Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আয়ের চেয়ে সম্পদের বৈষম্য শতভাগ বেড়েছে : দেবপ্রিয় ভট্টাচার্য

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

এসডিজি নাগরিক সম্মেলন ৬ ডিসেম্বর
উন্নয়নে বৈষম্য বেড়েছে। তবে আয় বৈষম্যের চেয়ে সম্পদের বৈষম্য শতভাগ বেড়েছে বলে মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলেন, কাউকে পেছনে রেখে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন সম্ভব হবে না। একই সঙ্গে বাড়াতে হবে জবাবদিহিতাও।
‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে কাউকে পেছনে রাখা যাবে না’ প্রতিপাদ্যে আগামী ৬ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে ‘নাগরিক সম্মেলন ২০১৭ : বাংলাদেশ এসডিজি বাস্তবায়ন’। নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করবে।
কাউকে পেছনে রাখা যাবে না শ্লোগানে ঢাকায় এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এসডিজি বাস্তবায়ন প্রক্রিয়া ও শোভন উন্নয়ন ধারায় সমাজের সকল স্তরের মানুষকে সম্পৃক্ত করার উদ্দেশ্য এ দিন কৃষিবিদ ইন্সটিটিউশনে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ এই সম্মেলনের আয়োজন করবে। গতকাল রোববার সিরডাপ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম,বাংলাদেশ-এর আহ্বায়ক ড দেবপ্রিয় ভট্টাচার্য এসব কথা বরেন এবং সম্মেরনের ঘোষণা দেন। এসময় সমন্বয়ক আনিসাতুল ফাতেমা ইউসুফ, কোর গ্রæপের সদস্য শাহীন আনাম ও রাশেদা কে চৌধুরী, সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধি ড বদিউল আলম মজুমদার উপস্থিত ছিলেন। দিনব্যাপী এই সম্মেলনে প্ল্যাটফর্মের সহযোগী প্রতিষ্ঠান ছাড়াও উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, দেশের অনগ্রসর জনগোষ্ঠীর প্রতিনিধি, সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ, বেসরকারি সংস্থাসমূহ এবং তরুণ সমাজের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
ড দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, এই সম্মেলনের মূল উদ্দেশ্যগুলো হচ্ছে-প্রথমত এসডিজি বাস্তবায়নে প্রান্তিক ও সুবিধাবঞ্চিত এবং বৈষম্যের শিকার মানুষদের কণ্ঠস্বরকে আরও জোরদার করা দ্বিতীয়ত, বাংলাদেশে এসডিজি বাস্তবায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা ও ব্যক্তিখাত যে অবদান রেখে যাচ্ছে সেটি আরও স্পষ্ট করা ও একই সঙ্গে এ ব্যাপারে সম্যক ধারণা সৃষ্টি করা এবং তৃতীয়ত, এসডিজি বাস্তবায়ন প্রক্রিয়ায় সরকারের সাথে বেসরকারি উন্নয়ন সংস্থা তথা ব্যক্তিখাতের একটি সহযোগিতাপূর্ণ ও অংশীদারিত্বমূলক সম্পর্ককে আরও জোরদার করা। তিনি বলেন, এই সম্মেলন সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর বিষয়ে জাতীয়ভাবে জনমানুষের মধ্যে সচেতনতা জাগ্রত করতে ভূমিকা রাখবে, উন্নয়ন কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে বেসরকারি উন্নয়ন সংস্থা ও ব্যক্তিখাতের মধ্যকার সমন্বয় ও দক্ষতা আরও বৃদ্ধি করতে সাহায্য করবে। এবং পাশাপাশি সরকারের সঙ্গেও সহযোগিতার ক্ষেত্রগুলো আরও প্রশস্ত করতে কার্যকর ভূমিকা রাখবে।
দ্য হাঙ্গার প্রজেক্ট’র গেøাবাল ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর বদিউল আলম মজুমদার বলেন, এসডিজি বাস্তবায়ন সবার জন্যই গুরুত্বপূর্ণ। সরকারের একার পক্ষে তা বাস্তবায়ন সম্ভব নয়। এজন্য নাগরিকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। এসডিজি বাস্তবায়নে সরকার, নাগরিক সবাইকে সচেতন ও সক্রিয় হতে হবে।
তত্ত¡াবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, রিকশাওয়ালা বা বাল্যবিয়ের শিকার স্কুলে না যাওয়া মেয়েরা কি জানে এসডিজি কি? অথচ সবাইকে সংগে নিয়ে এগুতে হবে। এজন্য সবাইকে সচেতন করতে হবে, জানাতে হবে।
সম্মেলনে এসডিজির বিভিন্ন অভীষ্ট ও লক্ষ্যমাত্রা নিয়ে সমান্তরাল অধিবেশন, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর বিষয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হবে। পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীদের নিয়ে তৈরি করা প্রেরণাচিত্রের প্রথম প্রদর্শনী হবে। সেই সঙ্গে এসডিজি বাস্তবায়নে বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের কার্যক্রম ও ভূমিকা নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এবং পরিশেষে সম্মেলনের পক্ষ কিছু পরামর্শ ও দাবী সম্বলিত নাগরিক ঘোষণা ২০১৭ গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেবপ্রিয় ভট্টাচার্য

২৪ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ