Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

পাকুন্দিয়ায় রাইস ট্রান্সপ্লান্টার মেশিনে ধানের চারা রোপণ

প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

পাকুন্দিয়া উপজেলা সংবাদদাতা ঃ কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলায় ‘রাইস ট্রান্সপ্লান্টার’ মেশিনের সাহায্যে স্বয়ংক্রিয় পদ্ধতিতে স্বল্প খরচ ও অল্প সময়ে ধানের চারা রোপণের জন্য কৃষক পর্যায়ে উদ্বুদ্ধকরণ কর্মসূচি শুরু হয়েছে। উপজেলা কৃষি স¤প্রসারণ অধিদফতরের পক্ষ থেকে উপজেলার পৌরসদরসহ ৩টি বøকে মেশিনটি পাঠিয়ে প্রদর্শনী প্লটে বোরো ধানের চারা রোপণ করা হচ্ছে।
সম্প্রতি পৌরসভার সৈয়দগাঁও বøকে রাইস ট্রান্সপ্লান্টার মেশিন ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য উপজেলা ভারপ্রাপ্ত কৃষি অফিসার মো. আনোয়ার সাদত এ কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন উপসহকারী কৃষি অফিসার মো. হামিমুল হক সোহাগ, শাহীনুর, আফাজ উদ্দিন, রেজাউল করিম, আমিনুল হক শামীম, পৌর কাউন্সিলর মো. মস্তফা মিয়া প্রমুখ। উল্লেখ্য যে, রাইস ট্রান্সপ্লান্টার মেশিনে ১শ টাকার তেল খরচে ২ কানি (৭০ শতাংশ) জমিতে ধানের চারা রোপণ করা যায়। ১ কানি (৩৫ শতাংশ) জমিতে ২০ থেকে ২২ মণ ধান উৎপাদিত হয়। এই পদ্ধতিতে ধানের বীজতলা তৈরি করতেও কোন জমির প্রয়োজন হয় না। ছোট ছোট প্লাস্টিক বা ধাতব ট্রেতে খুব সহজেই বীজতলা তৈরি করা যায়। ১২ থেকে ১৫ দিন বয়সি ধানের চারা রাইস ট্রান্সপ্লান্টার মেশিনে তুলে জমিতে রোপণ করা যায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।