Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কুমিল্লায় জমিয়াতুল মোদার্রেছীনের মহাসম্মেলনে ইনকিলাব সম্পাদকের বক্তব্য সাহসী ও সময়োপযোগী

মাদরাসা শিক্ষক-কর্মচারীদের অভিমত

সাদিক মামুন, কুমিল্লা থেকে | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দৈনিক ইনকিলাব সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীনের বক্তব্য আঞ্চলিক সম্মেলনে উপস্থিত প্রায় বারো হাজার মাদরাসা শিক্ষক-কর্মচারিসহ সর্বস্তরের মানুষের মাঝে চেতনা জাগিয়েছে। বৃহস্পতিবার সম্মেলন শেষে মাদরাসা শিক্ষক-কর্মচারিরা তাদের অভিমত প্রকাশ করে ইনকিলাব সম্পাদকের বক্তব্য সময়ের সাহসী উচ্চারণ বলে মন্তব্য করেন। প্রতিক্রিয়ায় মাদরাসা শিক্ষক-কর্মচারিরা আরো জানান, ইনকিলাব সম্পাদকের বক্তব্য সময়োপযোগী। তাঁর বক্তব্যে সমাজ ও রাষ্ট্রের সকল অসঙ্গতি দূর করে দেশের আলেম সমাজের পরামর্শ ও সহযোগিতায় বর্তমান ও নতুন প্রজন্মের মাঝে ইসলামি অনুশাসনের দ্যুতি ছড়িয়ে সুশিক্ষিত করার গুরুত্ব উঠে এসেছে। আরো উঠে এসেছে মাদরাসা শিক্ষার বদৌলতে আজকে পারিবারিক পর্যায়ে ‘আদর্শ মা’ তৈরির বিষয়টি। বক্তব্যে তিনি তাঁর সাহসী উচ্চারণের মধ্যদিয়ে সামাজিক অবক্ষয়ে নিমজ্জিত যুব ও তরুণদের সঠিক পথে ফিরিয়ে আনার দিক-নির্দেশনা দেখিয়েছেন। তিনি তাঁর বক্তব্যে মাদরাসা শিক্ষক কর্মচারিদের চাকরি জাতীয়করণ হলে মাদরাসা শিক্ষা ব্যবস্থা ও পাঠদানে আরো কী ধরনের গুণগত এবং ইতিবাচক পরিবর্তন আসবে অত্যন্ত সহজভাবে এরও ইঙ্গিত দিয়েছেন।
দেশের এবতেদায়ীসহ বেসরকারী মাদরাসা শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণের দাবিতে বৃহস্পতিবার কুমিল্লার পূণ্যভূমি নাঙ্গলকোটের মৌকারা দরবার সংলগ্ন দারুসসুন্নাত নেছারিয়া কামিল মাদরাসা ময়দানে কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেণী, ব্রাহ্মণবাড়িয়া ও ল²ীপুর জেলা জমিয়াতুল মোদার্রেছীনের উদ্যোগে বিশাল আঞ্চলিক সম্মেলনে অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীন। বিশেষ আলোচক ছিলেন সংগঠনের মহাসচিব অধ্যক্ষ মাওলানা সাব্বীর আহমদ মোমতাজী। সভাপতিত্ব করেন সংগঠনের কুমিল্লা জেলা সভাপতি ও মৌকারা দরবার শরীফের পীর আলহাজ মাওলানা শাহ মোহাম্মদ নেছারউদ্দীন ওয়ালি উল্লাহী। সম্মেলনে উল্লেখিত ছয় জেলার সমন্বয়কের দায়িত্ব পালন করেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্ছেীনের যুগ্ম মহাসচিব ড. প্রিন্সিপাল মাওলানা এ কে এম মাহবুবুর রহমান। সম্মেলনে বিভিন্ন মাদরাসার প্রায় বারো হাজার শিক্ষক-কর্মচারী অংশগ্রহণ করেন। কুমিল্লায় এটি ছিল স্মরণেকালের সবচেয়ে বড় সম্মেলন। এতো বিশাল আয়োজন জুড়ে ছিল সুশৃঙ্খলার চিত্র। আর এই সফল আয়োজনের মধ্যদিয়ে মৌকারা দরবারের পীর মাওলানা নেছারউদ্দীন ওয়ালি উল্লাহীর সাংগঠনিক দক্ষতাও ফুটে উঠে।
আঞ্চলিক সম্মেলনে প্রধান আলোচক হিসেবে মাত্র দশ মিনিটের বক্তব্যে জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন মাদরাসা শিক্ষার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও শিক্ষামন্ত্রীর আন্তরিকতা এবং মাদরাসায় শিক্ষায় মেয়েদের আগ্রহ সৃষ্টি, সমাজে অপরাধ প্রবণতায় মাদকের আগ্রাসন, তরুণ সমাজের অবক্ষয়, অনাচার বৃদ্ধি, নৈতিকতার অভাব, পরিবারে পিতামাতা ও সন্তানের মধ্যে সম্পর্কের অবনতি, বিজ্ঞানের অপব্যবহার, সমাজে মাহফিল-ইসলামি জলসার ইতিবাচক প্রভাব, মাদরাসা শিক্ষার স্বকীয়তা ও আলেম সমাজের ভূমিকাসহ সমসাময়িক বিভিন্ন বিষয় তুলে ধরেন।
সম্মেলন শেষে বিভিন্ন মাদরাসার প্রিন্সিপালের সাথে কথা হলে তারা বলেন, ইনকিলাব সম্পাদক তাঁর বক্তব্যে ঈমান আকিদা ও ইসলামী মূল্যবোধসম্পন্ন একটি সমাজ ব্যবস্থা গড়ে উঠলে তা রাষ্ট্রের কল্যাণে যে অসাধারণ ভূমিকা রাখবে তারই ইঙ্গিত দিয়েছেন। মাদরাসা শিক্ষায় অধ্যয়নরত ছাত্রীরা আগামী দিনে এদেশে ‘আদর্শ মা’ হিসেবে গড়ে উঠবে উল্লেখ করে ইনকিলাব সম্পাদকের বক্তব্য অভিভাবকদের এখন থেকেই সচেতন হওয়ার ইঙ্গিত দিয়েছে। কুমিল্লার এ সম্মেলনে তাঁর স্বল্প সময়ের বক্তব্য সারাদেশের এবতেদায়ীসহ বেসরকারী মাদরাসা শিক্ষক-কর্মচারীদের সকল ষড়যন্ত্র মোকাবেলা ঐক্যের বন্ধনে থাকার পথ দেখিয়েছে। যে পথ মাদরাসা শিক্ষক-কর্মচারীদের আগামী দিনে নতুন আলোর ঠিকানা দেখাবে। মাদরাসা শিক্ষক-কর্মচারীরা সম্মেলনের প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বক্তব্যের প্রশংসা করে জানান, মন্ত্রী তাঁর বক্তব্যে দৃঢ়তার সাথে বলেছেন, জমিয়াতুল মোদার্রেছীন একটি শৃঙ্খলাবদ্ধ এবং দক্ষ সংগঠন।
বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি ও ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীনকে একজন বলিষ্ঠ ও বিনয়ী সংগঠক উল্লেখ করে অভিমতে মাদরাসা শিক্ষক-কর্মচারীরা বলেন, চাকরি জাতীয়করণের প্রসঙ্গে ইনকিলাব সম্পাদক অত্যন্ত সাবলীল ভাষায় সরকারের প্রতি বিষয়টি নীতিগতভাবে দেখার অনুরোধ জানিয়েছেন। মাদরাসা শিক্ষক-কর্মচারীরা সময়ের ব্যবধানে আজকের প্রেক্ষাপটে তাদের বর্তমান সচ্ছলতা এনে দেয়ার ক্ষেত্রে জমিয়াতুল মোদার্রেছীনের অবদান অনস্বীকার্য বলেও অভিমত পোষণ করেন।



 

Show all comments
  • শুকুর আলী ২ ডিসেম্বর, ২০১৭, ১:১১ পিএম says : 0
    বাহাউদ্দীন সাহেব কে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • রবিউল ২ ডিসেম্বর, ২০১৭, ১:১২ পিএম says : 0
    দ্বীনের খেদমতে আল্লাহ বাহাউদ্দীন ছাহেবের মেহনত কবুল করুন।
    Total Reply(0) Reply
  • স্বপ্না ২ ডিসেম্বর, ২০১৭, ১:১২ পিএম says : 0
    পরিকল্পনা মন্ত্রী সঠিক কথায় বলেছেন।
    Total Reply(0) Reply
  • রহমত আলী ২ ডিসেম্বর, ২০১৭, ১:১৩ পিএম says : 0
    বাংলাদেশে মাদরাসা শিক্ষার প্রসারে জমিয়াতুল মোদারেছীনের অবদান অনস্বীকার্য
    Total Reply(0) Reply
  • শান্ত ২ ডিসেম্বর, ২০১৭, ১:১৯ পিএম says : 0
    মাদ্রাসা শিক্ষকদের দাবীর সাথে একাত্মতা প্রকাশ করায় পরিকল্পনা মন্ত্রীকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • আমিনা ২ ডিসেম্বর, ২০১৭, ১:১৯ পিএম says : 0
    পরিকল্পনা মন্ত্রী চাইলে মাদ্রাসা শিক্ষকদের দাবী পুরণ সম্ভব হবে।
    Total Reply(0) Reply
  • নুর নবী ২ ডিসেম্বর, ২০১৭, ১:২০ পিএম says : 0
    মাদ্রাসা শিক্ষার জাতীয়করণ সময়ের দাবী
    Total Reply(0) Reply
  • নাসিম ২ ডিসেম্বর, ২০১৭, ১:২১ পিএম says : 0
    আমরা জমিয়াতুল মোদারেছিনের মাধ্যমে প্রথমে দাবী জানাচ্ছি, সরকার না শুনলে আন্দোলন করে আদায় করা হবে।
    Total Reply(0) Reply
  • তুহিন ২ ডিসেম্বর, ২০১৭, ১:২২ পিএম says : 0
    আমি ওই সম্মেলনে ছিলাম। সুন্দর আয়োজন। বাহাউদ্দীন সাহেবের বক্তব্যও ছিলো উদ্দীপক।
    Total Reply(0) Reply
  • রহমত আলী ২ ডিসেম্বর, ২০১৭, ১:২৩ পিএম says : 0
    বাহাউদ্দীন সাহেবের নেতৃত্বে সমগ্র বাংলাদেশের মাদ্রাসা শিক্ষকরা ঐক্যবদ্ধ।
    Total Reply(0) Reply
  • নেছার উদ্দীন ২ ডিসেম্বর, ২০১৭, ১:২৩ পিএম says : 0
    পরিকল্পনা মন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে আমাদের দাবী তুলে ধরবেন এটাই আমাদের আশা।
    Total Reply(0) Reply
  • শুভ ২ ডিসেম্বর, ২০১৭, ১:২৪ পিএম says : 0
    সঠিক মাদ্রাসা শিক্ষায় শিক্ষিতরা জঙ্গীবাদী হয় না।
    Total Reply(0) Reply
  • জোহরা ২ ডিসেম্বর, ২০১৭, ১:২৫ পিএম says : 0
    মাদ্রাসা শিক্ষায় শিক্ষিত মায়েরা হবে আদর্শ মা। িএতে সমাজ থেকে পরকীয়, ব্যাভিচার করবে।
    Total Reply(1) Reply
    • আমিনা ২ ডিসেম্বর, ২০১৭, ১:৩০ পিএম says : 0
      করবে না কথা হবে কমবে। বানান ঠিক করেন।
  • নওরোজ বুক সেন্টার ২ ডিসেম্বর, ২০১৭, ১:২৭ পিএম says : 0
    মাদ্রাসা শিক্ষায় শিক্ষিত মেয়েদের পাত্রী হিসাবে পারর্সট চয়েজ করতে হবে। এতে সংসার সুখের হবে। পরকাল শান্তির হবে।
    Total Reply(0) Reply
  • সোহরাব হোসেন ২ ডিসেম্বর, ২০১৭, ৭:৪৩ পিএম says : 1
    দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের প্রতিষ্ঠাতা হযরত মাওলানা মরহুম এম এ মান্নান (রহ.) এবং তার সুযোগ্য সন্তান ইনকিলাব সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের বর্তমান সভাপতি এ এম এম বাহাউদ্দীন সাহেবের অবদানের কথা এ দেশের মানুষ কখনও ভুলবে না।
    Total Reply(0) Reply
  • বুলবুল আহমেদ ২ ডিসেম্বর, ২০১৭, ৭:৪৫ পিএম says : 0
    মাদ্রাসা শিক্ষা ও মাদ্রাসার শিক্ষকদের জন্য এই ধরনের কাজ করা দৈনিক ইনকিলাব সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীন সাহেবের পক্ষেই সম্ভব
    Total Reply(0) Reply
  • ৩ ডিসেম্বর, ২০১৭, ১১:৪৭ এএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেনok tnx
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ