Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদ্যুতের দাম বাড়ার প্রতিবাদে বামদলের হরতাল পালন

হরতালে পুলিশের হামলা আজ সারাদেশে বিক্ষোভ ডেকেছে বামজোট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিদ্যুতের দাম বাড়ার প্রতিবাদে সারাদেশে বামদলগুলোর ডাকে আধাবেলা হরতাল পালিত হয়েছে। হরতালে ঢাকার মোহাম্মদপুর, পল্টন, যশোর, কিশোরগঞ্জসহ দেশের বিভিন্নস্থানে পুলিশ হরতালকারীদের ওপর হামলা চালিয়েছে বলে খবর পাওয়া গেছে। চট্টগ্রামেও পুলিশের বাধায় কোনও পিকেটিং করতে পারেনি বলে বামদলগুলোর পক্ষ থেকে দাবি করা হয়েছে।
এদিকে গতকাল বৃহস্পতিবার সকাল ৬ থেকে দুপুর ২টা পর্যন্ত হরতালের সময় পুলিশের হামলার প্রতিবাদে আজ শুক্রবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচি ডেকেছে বামজোট। গতকাল বৃহস্পতিবার দুপুর ২ টায় জাতীয় প্রেসক্লাবের সামনের সমাবেশ থেকে এ কর্মসূচি ঘোষণা করেন গণতান্ত্রিক বামমোর্চার সমন্বয়ক সাইফুল হক।
সাইফুল হক দাবি করেন, গতকাল ভোর সাড়ে পাঁচটার দিকে পল্টনে সিপিবি কার্যালয়ের গেট ভেঙ্গে কার্যালয়ে প্রবেশ ও নেতাকর্মীদের আটক করার প্রতিবাদে আজ সারাদেশে বিক্ষোভ পালিত হবে। রাজধানীতে বিকাল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে কেন্দ্রীয় বিক্ষোভ অনুষ্ঠিত হবে।
সাইফুল হক তার বক্তব্যে অভিযোগ করেন, গতকাল আধাবেলা হরতালে ঢাকার মোহাম্মদপুর, পল্টন, যশোর, কিশোরগঞ্জসহ দেশের বিভিন্নস্থানে পুলিশ হরতালকারীদের ওপর হামলা চালিয়েছে। চট্টগ্রামেও পুলিশের বাধায় কোনও পিকেটিং করতে পারেনি বামদলগুলোর নেতাকর্মীরা।
সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ে গঠিত বামজোটের নেতারা কর্মসূচি ঘোষণার আগে প্রেসক্লাবের সামনে সমাবেশ করেন।
সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, শেখ হাসিনা উন্নয়নের ভেল্কিবাজি দেখাচ্ছেন। পৃথিবী বিস্ময় নিয়ে বাংলাদেশের দিকে তাকিয়ে আছে, এমন লুটেরা দেশ দেখে, হরিলুটের দেশ দেখে।
সাকি বলেন, গতকালের হরতালে সারাদেশের মানুষ, সব রাজনৈতিক দল, বুদ্ধিজীবীরা সমর্থন ব্যক্ত করেছেন। এমনকি ক্ষমতাসীন আওয়ামী লীগের কেউ কেউ বিদ্যুতের দাম বাড়ানোর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। তারা মনে করেন, বিদ্যুতের দাম বাড়িয়ে সরকার আরও জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে।
সমাবেশে বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, সরকার সকালে বাস নামিয়ে হরতাল নস্যাৎ করার চেষ্টা করেছে। কিন্তু সাধারণ মানুষ হরতালে সমর্থন জানিয়েছে। বাস থেকে হাততালি দিয়ে হরতালকারীদের অভিনন্দন জানিয়েছে।
প্রেসক্লাবের সামনে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে এগারোটা থেকে অবস্থান নেয় সিপিবি-বাসদ ও বামমোর্চার নেতাকর্মীরা। এরপর থেকে দুপুর একটা পর্যন্ত মহানগরের নেতারা বক্তব্য চালিয়ে যান। সিপিবি নেতা আবদুল্লাহ কাফি রতনের সঞ্চালনায় সমাবেশে হরতাল আহ্বানকারী দলগুলোর নেতারা বক্তব্য দেন।
এর আগে গতকাল বৃহস্পতিবার ভোর থেকে রাজধানীর শাহবাগে, মোহাম্মদপুর, পল্টনে পিকেটিং করে হরতাল সমর্থকরা। এসময় তারা বিভিন্ন ফেস্টুন, প্ল্যাকার্ড ব্যবহার করেন। শাহবাগে হরতালকারীদের রাজপথ থেকে সরাতে পুলিশ বিশেষ শব্দ ব্যবহার করে। এসময় নেতাকর্মীদের কানে হাত দিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।
শাহবাগ মোড় হরতালকারীদের অবস্থান :
বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে বাম দলগুলোর ডাকা হরতালের সমর্থনে রাজধানীর শাহবাগ মোড় প্রায় আধাঘণ্টার মতো অবরোধ করেছে নেতাকর্মীরা। কিছুক্ষণ রাস্তা বন্ধ হয়ে যাওয়ার কারণে ওই এলাকায় দেখা দেয় তীব্র যানজট। তবে পরে অবরোধ তুলে নেয় হরতালকারীরা। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত শাহবাগ মোড়ে অবস্থান নেন বাম দলগুলোর নেতা, কর্মী ও সমর্থকরা। এর আগে হরতালের সমর্থনে শাহবাগ ও পল্টন এলাকায় দফায় দফায় মিছিল করা হয়।
হরতালের সমর্থনে বগুড়ায় মিছিল-সমাবেশ :
বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে বামপন্থীদের ডাকা অর্ধদিবস হরতালের সমর্থনে বগুড়ায় মিছিল ও সমাবেশ হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে শহরের সাত মাথায় সিপিবি-বাসদ ও ছাত্রফ্রন্টের উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হয়।
সমাবেশে বক্তব্য রাখেন সিপিবির জেলা কমিটির সভাপতি জিন্নাতুল ইসলাম, সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, বাসদের জেলার আহŸায়ক অ্যাডভোকেট সাইফুল ইসলাম পল্টু, সদস্য সচিব সাইফুজ্জামান টুটুল প্রমুখ।
নারায়াণগঞ্জে হরতালের সমর্থনে মিছিল :
নারায়াণগঞ্জের দ্রব্যমূল্য বৃদ্ধি ও সব গণবিরোধী সিদ্ধান্ত বাতিলের দাবিতে ডাকা হরতালের সমর্থনে মিছিল করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।
গতকাল বৃহস্পতিবার সকালে শহরের চাষাঢ়ায় অর্ধ দিবস হরতালের সমর্থনে এ মিছিলটি বের হয়। পরে মিছিলকারীরা প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে অংশ নেন জেলা বাসদের সভাপতি হাফিজুল ইসলাম, ধীমান সাহা জুয়েলসহ বিভিন্ন বাম সংগঠনের নেতাকর্মীরা। সিপিবি, বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার ডাকা সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ অর্ধবেলার হরতালে বিএনপির সমর্থন রয়েছে।
বরিশালে আধা বেলার হরতাল পালিত :
বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বামমোর্চার ডাকা আধাবেলা হরতাল পালিত হয়েছে বরিশালে। গতকাল বৃহস্পতিবার সকাল ৬টা থেকেই নগরের কয়েকটি স্থানে পিকেটিং করতে দেখা গেছে হরতাল সমর্থকদের। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে হরতালের প্রভাব কমে আসতে শুরু করে।
সকাল থেকেই নগরেরর জেলাখানার মোড়, কাকলী মোড়, সদর রোডে মিছিল ও পিকেটিং করেছে হরতাল সমর্থকরা। এসব সড়কে যানবাহন চলাচল কমতি থাকলেও অভ্যন্তরীণ ও দূরপাল্লার রুটে বাস এবং লঞ্চ চলাচল স্বাভাবিক নিয়মেই হয়েছে। হরতালের কারণে নগরে বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছে। হরতাল পালনকারীদের সঙ্গে পুলিশের বাক-বিতন্ডা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুতে

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ জানুয়ারি, ২০২৩
১০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ