Inqilab Logo

ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪, ২১ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

ইয়েমেনে ভয়াবহ যুদ্ধ বন্ধ করুন : মাহাথির মোহাম্মদ

সউদীসহ কয়েকটি দেশের কাছে খোলা চিঠি

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মিডল ইস্ট মনিটর : ইয়েমেনে ভয়াবহ যুদ্ধ বন্ধের আবেদন জানিয়েছেন একজন বিশিষ্ট মুসলিম নেতা। প্রায় তিন বছর ধরে চলা এ এ সর্বনাশা যুদ্ধ বন্ধে মুসলিম বিশে^র কোনো নেতার এই প্রথম উদ্যোগ।
গেøাবাল রিসার্চ জানায়, মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির বিন মোহাম্মদ ইয়েমেনে যুদ্ধ বন্ধের প্রচেষ্টায় কয়েকটি মুসলিম দেশের কাছে এক খোলা চিঠি লিখেছেন।
সউদী আরব ও উপসাগরীয় দেশগুলো এবং ইয়েমেনের সুন্নী ও শিয়া মুসলমানদের উদ্দেশ্যে লেখা এ চিঠিতে মাহাথির মোহাম্মদ এ ভয়াবহ যুদ্ধ বন্ধের জন্য তাদের প্রতি আবেদন জানান।
মালেেয়শীয় নেতা বলেন, এ যুদ্ধে ইতোমধ্যে হাজার হাজার মানুষ নিহত হয়েছে। দশ লাখের মত ইয়েমেনি শিশু অনাহারে মৃত্যুর সম্মুখীন। মানবসৃষ্ট এই এই ট্রাজেডিতে বিশ^ হতবিহŸল। মুসলমানরা লজ্জিত। দয়া করে এই কান্ডজ্ঞানহীন হত্যাকান্ড বন্ধ করুন। অন্তত ইয়েমেনের অনাহারক্লিষ্ট ও অসুস্থ মানুষদের জন্য খাদ্য ও ঔষধ সরবরাহ করতে দিন। আধুনিক মালয়েশিয়ার রূপকার এ নেতা বলেন, এ যুদ্ধে কেউ জয়ী হবে না। বরং ক্ষতিগ্রস্ত হবে।
তিনি ইসলামের প্রতি একনিষ্ঠ হতে এবং এ যুদ্ধ বন্ধে সব কিছু করার জন্য ইসলামী উম্মাহর প্রতি আবেদন জানান।
ইয়েমেনে ইরান সমর্থিত শিয়া হুতিরা উত্তরাঞ্চলীয় সাদা থেকে রাজধানী সানা পর্যন্ত বিস্তৃত এলাকা দখল করে নেয়ার পর গৃহযুদ্ধ শুরু হয়। ২০১৫ সালে সালে আন্তর্জাতিক ভাবে স্বীকৃত প্রেসিডেন্ট আবদরাব্বুহ মনসুর হাদি সরকারকে ক্ষমতাচ্যুত করে। এরপর সউদী নেতৃত্বাধীন সামরিক জোট তাকে ক্ষমতায় পুনর্বাসনের জন্য হুতিদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করলে রক্তক্ষয়ী লড়াই শুরু হয়।
বিশ^ স্বাস্থ্য সংস্থা জানায়, শুধু এ বছরেই ইয়েমেনে ৭ লাখ লোক কলেরায় আক্রান্ত হয়েছে। নভেম্বরের প্রথম দিকে সউদী জোট ইয়েমেনে স্থল, নৌ ও আকাশপথে অবরোধ আরোপ করে। তিন সপ্তাহ পর তা তুলে নেয়া হয়। এ সপ্তাহে লোহিত সাগর উপক‚লীয় বন্দর সালিফে ২৫ হাজার টন গম ও সাহায্য এসে পৌঁছেছে।
পনেরো শতক থেকে মালয়েশিয়ার সাথে ইয়েমেনের জোরালো সম্পর্ক বিদ্যমান। ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় হাদ্রামাউত প্রদেশ থেকে আগত মুসলমানরা মালয়েশিয়ার বহু মুসলমানকে ইসলাম ধর্মে দীক্ষিত করেন।

 


Show all comments
  • বাবুল ২ ডিসেম্বর, ২০১৭, ৪:২৩ এএম says : 0
    এই যুদ্ধ যুদ্ধ খেলা বন্ধ হওয়া দরকার
    Total Reply(1) Reply
    • Kayser ৪ ডিসেম্বর, ২০১৭, ৯:০০ পিএম says : 0
      Thanks
  • James sentu joydhor ২ ডিসেম্বর, ২০১৭, ১০:০৪ এএম says : 1
    প্রত্যেকটা দেশেই প্রত্যেকটা মসজিদে "জিহাদ" মানে ঝাঁপিয়ে পড়া কিংবা প্রতিহত নয়, এ ধারনাটা স্পষ্ট হওয়া উচিত । তবেই যুদ্ধ হ্রাস পাবে ॥
    Total Reply(0) Reply
  • নাহিদ ২ ডিসেম্বর, ২০১৭, ২:১৩ পিএম says : 0
    মাহথির বিশ্ব নেতা।
    Total Reply(0) Reply
  • আবির ২ ডিসেম্বর, ২০১৭, ২:১৪ পিএম says : 0
    আল্লাহ ইহুদীদের বন্ধু হিসাবে গ্রহণ করতে নিষেদ করেছেন। আর সৌদী শাসকরা তাদের বেস্ট ফ্রেন্ড বানিয়েছেনে।
    Total Reply(0) Reply
  • ২ ডিসেম্বর, ২০১৭, ৭:৪৫ পিএম says : 0
    সৌদি তো পস্চিমাদের দালাল অবরোদ দেয়ার কথা মিয়ানমারের ওপর অবরোদ দেয় কোরিয়ার ওপর ইয়েমেনের ওপর
    Total Reply(0) Reply
  • ismail ২ ডিসেম্বর, ২০১৭, ১১:২৫ পিএম says : 0
    আজ সিংহের মাথায় বানরের দল খেলা করছে আর সিংহের ব্রেন নষ্ট।।।।।।।।।। তাই আসুন মাহাথির মোহাম্মদ এর মত নেতার জন্য দুয়া করি।
    Total Reply(0) Reply
  • ১১ ডিসেম্বর, ২০১৭, ২:৩৪ এএম says : 0
    Yes
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর