Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সঙ্কটের মধ্যেই চীন সফরে যাচ্ছেন সু চি

| প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : রোহিঙ্গা শরণার্থীদের দেশ ত্যাগের ঘটনায় বিশ্ব পরিমÐলে তীব্র সমালোচনার মুখে মিয়ানমারের নেত্রী অং সান সু চি চীন সফরে যাচ্ছেন। প্রতিবেশী এ দেশটির সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করতে শিগগিরই বেইজিং সফরে যাচ্ছেন তিনি। সোমবার রাষ্ট্রীয় গণমাধ্যম গেøাবাল নিউ লাইট অব মিয়ানমারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
দেশটির পশ্চিমাঞ্চলের রাখাইন প্রদেশে গত আগস্টে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর সেনাবাহিনীর নৃশংস অভিযানের জেরে পশ্চিমা দেশগুলোর প্রবল চাপের মুখে রয়েছে মিয়ানমার।
যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ মিয়ানমারের বিরুদ্ধে জাতিগত নিধন চালানোর অভিযোগ করেছে। একই সঙ্গে হত্যা, ধর্ষণ ও রোহিঙ্গাদের বাড়িঘর জ্বালিয়ে দেয়ার জন্য সেনাবাহিনীকে দায়ী করেছে। সেনাবাহিনীর এ অভিযানে ছয় লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়েছে।
রাখাইনে বিদ্রোহীবিরোধী অভিযান পরিচালনা করছে মিয়ানমারের কর্মকর্তাদের পক্ষে সমর্থন জানিয়ে আসছে চীন। রোহিঙ্গা সঙ্কটের জেরে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবনার বিরোধিতাও করেছে বেইজিং।
গত সপ্তাহে মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লেইং চীন সফরে গিয়ে দুই দেশের সামরিক সম্পর্ক ও পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির ঘোষণা দেয়ার পর সু চির বেইজিং সফরের তথ্য এল। গেøাবাল নিউ লাইট অব মিয়ানমার বলছে, চীনের কমিউনিস্ট পার্টির সম্মেলনে অংশ নিতে শিগগিরই দেশ ত্যাগ করবেন শান্তিতে নোবেলজয়ী অং সান সু চি। এ ব্যাপারে বিস্তারিত তথ্য জানতে সু চির মুখপাত্র জ্য হতেই’র সঙ্গে যোগাযাগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স। চীনের সরকারি সংবাদসংস্থা সিনহুয়া বলছে, ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ওই সম্মেলন আগামী বৃহস্পতিবার থেকে শুরু হয়ে চলবে ৩ ডিসেম্বর পর্যন্ত। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ