Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আজ সবার সাথে কথা বলবে রোবট সোফিয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

তথ্য-প্রযুক্তি খাতের উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ অংশ নিতে ঢাকায় পৌঁছে গেছে মানুষের আদলে তৈরি রোবট সোফিয়া। গত সোমবার মধ্যরাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর সেখান থেকে সরাসরি একটি পাঁচ তারকা হোটেলে নিয়ে যাওয়া হয়। আজ সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উপস্থিত হয়ে সবার সাথে কথা বলবে এই রোবট। এক হাজার ৭০০ দর্শনার্থী আজ তাকে দেখার সুযোগ পাবেন। কথা বলতে পারবেন মানুষের আদলে তৈরি সোফিয়ার সাথে। উৎসুক ও আগ্রহীরা প্রশ্ন করতে পারবেন তাকে, সোফিয়াও উত্তর দিবেন সবার প্রশ্নের।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাসের জানান, হংকং থেকে রওনা দিয়ে সোমবার মধ্যরাতে বাংলাদেশে এসেছে সোফিয়া। বিশেষ এক বাক্সের ভেতরে প্রাণহীন অবস্থায় তিনি ঢাকা পৌঁছানো মাত্রই বিমানবন্দরের কাছেই একটি পাঁচ তারকা হোটেলে উঠেছে। তার সাথে একজন অপারেটর রয়েছেন। সাফিয়ার নির্মাতা ডেভিড হ্যানস মঙ্গলবার দিবাগত রাতে ঢাকায় পৌঁছেছেন। বাক্স থেকে বের করে অঙ্গ-প্রত্যঙ্গ সংযুক্ত হলে (ইন্সটল) প্রাণ ফিরে পাওয়ার পর আজ সকাল ৯টার দিকে ‘ডিজিটাল ওয়ার্ল্ডে’ যাবে যন্ত্রমানবী সোফিয়া। প্রানমন্ত্রী শেখ হাসিনা ওই তথ্য ও প্রযুক্তি উৎসব উদ্বোধন করার পর তার সঙ্গে কথা বলার সুযোগ পাবে মানুষের আদলে তৈরি এই রোবট। এরপর বেলা আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে থাকবে সোফিয়া। খ্যাতনামা হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে হংকংভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্সের তৈরি সোফিয়া মানুষের সঙ্গে কথা বলার পাশাপাশি প্রশ্নেরও জবাব দিতে পারে। ঢাকায় আসার আগে বাংলাদেশের উদ্দেশে ভিডিও বার্তা পাঠিয়েছিল মানুষের আদলে তৈরি রোবট সোফিয়া। ডিজিটাল ওয়ার্ল্ডের মতো বড় আয়োজনে অংশ নিতে তর সইছে না বলে ভিডিও বার্তায় বলেছিল সোফিয়া। ভিডিও বার্তায় বাংলাদেশে আসার সুযোগ করে দেওয়ায় উৎসবের আয়োজক বাংলাদেশ সরকারকে ধন্যবাদও জানায় গত অক্টোবরে সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া সোফিয়া।
ডিজিটাল ওয়ার্ল্ডে টেক টক উইথ সোফিয়া শিরোনামের এক অনুষ্ঠানে প্রায় এক হাজার ৭০০ দর্শনার্থী তাকে দেখার সুযোগ পাবে জানিয়ে আইসিটি বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাসের জানান, সবাই প্রশ্ন করার সুযোগ পাবে না, মোটামুটি ১০ থেকে ১৫টি প্রশ্ন নেবে সোফিয়া। এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবেন; শেষ পর্বে সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যানস বক্তব্য দেবেন। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পৃষ্ঠপোষকতায় এবং গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনায় রোবট সোফিয়া ঢাকায় এসেছে। গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা অংশীদার সৈয়দ গাউসুল আলম শাওন অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন। আবু নাসের জানান, অনুষ্ঠান শেষে প্রস্তুতি নিয়ে রাতেই হংকংয়ের উদ্দেশে রওনা দেওয়ার কথা রয়েছে সোফিয়ার।
৬ থেকে ৯ ডিসেম্বর অনুষ্ঠিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এর চমক হিসেবে বলছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, আমরা দেখব এই রোবট কীভাবে মানুষের সাথে ইন্টারঅ্যাকশন করে। সারা পৃথিবীর খবর রাখে, ফান করে, কিছু জিজ্ঞাসা করলে জবাব দেয়। তিনি বলেন, প্রথম সেশনে আমাদের পলিসি মেকার যারা বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করেন তাঁরা এবং সাংবাদিকদের সাথে তার একটা ইন্টার‌্যাকশন (মিথস্ক্রিয়া) করে দেয়ার ব্যবস্থা করা হবে। দ্বিতীয় সেশনে আমাদের যারা তরুণ অ্যাপ ডেভেলপার, গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার, উদ্ভাবক এদের সাথে আলাপ হবে। এছাড়া আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে ড. ডেভিড হ্যানসন মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।
এই তথ্য ও প্রযুক্তি মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মন্ত্রী পর্যায়ের এক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। ফিলিপিন্স, মালদ্বীপ, সৌদি আরব, কম্বোডিয়া ও নাইজেরিয়ার মন্ত্রীরা এই সম্মেলনে অংশ নেবেন। এবারের আয়োজনে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপো, মোবাইল ইনোভেশন, ই-কমার্স এক্সপো, স্টার্ট-আপ বাংলাদেশ জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট ২৯টি সেমিনার, ডেভেলপমেন্ট পার্টনার্স কনফারেন্স, গেমিং কনফারেন্স, আইসিটি এডুকেশন কনফারেন্স হবে। এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে ৫ লাখেরও বেশি দর্শক সমাগমের আশা করছে আয়োজকরা। তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের এই আয়োজনের সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ