Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

রংপুর সিটি করপোরেশন নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ হবে : সিইসি

স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেছেন, রংপুর সিটি করপোরেশন নির্বাচন অবাধ সুষ্ঠ ও নিরপক্ষ হবে। আমরা হয়তো বা ছিলাম না, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনহ অন্যান্য নির্বাচন সুষ্ঠু ও নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আশা করছি সামনের নির্বাচন গুলো নিরপক্ষ নির্বাচন হবে। গতকাল রোববার দুপুরে নারায়ণগঞ্জ ক্লাব লিমিটেডে স্মার্ট জাতীয় পরিচয়পত্র কার্যক্রম শুভ উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার এসব কথা বলেন। নির্বাচন কমিশন আগামী ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে ৯ কোটি স্মার্টকার্ড বিতরণ করতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেছেন, আসলে স্মার্টকার্ড কার্যক্রম নিয়ে আমরা অনেকটাই পিছিয়ে গেছি। পিসিআর এর সাথে চুক্তিতে একটু দেরি হওয়ায় একটু বিলম্ভ হয়েছে। আইরিস ও টেনফিঙ্গার মেশিনের জন্য একটু সমস্যা হয়েছে। বিশ্ব ব্যাংকের সাথে আমাদের আলোচনা হয়েছে। আশা করছি খুব দ্রæত স্মার্টকার্ড বিতরণ কাযর্যক্রম শুরু করে বিতরণের কাজ শেষ করতে পারবো। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, স্মার্টকার্ডের মাধ্যমে মানুষ আরো স্মার্ট হয়ে যাবে। আপনারা আগে দেখেছেন কিভাবে ভোট জালিয়াতি হয়েছে। একজনের ভোট অন্য আরেকজন দিয়ে দিয়েছে। আর স্মার্টকার্ড হওয়ার পর সেই সুযোগ থাকবে না। ভোট জালিয়াতি বন্ধ যাবে। এছাড়া জাতীয় পরিচয়ের মাধ্যমে সন্ত্রাস ও জঙ্গিবাদের সনাক্ত করতে খুব সহজ হয়ে গেছে। আর মোবাইলে কেউ কাউকে হুমকি দিয়ে পাড় পাচ্ছে পরিচয়পত্রের মাধ্যমে তাদেরকে সনাক্ত করতে প্রশাসনের লোকজনের বেশি সমস্যা হচ্ছে না।
স্মার্ট জাতীয় পরিচয়পত্র কার্যক্রম শুভ উদ্বোধন অনুষ্ঠানে ঢাকা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডলের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নির্বাচন কমিশনারের সচিব হেলাল উদ্দিন আহম্মদ, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো:রাব্বী মিয়া, জেলা পুলিশ সুপার মঈনুল হক, র্যাব-১১ এর অধিনায়ক লে.কর্নেল কামরুল হাসান পিএসসি। এছাড়াও অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের মহাপরিচালন ব্রি:জে: মোহাম্মদ সাইদুল ইসলাম প্রমুখ।
এদিকে স্মার্টকার্ড বিতরণ অনুষ্ঠানে ২০জন ভিআইপির হাতে স্মার্টকার্ড বিতরণ করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। আর স্মার্টকার্ড পেয়ে নাগরিক হিসাবে গর্বিত এবং এ কার্ডের মাধ্যমে সুফল বয়ে আনবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্মার্টকার্ড পাওয়া নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি মাহাবুবুর রহমান মাসুম।
রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন-২০১৭
মেয়র পদে ৭ মহিলা কাউন্সিলর পদে ৬৩
কাউন্সিলর পদে ২১৮ জনের মনোনয়ন বৈধ ঘোষণা
রংপুর জেলা সংবাদদাতা ঃ আগামী ২১ ডিসেম্বর অনুষ্ঠিতব্য রংপুর সিটি কর্পোরেশনে নির্বাচনে লড়াইয়ের জন্য মনোনয়ন দাখিলকারীদের মধ্যে মেয়র পদে ৭ জন, মহিলা কাউন্সিলর পদে ৬৩ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২১৮ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। গত শনি ও রোববার দুই দিনের যাছাই বাছাইয়ে মেয়র পদে ৬ জন, মহিলা কাউন্সিলর পদে ৪ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ৮ জন প্রার্থীর প্রার্থীতা বিভিন্ন কারনে বাতিল করেছে নির্বাচন কমিশন
রংপুর সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার সহায়ক কর্মকর্তা আবু সাঈম জানিয়েছেন, যাছাই-বাছাইয়ে একেএম আব্দুর রউফ মানিক ও সুইটি আনজুম ঋণ খেলাপী হওয়া, আব্দুল মজিদ বীর প্রতীক, মামলা থাকায় নাজমুল ইসলাম নাজু, শাকিল রায়হান ও মেহেদী হাসান বনির মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তিনি জানান, যাছাই বাছাইয়ে বাতিলের পর মেয়র পদের জন্য থাকলেন জাতীয় পার্টি মনোনীত মোস্তাফিজার রহমান মোস্তফা, আওয়ামীলীগ মনোনিত সরফুদ্দীন আহমেদ ঝন্টু, জাতীয়তাবাদী দল বিএনপি মনোনিত কাওছার জামান বাবলা, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনিত এটিএম গোলাম মোস্তফা বাবু, বাসদ মনোনিত আব্দুল কুদ্দুস, ন্যাশনাল পিপলস পার্টি মনোনিত সেলিম আখতার এবং স্বতন্ত্র প্রাথী জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ভাতিজা সাবেক হোসেন মকবুল শাহরিয়ার আসিফ।
নির্বাচন কর্মকর্তা আবু সাঈম আরও জানান, ১১ টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৬৭ জন মনোনয়ন তুলে জমাও দিলেও যাছাইব্ছাাইয়ে ৪ জনের মনোনয়ন বাতিল হয়েছে। তিনি জানান, ৩৩ টি সাধারণ কাউন্সিলর পদের জন্য ২৩১ জন মনোনয়ন ফরম তুললেও জমা দিয়েছিলেন ২২৬ জন। যাছাইবাছাইয়ে ৮ জনের মনোনয়নপত্র বাতিল হয়ে গেছে। এখন থাকলেন ২১৮ জন।
ইসির এই কর্মকর্তা জানান, যাদের মনোনয়ন বাতিল হয়েছে তারা চাইলে নির্বাচন কমিশনে ২৭ থেকে ২৯ নভেম্বর আপিল করতে পারবে। তাদের আপিল নিষ্পত্তি করা হবে ৩০ নভেম্বর। টিকে যাওয়া প্রার্থীরা মনোনয়ন পত্র প্রত্যাহার করতে পারবেন ৩রা ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ দেয়া হবে ৪ঠা ডিসেম্বর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ