Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

অবিলম্বে সিদ্ধান্ত বাতিল করুন -ইসলামী নেতৃবৃন্দ

বিদ্যুতের মূল্যবৃদ্ধি সর্বত্র নেতিবাচক প্রভাব ফেলবে

| প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আবারও বিদ্যুতের মূল্য বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বিভিন্ন ইসলামী নেতৃবৃন্দ। পৃথক পৃথক বিবৃতিতে গতকাল নেতৃবৃন্দ বলেন, বিদ্যুতের মূল্যবৃদ্ধি সর্বত্র নেতবিাচক প্রভাব ফেলবে। অবিলম্বে এ সিদ্ধান্ত বাতিল করতে হবে।
ইসলামী ঐক্যজোট
ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা মোঃ আবদুল লতিফ নেজামী বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রস্তাবে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর ক্রমশঃ উর্দ্ধগতির সাথে বিদ্যুতের এই মূল্য বৃদ্ধিতে নিম্নধ্যবিত্তদের ব্যয় সঙ্কুলানে হিমশিম খেতে হবে। পূর্বাপর না ভেবে এবং লাভক্ষতি ও পার্শ্বপ্রতিক্রিয়া বিবেচনায় না নেয়া হলে সমস্যার কোন সমাধান হবে না। অধিকন্তু পার্শ্বপ্রতিক্রিয়ায় ভিন্ন ধরনের সঙ্কটের উদ্ভব হবে।
বিদ্যুতের মূল্যবৃদ্ধি প্রস্তাবের তীব্র প্রতিবাদ করে আইওজে চেয়ারম্যান গতকাল এক বিবৃতিতে আরো বলেন যে, বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রস্তাব বেসরকারী খাতে এর বিরূপ প্রভাব পড়বে। তিনি আরো বলেন, বিদ্যুতের মূল্য বৃদ্ধির ফলে শিল্পখাত ক্ষতিগ্রস্থ হবে। এতে ইটখোলা, সিরামিক ও ফাউন্ড্রি প্রভৃতি বিদ্যুৎভিত্তিক সকল শিল্পের উৎপাদন ব্যয় বাড়বে এবং উৎপাদিত পণ্যসামগ্রী প্রতিযোগিতায় টিকে থাকার ক্ষমতা হারাবে। তিনি বিদ্যুতের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের জোর দাবি জানান।
খেলাফত মজলিস
খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক বলেছেন, সরকার জনগণের উপর জুলুম শোষণের স্টীম রোলার চালাচ্ছে। নতুন করে বিদ্যুতের দাম বৃদ্ধির মাধ্যমে জনগণের উপর অর্থনৈতিক শোষণ অব্যাহত রেখেছে। বিশ্ব বাজারে জ্বালানী তেলের দাম এখন সর্ব নিম্ন পর্যায়ে রয়েছে। সে হিসেবে বিদ্যুতের দাম কমানো দরকার। কিন্তু সরকার বিদ্যুতের দাম না কমিয়ে আরো বৃদ্ধি করেছে। এ মূল্যবৃদ্ধি জনগণের উপর সরকারের জুলুম ছাড়া আর কিছুই নয়। নতুন করে বিদ্যুতের মূল্যবৃদ্ধির ফলে জীবন যাত্রার ব্যয় বৃদ্ধি পাবে, জনগণের ভোগান্তি বাড়বে। তাই অবিলম্বে বিদ্যুতের মূল্যবৃদ্ধির গণবিরোধি সিদ্ধান্ত বাতিল করতে হবে। খেলাফত মজলিসের সদস্য প্রার্থীদের তরবিয়তী মজলিসে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। গতকাল শুক্রবার সকালে সংগঠনের বিজয়নগরস্থ কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত দিনব্যাপী তরবিয়তী মজলিসে অন্যান্যের মধ্যে আলোচনা পেশ করেন সংগঠনের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের।
নেজামে ইসলাম পার্টি
বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভায় দেশের অর্থনৈতিক সমৃদ্ধি বজায় রাখার স্বার্থেই বিদ্যমান বিদ্যুতের মূল্য না বাড়ানোর জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়ে বলা হয়, বাংলাদেশের অর্থনীতির ধারাকে গতিশীল রাখার জন্য সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) আকর্ষণ করার ক্ষেত্রে মূল্য বিদ্যুতের বৃদ্ধির সিদ্ধান্ত নেতিবাচক প্রভাব ফেলবে এবং ভবিষ্যতে বিদেশী বিনিয়োগকারীদের এ দেশে বিনিয়োগে নিরুৎসাহিত করবে।
গত বৃহস্পতিবার বাদ মাগরিব পুরানা পল্টনস্থ মাওলানা আতহার আলী (রহ.) মিলনায়তনে অনুষ্ঠিত সভায় এ অনুরোধ জানানো হয়। সহ-সভাপতি অধ্যাপক এহতেশাম সারোয়ারের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মাওলানা আবদুল লতিফ নেজামী, মাওলানা শেখ লোকমান হোসেন, মুফতি এএনএম জিয়াউল হক মজুমদার, মাওলানা মাহবুব উল্লাহ, মাওলানা একেএম আশরাফুল হক, মুফতি আবদুল কাইয়ূম, মাওলানা মমিনুল ইসলাম, রবিউল ইসলাম মজুমদার রুবেল, মাওলানা মনসুরুল হক, মাওলানা মাসুদ, মোঃ নুরুজ্জামান ও মাহমুদ হাসান প্রমুখ।
স্বল্প সময়ের ব্যবধানে আবারও বিদ্যুতের মূল্য বৃদ্ধি করায় বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি গভীর উদ্বেগ প্রকাশ করে। দেশের ব্যবসা-বাণিজ্য স¤প্রসারণ এবং অর্থনৈতিক উন্নয়নের ধারাকে সমুন্নত রাখার লক্ষ্যে এ সিদ্ধান্ত পুনঃবিবেচনারও আহবান জানিয়েছে।

 

 


Show all comments
  • কামরুজ্জামান ২৫ নভেম্বর, ২০১৭, ৩:০৫ এএম says : 0
    ইসলামী নেতৃবৃন্দদেরকে অসংখ্য মোবারকবাদ
    Total Reply(0) Reply
  • Ziaul Hoque ২৫ নভেম্বর, ২০১৭, ৩:০৫ এএম says : 0
    উৎপাদন না বাড়িয়ে দাম বাড়ানো নিয়ে ব্যস্ত সরকার। সিমেন্টের পিলারের মাথায় ক্যাবল টানিয়ে আর ঘরের সাথে মিটার লাগালে শতভাগ বিদ্যুৎতায় হয় না। হরতালে দলমত নির্বিশেষে দেশের সকল জনগণের অংশ গ্রহন দরকার। সুযোগ একবার পেয়ে পরবর্তী সরকার আবার বাড়াবে।এতে জনগণই ক্ষতিগ্রস্ত হবে।
    Total Reply(0) Reply
  • Abrar Abir ২৫ নভেম্বর, ২০১৭, ৩:০৭ এএম says : 0
    আর কত কিছু করবে সরকার সহ্যের সীমা ছাড়িয়ে ফেলছে।।।জনগনের সচ্চার হওয়া উচিত।।
    Total Reply(0) Reply
  • Mohib Rahman ২৫ নভেম্বর, ২০১৭, ৩:০৭ এএম says : 0
    সবার উচিৎ এই আন্দোলনে শরিক হওয়া
    Total Reply(0) Reply
  • আব্দুল বারী ২৫ নভেম্বর, ২০১৭, ৯:৩৮ পিএম says : 0
    সব বাদ দিয়ে অবাধ,সুষ্ট,নিরপেক্ষএবং গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করা সরকারের জন্য বেশী প্রয়োজন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।