Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জামাল হায়দার মোহামেডানের হকি কোচ

প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : দলবদলের সময় গুঞ্জন ছিলো ঘরোয়া হকির আসন্ন মৌসুমে ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডানের কোচ হয়ে আসছেন জাতীয় দলের সাবেক জার্মান কোচ গেরহার্ড পিটার। পরে পাকিস্তানের তাহির জামানের নাম এ তালিকায় উঠে আসলেও তারা নন সাদাকালো শিবিরে স্থানীয় কোচ আজিজুল্লাহ হায়দার জামালই নিয়োগ পাচ্ছেন। আসন্ন হকি মৌসুমে মোহামেডানের কোচের দায়িত্ব তিনিই পালন করবেন। বিদেশী কোচের জন্য জোড়ালো আবেদন থাকলেও শেষ পর্যন্ত স্থানীয় কোচের উপরই আস্থা রাখছে ঐতিহ্যবাহীরা।
নব্বইয়ের দশকে মাঠ মাতানো জাতীয় দলের সেন্টার হাফ জামাল হায়দার তার দীর্ঘ কোচিং ক্যারিয়ারেও ছিলেন উজ্জ্বল। সেন্টার ব্যাক হিসেবে মালয়েশিয়ায় বিশ্ব যুব কোয়ালিফাইং হকিতে ১৯৭৭ সালে তার অভিষেক হয়। পরের বছর ব্যাংককে অষ্টম এশিয়ান গেমস, ১৯৭৯ সালে ঢাকায় শ্রীলংকার সঙ্গে টেস্ট ও জোনাল ম্যাচে নজরকাড়া পারফরমেন্স করেন তিনি। এরপর ১৯৮২ সালে করাচিতে প্রথম এশিয়া কাপ, ১৯৮২ সালে দিল্লিতে নবম এশিয়ান গেমস জাতীয় দলের জার্সি গায়ে মাঠ মাতান জামাল। সেই আসরে চমৎকার পারফরম্যান্স করে জায়গা করে নেন এশিয়ান অল স্টার ইলেভেনে। ১৯৮৬ সালে সিউল এশিয়ান গেমসে অধিনায়ক হিসেবে বাংলাদেশ হকি দলকে নেতৃত্ব দেন ।
১৯৮৯ সালে খেলোয়াড় হিসেবে অবসরের যাওয়ার দু’বছর পর সেনাবাহিনীর কোচ হিসেবে আত্মপ্রকাশ করেন জামাল হায়দার। ২০০১ সালের বিশ্বকাপ প্রাক বাছাইয়ে ও প্রাইম মিনিস্টার গোল্ড কাপ হকি ও ভারত সফরে এবং ২০০৪ সালে এএইচএফ কাপ হকিতে জাতীয় দলের সহকারী কোচ ছিলেন তিনি। এরপর এসএ গেমস ও ২০০৬ সালে এশিয়ান গেমস হকির বাছাই পর্বে জাতীয় দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৪ সালে এশিয়ান গেমস হকির বাছাই পর্বে পাকিস্তানের কোচ নাভিদ আলমের সহকারী থাকলেও শেষ পর্যন্ত ফেডারেশন তাকে বাদ দেয়। ফলে ইনচন এশিয়ান গেমসে তার যাওয়া হয়নি। জাতীয় দল ছাড়াও ক্লাব পর্যায়ে উষা ক্রীড়াচক্র, মেরিনার্স ইয়াংস, আজ্যাক্স এসসি ও সাধারন বীমার পর এবার মোহামেডানের দ্বায়িত্ব নিলেন জামাল। তিনি বলেন, ‘মোহামেডানে খেলেছি। দলটির প্রতি দুর্বলতাও রয়েছে। নিজের পছন্দের দলের দায়িত্ব পেয়ে আমি খুশি। আশা করছি এবার মোহামেডানকে শিরোপা এনে দিতে পারবো।’
বিচ কাবাডি
স্পোর্টস রিপোর্টার : কক্সবাজার সমুদ্র সৈকতের লাবনী পয়েন্টে ওয়ালটন তৃতীয় বিচ কাবাডির নারী নারী বিভাগে শিরোপা যেতে আজাদ ¯েপাটিং ক্লাব। রানার্সআপ হয় যাত্রাবাড়ী ইনস্টিটিউট অব কাবাডি। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন আজাদ স্পোর্টিং ক্লাবের মরিয়ম বেগম। রোববার পুরুষ দলের ফাইনালে বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) ৩১-২৫ পয়েন্টে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হন নৌবাহিনীর ফেরদৌস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জামাল হায়দার মোহামেডানের হকি কোচ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ