Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

দিনাজপুরে পরিবহন ধর্মঘট অব্যাহত

| প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম


ধর্মঘটে ট্রাক-ট্যাঙ্কলরিসহ অন্যান্য সংগঠনের একাত্মতা : বাস মালিক ও শ্রমিকদের দুই মামলা : পাল্টা মামলার প্রস্তুতি শিক্ষক-ছাত্রদের
দিনাজপুর অফিস : হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ছাত্রদের সাথে বাস শ্রমিকদের সংঘর্ষের জেরে চলমান পরিবহন ধর্মঘট ২য় দিন অতিবাহিত হয়েছে। এদিকে গতকাল শুক্রবার বাস মালিক গ্রæপ ও মোটর বাস শ্রমিক ইউনিয়নের ডাকা দিনাজপুরে পরিবহন ধর্মঘটের সাথে একাত্বতা ঘোষণা করে ট্রাক, ট্যাংকলড়ী, কার-মাইক্রোবাসসহ সকল পরিবহন ধর্মঘটে যাওয়ার স্বিদ্ধান্ত গ্রহণ করেছে। ফলে যে কোন সময়ে দিনাজপুর থেকে সকল ধরনের বাসের পাশাপাশি ট্রাংক ও ট্যাংকলড়ীসহ অন্যান্য যানবাহন চলাচল বন্ধ হয়ে যাবে। আর ট্রাক ও পিকআপ বন্ধ হলে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যের উপর প্রভাব পড়বে। এদিকে বৃহস্পতিবার রাতে এদিকে ২টি বাস পোড়ানোর ঘটনায় দিনাজপুর সড়ক পরিবহন মালিক গ্রæপ ও জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. খালিদ হোসেন, ছাত্র পরামর্শক ও নির্দেশক পরিচালক প্রফেসর শাহাদৎ হোসেন খান এবং সহকারী প্রক্টর সৌরভ পাল চৌধুরীসহ ১২ জনের নাম উল্লেখপূর্বক অজ্ঞাতনামা ৪০ জনকে কোতয়ালী থানায় ২টি মামলা দায়ের করেছেন। শুক্রবার রাতে হাজী দানেশ বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী ও কর্তৃপক্ষ শ্রমিকদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।
বুধবার রাতে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ছাত্রদের সাথে বাস শ্রমিকদের সংঘর্ষে বিশ্ববিদ্যালয়ের সামনে দিনাজপুর-রংপুর মহাসড়কে ২টি যাত্রীবাহী বাস তৃপ্তি পরিবহন ও শাহী পরিবহন আগুন দিয়ে জ্বালিয়ে দেয়। গত বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসনের উদ্যোগে বিশ^বিদ্যালয় ছাত্র-শিক্ষক, বাস মালিক গ্রæপ ও মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের সাথে ত্রি-পক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিশ^বিদ্যালয় ছাত্র-শিক্ষকেরা নিরাপত্তার দাবী জানিয়ে তাদের সকল কর্মসূচী প্রত্যাহার করার ঘোষণা দেয়। মোটর মালিক গ্রæপ ও শ্রমিকেরা তাদের অগ্নিসংযোগ করা দুটি বাসের ক্ষতিপূরণ ও দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের দাবীতে অটল থাকায় কোন স্বিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ হয়।
ওই দিন বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় কোতয়ালী থানায় সড়ক পরিবহন মালিক গ্রæপের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম শেলু বাদী হয়ে হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. খালিদ হোসেন, ছাত্র পরামর্শক ও নির্দেশক পরিচালক প্রফেসর শাহাদৎ হোসেন খান এবং সহকারী প্রক্টর সৌরভ পাল চৌধুরীসহ ১২ জনের নাম উল্লেখপূর্বক অজ্ঞাতনামা ৪০ জনকে আসামি করে ২টি গাড়ী পোড়ানোর মামলা দায়ের করেন। অপর মামলাটি করে মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি সাইফুর রাজ চৌধুরী বাদী হয়ে শ্রমিকদের পেটানো ঘটনায় উল্লেখিত একই ব্যক্তিদের আসামী করে কোতয়ালী থানায় অপর একটি মামলা দায়ের করেন।
এদিকে বিশ^বিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকেরা গতকাল শুক্রবার রাতে শ্রমিকদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি নিয়েছে।

 

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।