Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

মুসলিমদের জন্য একটি রেড লাইন : এরদোগান

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

জেরুজালেমকে ইরাইলের রাজধানী ঘোষণা করার জন্য ডোনাল্ড ট্রাম্পের পরিকল্পনার বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। ট্রাম্পের এই ধরনের পদক্ষেপ মুসলিমদের জন্য একটি রেড লাইন বলে তিনি সতর্ক করে দেন। খবরে বলা হয়, জেরুজালেম শহরকে ইসরাইলের রাজধানী ঘোষণা করা হলে শেষ পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। এছাড়া এমন ঘোষণা দেয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হুঁশিয়ার করেছেন তিনি। গত মঙ্গলবার আঙ্কারায় দলীয় অনুষ্ঠানের ভাষণে এরদোগান বলেন, মিস্টার ট্রাম্প, জেরুজালেম মুসলিমদের জন্য রেড লাইন। ট্রাম্প এমন সিদ্ধান্ত নিলে পাঁচ থেকে ১০ দিনের মধ্যে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্যদের শীর্ষ বৈঠকের আহŸান জানানো হবে বলে ঘোষণা দেন ওআইসির বর্তমান সভাপতি এরদোগান। এছাড়া তুরস্ক ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের বিষয়টি বিবেচনা করবে বলেও জানিয়ে দেন এরদোগান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলি রাজধানীর স্বীকৃতি দিচ্ছে বলে সংবাদ মাধ্যমে খবর রটেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট এক প্রতিবেদনে জানিয়েছে, চলতি মাসের ৬ তারিখেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পশ্চিম জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থাপন করতে পারেন। এই পদক্ষেপ বাস্তবায়িত হলেই জেরুজালেম ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতি পাবে। এদিকে, তেল আবিব থেকে মার্কিন দূতাবাস ফিলিস্তিনের জেরুজালেমে সরিয়ে নেয়ার পরিকল্পনার ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস। আনাদুলো, রয়টার্স।

 


Show all comments
  • Hm Jamal ৭ ডিসেম্বর, ২০১৭, ২:০৬ এএম says : 0
    আল্লাহ তুমি সবাইকে হেদায়েত করো ।
    Total Reply(0) Reply
  • Abul Kalam ৭ ডিসেম্বর, ২০১৭, ২:১৫ এএম says : 0
    মুসলিম দেশ গুলোর জোট বদ্ধ দরকার অথনৈতিক সামরিক সব ধরনের প্রযুক্তি আদান প্রদান করলে এক দিন মুসলিম দেশ গুলো বিশ্ব শাসন করবে
    Total Reply(0) Reply
  • Anower Hossain ৭ ডিসেম্বর, ২০১৭, ২:১৬ এএম says : 0
    আল্লাহর রহমত থাকলে কেউ কিচু করতে পারবেনা ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Ab Kayum Miazi ৭ ডিসেম্বর, ২০১৭, ২:১৭ এএম says : 0
    Go ahead dear brother. We all are with you
    Total Reply(0) Reply
  • Ibrahim Khan Alvi ৭ ডিসেম্বর, ২০১৭, ২:১৮ এএম says : 0
    আল্লাহ তুমি মুসলমানদের সহায়ক হও। আমিন।
    Total Reply(0) Reply
  • মোঃ আব্দুল গণি ৭ ডিসেম্বর, ২০১৭, ৫:১৭ পিএম says : 0
    এখন সময়ে এসেছে মুসলিম বিশ্ব এক হয়ে একযুগে কাজ করার। তাইলে ইসলাম বিজয় হবে ইনশাল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর