Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত-চীন সীমান্ত বন্ধ করে দিল নেপাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৭, ১০:২৭ এএম

ভারত ও চীন সীমান্ত বন্ধ করল নেপাল। শুক্রবার ভারত ও চীন সংলগ্ন সীমান্ত বন্ধ করেছে স্থানীয় প্রশাসন।
৭২ ঘণ্টার জন্য এই সীমান্ত বন্ধ থাকবে। তবে কোনও রাজনৈতিক বা কূটনৈতিক নীতির জন্য নয়। ভারত-চীন সীমান্ত বন্ধ হচ্ছে নেপালের জাতীয় নির্বাচনের জন্য।
আগামী ২৬ নভেম্বর ও ৭ ডিসেম্বর দু'দফায় জাতীয় ও আঞ্চলিক নির্বাচন হবে নেপালে। এর মাধ্যমেই জাতীয় ও আঞ্চলিক সরকার গড়বে হিমালয়ের কন্যা। ২৬ নভেম্বরের নির্বাচন ৩২টি জেলা এবং ৭ ডিসেম্বর নির্বাচন হবে ৪৫টি জেলাতে। কাঠমান্ডুতে নির্বাচন দ্বিতীয় পর্বে। গোটা নির্বাচন প্রক্রিয়া সামাল দিতে ৩ লাখ নিরাপত্তা কর্মী নিয়োগ করা হয়েছে।
২৭ বছরে ২৫ সরকার কিন্তু, ১৯৯০ সালের পর একটি পার্লামেন্টও পূর্ণ মেয়াদ শেষ করেনি। দেশের রাজনৈতিক অচলাবস্থা কাটাতে এবার বদ্ধপরিকর নেপাল। এবারের নির্বাচনে তাই ফের প্রতিদ্বন্দ্বিতা করছেন চার প্রাক্তন প্রধানমন্ত্রী-কে পি শর্মা ওলি, পুষ্প কমল দহল এবং শের বাহাদুর দেওবা। লক্ষ্য একটাই জনপ্রতিনিধিদের সরকার গড়া। শুধু তাই নয়, এর মাধ্যমেই সম্পূর্ণরূপে ফেডারেল শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করবে দক্ষিণ এশিয়ার এই দেশটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-চীন সীমান্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ