Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিচারপতি নিয়োগ ছাড়া রিভিউ করে লাভ হবে না -অ্যাটর্নি জেনারেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আপিল বিভাগে বিচারপতি নিয়োগ না দেয়া পর্যন্ত ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে রিভিউ করে কোনো লাভ হবে না বলে অভিমত ব্যক্ত করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এ অভিমত ব্যক্ত করেন। মাহবুবে আলম বলেন, রিভিউ এখন ফাইল করলে তো লাভ হবে না। মূল আবেদনটি শুনেছিল সাতজন বিচারপতি। এখন আমাদের বিচারকের সংখ্যা পাঁচ। রিভিউয়ের নরমাল নিয়ম হলো- যে কয়জন মূল মামলাটা শুনেছেন, তত সংখ্যক বা তার থেকে বেশি সংখ্যক বিচারপতি রিভিউ শুনানি করে পুনর্বিবেচনা করতে পারবেন। নতুন বিচারপতি নিয়োগ না হওয়া পর্যন্ত রিভিউ ফাইল করা হলেও কোনো রিভিউ শুনানি করার সম্ভাবনা নেই, এটা আমি মনে করছি।
অ্যাটর্নি জেনারেল আর্ োবলেন, আমি বলেছিলাম, এ মাসের মধ্যে অর্থাৎ নভেম্বরের মধ্যে রিভিউ করব। কিন্তু এখন মনে হচ্ছে, নভেম্বরের মধ্যে করতে পারব না। তবে গতকাল আমরা সার্টিফায়েড কপি পেয়েছি। কপি পাওয়ার পর থেকে আমরা আরো ২৭ দিন সময় পাব। এ সময়ের মধ্যে আমরা রিভিউ করব। আমি মনে করি, এটা পুনর্বিবেচনা করা একান্ত দরকার।তবে এসমস্ত মামলায় যতবারই আপনি পড়বেন ততবারই আপনাকে সংশোধন করতে হবে। যে গ্রাউন্ডে রিভিউ করা হবে সেগুলো আমরা আরও বেশি করে ঘষামাজা করছি। নতুন বিচারপতি নিয়োগ না হওয়া পর্যন্ত রিভিউ ফাইল করা হলেও কোন রিভিউ শুনানি করা সম্ভবনা নেই এটা আমিও মনে করছি। রিভিউ শুনানি নিয়ে আইনমন্ত্রী বলেছিলেন ভিন্নকথা। এসংক্রান্ত এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেছিলেন, রিভিউ শুনানিতে সাত বিচারপতি থকতে হবে সুপ্রিম কোর্ট রুলসে এমন কোনো কথা নেই আমার জানামতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচারপতি

৭ ফেব্রুয়ারি, ২০২২
১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ