Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্মিথে অস্ট্রেলিয়ার প্রতিরোধ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ব্রিসবেনে ব্যাটসম্যানদের জন্যে যে কঠিন সময় অপেক্ষা করছে তার আভাস মিলেছিল প্রথম দিনেই। হলোও তাই। প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ৩০২ রানে গুটিয়ে নিজেরাও ৪ উইকেট হারিয়ে ১৬৫ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। ৬ উইকেট হাতে নিয়ে এখনো অজিরা পিছিয়ে ১৩৭ রানে।
দ্বিতীয় দিনে গ্যাবার উইকেট থেকে এসেছে ১০ উইকেট ও ২৭১ রান। ৫৬ রানে শেষ ৬ উইকেট হারিয়ে মধ্যাহ্ন বিরতির আগেই গুটিয়ে যায় ইংলিশরা। জবাবে ৭৬ রানে ৪ উইকেট হারিয়ে ধ্বসের কবলে পড়া অস্ট্রেলিয়াকে পথ দেখাচ্ছেন অধিনায়ক স্টিভেন স্মিথ।
৩০ রানে ২ উইকেট হারিয়ে বসে অস্ট্রেলিয়া। অভিষেক ম্যাচ খেলতে নামা ক্যামেরন ব্যানক্রফট ৫ ও তিন নম্বরে নামা উসমান খাজা ১১ রান করে ফিরেন। এরপর বড় জুটি গড়ার চেষ্টা করেন ওপেনার ডেভিড ওয়ার্নার ও অধিনায়ক স্টিভেন স্মিথ। কিন্তু ওয়ার্নারকে (২৬) ফিরিয়ে এই জুটি ভাঙ্গেন জ্যাক বল।
পাঁচ নম্বরে ব্যাট হাতে নেমে ব্যর্থ হয়েছেন পিটার হ্যান্ডসকম্ব। দলীয় ৭৬ রানে চতুর্থ উইকেট হারানোর পর পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন ৮৯ রানের জুটিতে হাসি নিয়েই মাঠ ছাড়েন স্মিথ ও শন মার্শ। মার্শ অপরাজিত আছেন ৪৪ রানে, ৬৪ রানে স্মিথ। অধিনায়ক হিসেবে স্মিথের প্রথম অ্যাসেজ এটি। অ্যান্ডারসন, ব্রড, মঈন ও বল প্রত্যোকেই নেন ১টি করে উইকেট।
মার্ক স্টোনম্যানের ৫৩ ও জেমস ভিন্সের ৮৩ রানের সুবাদে প্রথম দিন শেষে ৪ উইকেটে ১৯৬ রান তুলেছিলো ইংল্যান্ড। ডেভিড মালান ২৮ ও মঈন আলী ১৩ রান নিয়ে গতকাল দ্বিতীয় দিন শুরু করেন। মালান অর্ধশতকের দেখা পেলেও, ৩৮ রানে থেমে যান মঈন। টেস্ট ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরি তুলে ৫৬ রানে থামতে হয় মালানকে। অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কের বলে আউট হবার আগে ১৩০ বল মোকাবেলায় ১১টি চারে নিজের ইনিংস সাজান মালান। দলীয় ২৪৯ রানের মধ্যে মালান ও মঈন ফিরে যাবার পর বেশিক্ষণ উইকেটে টিকতে পারেননি উইকেটরক্ষক জনি বেয়ারস্টো ও ক্রিস ওকস।
স্টুয়ার্ট ব্রড ও জ্যাক বলের দু’টি ছোট্ট কিন্তু কার্যকরী ইনিংসের কল্যাণেই তিনশ পার করে ইংল্যান্ড। মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স ৩টি করে উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড ১ম ইনিংস : ১১৬.৪ ওভারে ৩০২ (কুক ২, স্টোনম্যান ৫৩, ভিন্স ৮৩, রুট ১৫, মালান ৫৬, মঈন ৩৮, বেয়ার’শ ৯, ওকস ০, ব্রড ২০, বল ১৪, অ্যান্ডারসন ৫*; স্টার্ক ৩/৭৭, হ্যাজেলউড ১/৫৭, কামিন্স ৩/৮৫, লায়ন ২/৭৮)। অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ৬২ ওভারে ১৬৫/৪ (ব্যানক্রফট ৫, ওয়ার্নার ২৬, খাজা ১১, স্মিথ ৬৪*, হ্যান্ডসকম্ব ১৪, মার্শ ৪৪*; অ্যান্ডারসন ১/২৬, ব্রড ১/১৮, মঈন ১/৫০, ওকস ০/৩১, বল ১/৩৫, রুট ০/৫)। *দ্বিতীয় দিন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেস্ট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ