Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

মোবাইল ফোন ব্যবহারে ব্যবসা বেড়েছে ১০ শতাংশ

বিআইডিএসের গবেষণা

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দেশের যেসব এলাকায় এখনো বিদ্যুৎ পৌঁছেনি ও সোলার প্যানেল যাদের অবলম্বন, ওই এলাকায় মোবাইল ফোন ব্যবহার করার কারণে একটি পরিবারের ব্যবসা বেড়েছে ১০ শতাংশের মতো। কৃষির বাইরে অকৃষি খাতে যারা ব্যবসা করছে, তাদের ব্যবসা বেশি হচ্ছে মোবাইল ফোন ব্যবহারের কল্যাণে।
এ ছাড়া মোবাইল ফোন ব্যবহারের কারণে মৎস্য খাতের সঙ্গে সম্পৃক্তদের আয় বেড়েছে সাত থেকে ১০ শতাংশ। মোবাইল ফোন ব্যবহারের কারণে তৃণমূলে নারীর ক্ষমতায়নও বেড়েছে। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বি আইডিএস) এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। গবেষণা প্রতিবেদনটি গতকাল বুধবার রাজধানীর লেকশোর হোটেলে আয়োজিত দুই দিনব্যাপী বি আইডিএস গবেষণা বর্ষপঞ্জি উপলক্ষে প্রকাশ করার কথা রয়েছে।
দুই দিনব্যাপী এই অনুষ্ঠানে মোট ২২টি গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হবে। প্রথম দিন ১১টি ও দ্বিতীয় দিন ১১টি। প্রান্তিক এলাকায় মোবাইল ফোন ব্যবহারের কারণে একটি পরিবারে কী ধরনের পরিবর্তন এসেছে, তা নিয়ে গবেষণাটি করেছেন বি আইডিএসের গবেষণা পরিচালক মনজুর হোসেন ও বিশ্বব্যাংকের হোসাইন সামাদ।
গবেষণাটি করা হয়েছে যেসব এলাকায় বিদ্যুৎ নেই কিন্তু সোলার প্যানেল আছে, চর, উপকূলীয় এলাকা, সমুদ্রের পারের মানুষ এবং নদীর পারের মানুষ এমন প্রত্যন্ত অঞ্চলের দৈবচয়নের ভিত্তিতে ৫৪০ খানার ওপর জরিপ পরিচালনা করে প্রতিবেদনটি করা হয়েছে। তাতে দেখা গেছে, একটি পরিবারের মোবাইল ফোন ব্যবহারের কারণে অর্থনৈতিক কর্মকান্ডে গতি এসেছে। কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। নারীর ক্ষমতায়ন বেড়েছে। মোবাইল ফোন ব্যবহারের কারণে যেকোনো প্রাকৃতিক দুর্যোগ থেকে মুক্তির পাশাপাশি ক্ষতির পরিমাণও কম হয়েছে ব্যবহারকারী পরিবারে।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।