Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

চর আলাতুলির জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযানে নিহত ৩

চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চাঁপাইনবাবগঞ্জের দুর্গম চরাঞ্চল চরআলাতুলি ইউনিয়নের মধ্যচরে গতকাল মঙ্গলবার একটি জঙ্গী সংগঠন আস্তানায় অভিযান চালিয়েছে র‌্যাব। এসময় ওই বাড়ির ভেতরে আত্মঘাতি বোমা বিস্ফোরণে সন্দেহভাজন তিন জঙ্গি নিহত হয়েছেন। তাৎক্ষনিকভাবে নিহতদের নাম পরিচয় জানা যায়নি। এ ঘটনায় বাড়ির মালিকসহ তিনজনকে আটক করা হয়েছে।
র‌্যাবের মিডিয়া উইং-এর পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, কিছুদিন আগে রাজধানীর মিরপুরে একটি জঙ্গি আস্তানায় অভিযান চালিয়েছিল র‌্যাব। এই ঘটনায় মারা যায় শীর্ষ জঙ্গি আব্দুল্লাহ। ওই ঘটনায় গ্রেফতারকৃতদের দেয়া তথ্যে র‌্যাব জানতে পারে জঙ্গিরা রাজশাহী অঞ্চলে বড় ধরণের নাশকতা ঘটানোর চেষ্টা করছে। এরপর থেকেই এই এলাকায় গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে র‌্যাব। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আলাতুলি ইউনিয়নের দুর্গম মধ্যচর এলাকায় জেএমবি সদস্যরা অবস্থান করছে এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৫ এর একটি দল মঙ্গলবার ভোর রাত ৩টার দিকে সেখানে অভিযান চালায়। এসময় বাড়িটি চার দিক কর্ডন করে জঙ্গিদের আত্মসমার্পণ করতে র‌্যাব সদস্যরা মাইকিং করলেও তারা এতে সাড়া দেয়নি। ভোর ৪টার দিকে জঙ্গিরা উপস্থিত র‌্যাব সদস্যদের লক্ষ্য করে বেশ কয়েকটি হাতবোমা নিক্ষেপ ও গুলিবর্ষণ করে। এসময় র‌্যাব সদস্যরাও পাল্টা গুলি ছোড়ে। এরপর ভোর ৫টা দিকে ওই জঙ্গি আস্তানায় বিকট শব্দে কয়েকটি বোমা বিস্ফোরিত হলে আগুন ধরে বাড়িটি ভস্মীভ‚ত হয়ে যায়।
সকাল ১০ টার দিকে সেখানে পৌঁছে র‌্যাবের ১২ সদস্যর বোমা নিস্ক্রিয়করণ দল ও চাঁপাইনবাবগঞ্জ সদর থানা পুলিশ। এরপর দুপুর সাড়ে ১২ টার দিকে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে ঘটনাস্থলে আসেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক আনোয়ার লতিফ খান। এরপর দুপুর ১টার দিকে র‌্যাবের বোমা নিস্ক্রিয়করণ দলের সদস্যরা ঘটনাস্থল থেকে উদ্ধার করা দুটি হাত বোমা নিস্ক্রিয় করেন। এসময় সেখান থেকে অজ্ঞাতনামা তিন জঙ্গির ছিন্নভিন্ন লাশ উদ্ধার করা হয়। নিহতরা সবাই জেএমবির সক্রিয় সদস্য বলে জানান তিনি। পরে সিআইডির ক্রাইম সিন ইউনিটের একটি দল ঘটনাস্থলে পৌছে বিভিন্ন আলামত সংগ্রহ করেন। বিকেলে ময়নাতদন্তের জন্য তিন জঙ্গির লাশ চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল মর্গে আনা হয়। ঘটনাস্থল থেকে থেকে ২টি পিস্তল, ২টি ম্যাগজিন, তিনটি হাতবোমা, ১২টি পাওয়ার জেল ও ৭ টি ডেটোনেটর উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য জঙ্গি আস্তানা বাড়ির মালিক রাশিকুল, তার স্ত্রী নাজমা এবং শ্বশুর খোরশেদ আলীকে রাজশাহীর গোদাগাড়ী থেকে আটক করা হয়েছে। এছাড়া নিহতদের পরিচয় পেতে লাশের ডিএনএ টেস্ট ও ভিসেরা সংরক্ষণ করা হবে বলে জানান তিনি।



 

Show all comments
  • azad ২৯ নভেম্বর, ২০১৭, ৭:৩৯ এএম says : 0
    জঙ্গি নিধনের সাথে সাথে তাদের সাহায্য কারি ও অথদাতাদের খুজে বের করে শাস্থি দেওয়া উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি

৬ এপ্রিল, ২০১৮
২৭ মার্চ, ২০১৭

আরও
আরও পড়ুন