Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধুর ঘোষণা শুনেই বাঙ্গালি জাতি মুক্তিযুদ্ধ শুরু করে -প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৭, ১১:৩১ এএম | আপডেট : ১২:৪৩ পিএম, ২৬ নভেম্বর, ২০১৭

১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘোষণা শুনেই দেশবাসী পাকিস্তানিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ চালিয়ে গেছেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
রোববার সকালে রাষ্ট্রদূতদের নিয়ে আয়োজিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।
প্রধানমন্ত্রী বলেন, ২৫ মার্চের রাতে পাকিস্তানি সৈন্যরা বাঙ্গালি জাতির উপর হামলা চালায়। ২৬ মার্চের প্রথম প্রহরে জাতির পিতার ঘোষণা শুনেই সমগ্র বাঙ্গালি জাতি মুক্তিযুদ্ধ চালিয়ে যান। এ ঘোষণা দেয়ার পরই পাকিস্তানিরা জাতির পিতাকে গ্রেফতার করে নিয়ে যায়।
তিনি বলেন, পাকিস্তানিরা বঙ্গবন্ধুকে গ্রেফতার করে নিয়ে গেলেও যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য তিনি যে ভাষণ দিয়েছিলেন তার সেই ভাষণে উদ্বুদ্ধ হয়ে দেশবাসী পাকিস্তানিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ অব্যাহত রাখে। এরপর ১০ জানুয়ারি মুজিবনগর সরকার গঠন করা হয়। পরের বছর ১৬ ডিসেম্বর আমাদের মিত্র শক্তি ভারতের সহযোগিতায় আমরা বিজয় অর্জন করি।
তিনি বলেন, পাকিস্তানিরা বঙ্গবন্ধুকে গ্রেফতার করে নিয়ে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করে। তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশও দেয়া হয়। আন্তর্জাতিকসহ বিভিন্ন চাপে পড়ে পাকিস্তানিরা তাকে মুক্তি দিতে বাধ্য হয়। মুক্তি পেয়ে তিনি ১০ জানুয়ারি দেশে ফিরে আসেন। দেশে এসেই তিনি জাতির উদ্দেশ্য ভাষণ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ