে পারেন না, আপনারা কি ধরনের সরকার? তিনি বলেন, আপনারা ইচ্ছা মতো সভা সমাবেশ করেন। অন্য রাজনৈতিক দল ও মানুষকে সভা করতে দেয় না, এটা কী ধরনের গণতন্ত্র?
বিদ্যুৎ ও অন্যান্য দ্রব্যমূল্য বৃদ্ধির সমালোচনা করেন সাবেক এই প্রেসিডেন্ট বলেন, অষ্টমবারের মতো বিদ্যুতের দাম বাড়ানোর সপক্ষে যেসব যুক্তি দাঁড় করানো হচ্ছে, সেসবের তথ্য সংগ্রহ করতেও দুর্নীতি হয়েছে। মানুষকে ১০ টাকায় চাল খাওয়াতে চেয়েছিলেন। এখন চোলের দাম ৭০ টাকা, পেঁয়াজের দাম ৮০ টাকা এটাই কি সোনার বাংলা?
রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফিরিয়ে দেওয়ার ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী যে চুক্তি করে এসেছেন সেটি ব্যর্থ বলে অভিহিত করেন বি চৌধুরী বলেন, চুক্তি অনুসারে কত দিন ধরে রোহিঙ্গাদের ফেরত নেওয়া হবে সেসব কিছুই বলা হয়নি। জাতিসংঘের কোনো প্রতিনিধিকেও রাখা হয়নি। সব সত্য কথা আমাদের জানাতে হবে। প্রকাশ করতে হবে। নইলে বাংলাদেশের মানুষ ছাড়বে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বি. চৌধুরী

২৯ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ