Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

বিসিবির পরীক্ষার হলে সেই পাইবাস!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অনাকাক্সিক্ষতভাবে চন্ডিকা হাতুরুসিংহের পদ ছাড়ার পর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য কোচ খুঁজছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেটি যত তাড়াতাড়ি সম্ভব তারও একটি আভাস মিলছিল ক’দিন থেকে। বিশেষ করে আসছে জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজ ও শ্রীলঙ্কা সিরিজের আগেই নতুন ‘হাই প্রফাইল’ কোচ চাইছে বিসিবি। হাতুরুসিংহের উত্তরসূরি কে হবেন সেটি এখনো নিশ্চিত না হলেও বাংলাদেশ দলের কোচ হওয়ার আগ্রহে গতকাল সন্ধ্যায়ই ঢাকায় পা রেখেএের আগে এই পদে চারমাস কাজ করে ছেড়ে দেওয়া রিচার্ড পাইবাস! গতকাল সন্ধ্যায় ঢাকা পৌঁছানোর পর আজ দুপুরে বিসিবিতে ইন্টারভিউ দেবেন তিনি। পাইবাসের আসার খবর নিশ্চিত করেছেন বিসিবি মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস, ‘হ্যাঁ, তিনি আজ (গতকাল) সন্ধ্যায় আসছে। তবে সাক্ষাৎকারের সময়টা নির্দিষ্ট করে বলতে পারছি না। হয়তো কাল (আজ) দুপুরের দিকে বসবেন।’
২০১২ সালের মে মাসে স্টুয়ার্ট ল দায়িত্ব ছাড়ার পর টাইগারদের কোচ হিসেবে যোগ দিয়েছিলেন ইংল্যান্ডে জন্ম নেয়া দক্ষিণ আফ্রিকান পাইবাস। কিন্তু মাত্র চারমাস দায়িত্ব পালনের মাথায় বিসিবির বিরুদ্ধে নানান অভিযোগ তুলে চলে যান তিনি। সেবার প্রধান কোচ হিসেবে নিয়োগ পেলেও সেসব কোন চুক্তিতে সই করেননি তিনি। বছরে ৪৫ দিনের চেয়েও বেশি ছুটি দাবি করার পাশাপাশি অনুশীলনের খাবারের মান নিয়েও আপত্তি ছিল তার।
তবুও আবারও কেন পাইবাসে ফিরে যেতে চাচ্ছে বিসিবি? কঠোর ‘হেড মাস্টার’ হিসেবে বিসিবির বাহবা পেয়েছিলেন বিদায়ী কোচ হাতুরুসিংহে। মাঠের সাফল্য তো আছেই, সিনিয়র-তরুণ দলের সব খেলোয়াড়কে কঠোর নিয়ন্ত্রণে দলীয় শৃঙ্খলা ফিরিয়ে আনায় হাতুরুর ওপর ভীষণ সন্তুষ্ট ছিল বিসিবি। হাতুরুর বিকল্প হিসেবে ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্কের পাশাপাশি কঠোর এক কোচকে খুঁজছে বিসিবি। এ বিবেচনাতেই আপাতত বিসিবির পছন্দের তালিকায় ওপরের দিকেই আছেন পাইবাস। তবে বিসিবির একটি সূত্র জানিয়েছে, সম্ভাব্য কোচদের যে সম্ভাব্য তালিকা আছে, সেটিতে আছেন ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের সাবেক কোচ ফিল সিমন্স এবং সাবেক অস্ট্রেলীয় খেলোয়াড়, কোচ ও নির্বাচক জিওফ মার্শ। তবে তাঁরা সাক্ষাৎকার দিতে আসবেন কি না, সেটি নিশ্চিত নয়।
দক্ষিণ আফ্রিকা সফরের মধ্যেই হেড কোচের পদ থেকে পদত্যাগের চিঠি পাঠান হাতুরুসিংহে। জাতীয় দল দক্ষিণ আফ্রিকা সফর থেকে ফেরার পর তার পদত্যাগের খবর গণমাধ্যমে আসে। ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত হাতুরুর সঙ্গে চুক্তি ছিল বিসিবির। টাইগারদের দায়িত্ব ছাড়ার পর হাতুরুসিংহে নিজ দেশ শ্রীলঙ্কার কোচ হিসেবে যোগ দিতে যাচ্ছেন।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।