Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

পিতৃ-হত্যার প্রতিশোধ নেয়ার ঘোষণা সালেহ’র ছেলের

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহকে হত্যার প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছেন তার ছেলে আহমেদ আলি সালেহ। সউদী টেলিভিশিন চ্যানেল আল-একবারিয়ার বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। তবে তারা তাৎক্ষণিকভাবে খবরের সত্যতা নিশ্চিত করতে পারেনি। প্রতিবেদেনে আহমেদ আলী সালেহকে উদ্ধৃত করে বলা হয়, ‘ইয়েমেন থেকে সর্বশেষ হুতিকে তাড়ানো পর্যন্ত আমি যুদ্ধে নেতৃত্ব দেব। আমার বাবার রক্ত ইরানের কানে নরকের শব্দ পৌঁছে দেবে।’ এসময় হুতি মিলিশিয়াদের কাছ থেকে ইয়েমেনকে বাঁচাতে তার বাবার অনুসারীদের প্রতি আহ্বান জানান তিনি। সালেহ’র ছেলে আহমেদ আলী সালেহ সংযুক্ত আরব আমিরাতে রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন। এখন তাকে আবুধাবির একটি বাড়িতে বন্দি রাখা হয়েছে। তবে বন্দি হওয়ার পর তার প্রথম বক্তব্য প্রকাশের খবরে ধারণা করা হচ্ছে, হুতিদের বিরুদ্ধে লড়াই করার জন্য তার সাবেক শত্রু আরব আমিরাত তাকে ছেড়ে দেবে। ইয়েমেনের রিপাবলিকান গার্ডের সাবেক কমান্ডার আহমেদ আলী সালেহ তার পরিবারের সর্বশেষ প্রভাবশালী ব্যক্তি। ইয়েমেনের রাজধানী সানায় হুতি বিদ্রোহীদের সঙ্গে ৬ দিন ধরে চলা যুদ্ধের পর তার অন্যান্য নিকটাত্মীয়ের কোনও খবর এখনও পাওয়া যায়নি। সালেহর মৃত্যু ইয়েমেনের বহুপক্ষীয় গৃহযুদ্ধকে আরও সংকটের দিকে নিয়ে গেল। এদিকে সালেহর মৃত্যুকে ইয়েমেনের বিরুদ্ধে সউদী শত্রুদের রাষ্ট্রদ্রোহী ষড়যন্ত্রের বিরুদ্ধে বিজয় বলে অভিহিত করেছেন হুতি নেতা আব্দুল মালিক আল হুথি। ইয়েমেনে সালেহ’র রাজনৈতিক দলের উদ্দেশে তিনি বলেন, এ আন্দোলন তাদের সঙ্গে লড়াই করার জন্য নয়। অপরদিকে, ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহকে হত্যার পর দেশটিতে সহিংসতা ও সংঘর্ষ আরো ব্যাপক আকারে ছড়িয়ে পড়ছে। সালেহর অনুসারীদের সঙ্গে হুতি বিদ্রোহীদের এ সংঘর্ষে হতাহতের সংখ্যা ক্রমাগতই বাড়ছে। সপ্তাহব্যাপী রক্তক্ষয়ী সংঘর্ষে দেশটির রাজধানী সানায় ২৩৪ জন নিহতের তথ্য দিয়েছে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা রেড ক্রস (আইসিআরসি)। সংস্থাটির মধ্যপ্রাচ্যের কর্মকর্তারা আরো জানিয়েছেন, এ সময়ে আহত হয়েছে আরো প্রায় চারশ মানুষ, যাদের মধ্যে ৩৮৪ জনের আঘাতই গুরুতর। সিনহুয়ার বরাত দিয়ে আইএএনএস এসব তথ্য দিয়েছে। রেডক্রসের আঞ্চলিক কর্মকর্তা রবার্ট মারডিনি গত মঙ্গলবার এক টুইটে বলেছেন, সংস্থার কর্মীরা হাসপাতালে ওষুধ, শল্যচিকিৎসার সরঞ্জাম ও জ্বালানি সরবরাহসহ যা যা করা দরকার, সবই করছে। গত সোমবার রাজধানী সানাতে হুতি বিদ্রোহীদের হামলায় সাবেক সুন্নি প্রেসিডেন্ট আলি আবদুল্লাহ সালেহ নিহত হন। শিয়াপন্থী হুতি বিদ্রোহীদের পেছনে ইরানের সমর্থন রয়েছে বলেও গণমাধ্যমের খবরে বলা হচ্ছে। সানার কেন্দ্রে অবস্থিত আলি আবদুল্লাহ সালেহের বাসভবন উড়িয়ে দেয় হুতি বিদ্রোহীরা। মৃত্যুর একদিন আগে গত রোববার সালেহ হুতি বিদ্রোহীদের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে আনুষ্ঠানিকভাবে যুদ্ধরত সউদী জোটের প্রতি আলোচনার আহ্বান জানান। তিনি দেশটিকে হুতি বিদ্রোহীদের হাত থেকে রক্ষা করার আহ্বানও জানান। তার এই প্রস্তাবকে স্বাগত জানায় সউদী আরব এবং রাজধানী থেকে বিতাড়িত দেশটির প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদি। তিনি এখন বন্দরনগরী অডেনে বসবাস করছেন। রয়টার্স, বিবিসি, সিনহুয়া, আল-জাজিরা।
সংঘাত এড়িয়ে আলোচনায় আসার আহ্বান
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সংঘাত এড়িয়ে আলোচনায় ফিরে আসতে ইয়েমেনের সকল পক্ষের প্রতি মঙ্গলবার আহবান জানিয়েছে। দেশটির সাবেক প্রেসিডেন্ট আলী আব্দুলাহ সালেহ নিহত হওয়ায় সেখানকার সংঘাতপূর্ণ পরিস্থিতির আরো অবনতি ঘটার পর পরিষদ এ আহবান জানালো। ইয়েমেন পরিস্থিতি নিয়ে রুদ্ধদ্বার বৈঠকের পর পরিষদের প্রেসিডেন্ট জাপানের রাষ্ট্রদূত কোরো বাশো বলেন, ‘সংঘাত পরিহার করে ইয়েমেনের দীর্ঘ মেয়াদি অস্ত্রবিরতি অর্জনে কোন ধরণের শর্ত ছাড়া জাতিসংঘের নেতৃত্বে আলোচনায় বসতে সকল পক্ষের প্রতি আহবান জানানো হয়েছে। এএফপি।

 


Show all comments
  • আশরাফুল ইসলাম ৭ ডিসেম্বর, ২০১৭, ২:২২ এএম says : 1
    এই রক্তের খেলা কবে বন্ধ হবে ?
    Total Reply(0) Reply
  • Mohammad Shyfur Rahman ৭ ডিসেম্বর, ২০১৭, ১০:০৬ এএম says : 0
    সৌদি,ইসরাঈলের হাতের পুতুল!
    Total Reply(0) Reply
  • Abdul Matin ৭ ডিসেম্বর, ২০১৭, ১০:০৪ এএম says : 1
    সাবাস
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর