Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরি তথ্য ছোট করে এনেছে সিআইডি

প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৫ পিএম, ২১ মার্চ, ২০১৬

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরি করা হয়েছে সুপরিকল্পিতভাবে। সাইবার হ্যাকিংয়ের মাধ্যমে এই ঘটনা ঘটানো হলেও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা এ বিষয়ে সহযোগিতা করেছে। এমনকি যারা বাংলাদেশ ব্যাংকে বসে এই কাজটি করেছে তারা তাদের তথ্য কম্পিউটার থেকে মুছে ফেলেছে। এদিকে, হ্যাকিং বিষয়ক খবরের সাইট দ্য হ্যাকার নিউজ জানিয়েছে, ব্যাংকের কম্পিউটার সিস্টেমে ম্যালওয়ার ইনস্টল করে দেয়ার মাধ্যমে এই হ্যাক পরিচালনা করা হয়। গতকাল সোমবার সিআইডির তদন্ত টিম বাংলাদেশ ব্যাংক পরিদর্শন করে বিভিন্ন শাখায় কর্মরতদের সাথে কথা বলেছেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, মামলার তদন্তে বাংলাদেশ ব্যাংক থেকে পাওয়া তথ্য ছোট করে এনেছে সিআইডি। এখন চলছে বিশ্লেষণ ও দায় নির্ধারণের কাজ। পাশাপাশি ইন্টারপোল ও এফবিআইয়ের কাছ থেকেও গুরুত্বপূর্ণ কিছু তথ্য পেয়েছে সিআইডি। তদন্ত সংস্থা সিআইডির অতিরিক্ত ডিআইজি শাহ আলম গতকাল সোমবার বলেন, আমাদের তথ্য সংগ্রহের কাজ প্রায় শেষ। প্রাপ্ত তথ্যগুলি আমরা অনেকটা ছোট করে করে এনেছি। সেগুলি বিশ্লেষণের কাজ চলছে। এফবিআই ও ইন্টারপোলেও কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের তথ্য চেয়ে চিঠি পাঠানো হয়েছে। সেখান থেকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অপরাধীরা তথ্য মুছে ফেললেও আমাদের ফরেনসিক বিভাগ সেগুলি উদ্ধার করতে সক্ষম। মামলার তদন্ত সংশ্লিষ্ট একজন বিশেষ পুলিশ সুপার জানান, দেখার বিষয় হলো এর সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কেউ জড়িত কিনা। সোমবারও সকাল থেকে তারা বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন শাখার কর্মকর্তাদেরকে এবিষয়ে দফায় দফায় জেরা করেছেন। তবে এখন পর্যন্ত কাউকে সিআইডি কার্যালয়ে আনা হয়নি বা আটক করা হয়নি। তিনি আরও বলেন, প্রাপ্ততথ্যগুলি বিশ্লেষণের পর কার দায় কতটুকু সেটা নির্ধারণ করা হবে। এরপরই আটক ও জিজ্ঞাসাবাদের প্রসঙ্গ আসবে।
তদন্তদলের অপর একজন কর্মকর্তা বলেন, চুরি হওয়া টাকাগুলো ফিরেয়ে আনাকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। ফিলিপাইনের যেসব একাউন্টে টাকাগুলো গিয়েছে এবং সেখান থেকে যারা লাভবান হয়েছে তারা ইতোমধ্যে শনাক্ত হয়েছে। ফিলিপাইনের সরকারও এবিষয়ে আন্তরিকভাবে কাজ করছে। তার মতে, ফিলিপাইন এই মামলার অর্ধেক তদন্ত করে দিচ্ছে। তারা এবিষয়ে খুবই তৎপর আছে। সিআইডির অর্গানাইড ক্রাইম টিমের বিশেষ পুলিশ সুপার মীর্জা আব্দুল্লাহেল বাকী বলেন, গতকালও তারা বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন শাখার লোকজনের সঙ্গে কথা বলেছেন। সুত্র জানায়, চুরি হওয়া ৮শ’ কোটি দু’টি নতুন ব্যাংকের পরিশোধিত মূলধনের সমান। অর্থাৎ এই টাকা দিয়ে আরও দুটি ব্যাংক চালু করা সম্ভব। ফলে টাকার অংকটি অনেক বড়। এ কারণে টাকা উদ্ধারের বিষয়টি তারা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন। সরকারের পক্ষ থেকেও নতুন গভর্নরকে এই বার্তা দেয়া হয়েছে। টাকা উদ্ধারের জন্য বাংলাদেশ ব্যাংকের দুইজন কর্মকর্তা এখনও ফিলিপাইনে অবস্থান করছে। প্রয়োজনে আরও কর্মকর্তাকে পাঠানো হবে।
এদিকে, হ্যাকিং বিষয়ক খবরের সাইট দ্য হ্যাকার নিউজে বলা হয়েছে, ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে কোনো লেনদেন সম্পন্ন করতে অনুমোদনে প্রয়োজন পড়ে। কিন্তু অজ্ঞাত হ্যাকাররা সিস্টেম ভেঙ্গে বাংলাদেশ ব্যাংকের অর্থ ফিলিপাইনস আর শ্রীলংকার বিভিন্ন অ্যাকাউন্টে পাঠিয়ে দেয়। কয়েক বারের প্রতারণার মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ওই অ্যাকাউন্ট থেকে প্রায় ৮ কোটি ১০ লাখ ডলারের সমান অর্থ চুরি করতে সক্ষম হয় অপরাধীরা। অর্থচুরির বিষয়টি এখানেই থেমে থাকেনি, আরও ৮৫ কোটি ডলার লেনদেনেরও একটি পাঁয়তারা ছিল। শেষ পর্যন্ত ওই লেনদেন আটকে দেয় টাইপের একটি ভুল। হ্যাকার নিউজে বলা হয়েছে, এই সাইবার আক্রমণের ঘটনা তদন্তে ঢাকার তদন্তকারীদের সহায়তা করছে নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান ফায়ারআই’স ম্যানডিয়্যান্ট। তদন্তকারীদের বিশ্বাস, এই আক্রমণ ঘটার কয়েক সপ্তাহ আগেই হ্যাকাররা বাংলাদেশ ব্যাংকের কম্পিউটার সিস্টেম-এ কিছু বিশেষ ম্যালওয়্যার ইনস্টল করে দেয়। আর এরপর নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে কীভাবে অর্থ লেনদেন করা হয়, তা পর্যবেক্ষণ করে তারা, জানিয়েছে রয়টার্স। এই ম্যালওয়্যার ঠিক কী ধরনের ছিল, তা এখনও শনাক্ত করা না গেলেও, এই ক্ষতিকারক সফটওয়্যারে গুপ্তচরবৃত্তির প্রোগ্রাম করা ছিল বলে ধারণা করা হচ্ছে। এর মাধ্যমে কীভাবে অর্থ পাঠানো, গ্রহণ ও পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে হয় তা শিখে নেয় অপরাধীর দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরি তথ্য ছোট করে এনেছে সিআইডি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ