Inqilab Logo

ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪, ২১ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

দুই সিলভাতে জয়বঞ্চিত ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

শ্রীলঙ্কা ক্রিকেটের বর্তমান ভগ্ন দশা, সেই ধারাবাহীকতায় ৩১ রানে শীর্ষ ৩ ব্যাটসম্যানের বিদায়, এরপর বায়ু দুষণে খেলোয়াড়দের বেহাল দশা। সব মিলে লঙ্কানদের পক্ষে বাজি ধরার লোক খুঁজে পাওয়া ছিল মুশকিল। কিন্তু সব ধারণাকে চমকে দিয়ে দিল্লি টেস্ট ড্র করেছে শ্রীলঙ্কা। যে ড্র সফরকারীদের কাছে জয়ের সমান।
৪১০ রানের লক্ষ্যে শেষ দিনে শ্রীলঙ্কাকে করতে হত ৩৭৯ রান। সেই তুলনায় ভারতের ৭ উইকেট নেয়াই ছিল সহজ। কিন্তু পুরো দিনে আশ্বিন-জাদেজারা নিতে পারেন মাত্র ২ উইকেট। ধনঞ্জয়া সিলভার সেচ্ছা অবসর তো আর তাদের কৃতিত্ব নয়। নইলে ৫ উইকেটে শ্রীলঙ্কার ২৯৯ রানের ইনিংসটা হয়তো আরো ভালো দেখাতো।
আহত অবসর নেয়ার আগে ধনানঞ্জয়া ডি সিলভার করেন ১১৯ রান। আরেক ‘সিলভা’ রোশেন অপরাজিত থাকেন ৭৪ রানে। রোশানকে দারুণ সমর্থন দেন উইকেটরক্ষক ডিকভেলা। যা দিল্লি টেস্টে ভারতে করেছে জয়বঞ্চিত। তারপরও নাগপুরে দ্বিতীয় টেস্ট জয়ে তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিলো বিরাট কোহলির দল।
৩ উইকেটে ৩১ রান নিয়ে চতুর্থ দিন শুরু করতে না করতেই অ্যাঞ্জেলো ম্যাথিউসের বিদায়। ৩৫ রানে চতুর্থ উইকেট হারানোর পর মনে হচ্ছিল ভারতের জয় সময়ের ব্যাপার। কিন্তু এরপরই তাদের সামনে আসেতে থাকে একের পর এক প্রতিরোধ। প্রথম প্রতিরোধটি ছিল অধিনায়ক দিনেশ চান্ডিমাল-ডি সিলভার ১১২ রানের জুটির। যে জুটি ভাঙার জন্য মুরালি বিজয়কে দিয়ে এমনকি নিজেও হাত ঘুরান ভারতীয় দলপতি বিরাট কোহলি। কিন্তু কিছুতেই কাজ হচ্ছিলো না। শেষ পর্যন্ত দলীয় ১৪৭ রানে চান্ডিমালকে বোল্ড করে থামান ভারতের অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।
দলনেতার বিদায়ের পর ১১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে তৃতীয় ও ভারতের বিপক্ষে প্রথম সেঞ্চুরির স্বাদ পান ডি সিলভা। তিন অংকে পা দিয়েও রোশেন ডি সিলভাকে নিজের ইনিংসটা বড় করছিলেন তিনি। কিন্তু তাকে থামান সম্ভবত বিরুপ আবহাওয়া। ৭৬ ওভার শেষে ১৫টি চার ও ১টি ছক্কায় ২১৯ বলে ১১৯ রান করে শরীরে অস্বস্তি অনুভব করায় আহত অবসর নিয়ে মাঠ ছাড়েন ডি সিলভা।
এরপর উইকেটরক্ষক নিরোশান ডিকভেলাকে নিয়ে দিনের বাকী সময় পার করে দেন রোশেন ডি সিলভা। ২৭ ওভারে ৯৪ রানের অবিচ্ছিন্ন জুটিতে শ্রীলঙ্কাকে জয়ের সমান ড্র’র স্বাদ দেন এই জুটি।
আগামী ১০ ডিসেম্বর থেকে শুরু হবে দুদলের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।
ভারত : ৫৩৬/৭ ডি. (বিজয় ১৫৫, কোহলি ২৪৩; সান্দাকান ৪/১৬৭, গোমেজ ২/৯৫) ও ২৪৬/৫ ডি.(ধাওয়ান ৬৭, কোহলি ৫০, রোহিত ৫০; ডি সিলভা ১/৩১, গোমেজ ১/৪৮)।
শ্রীলঙ্কা : ৩৭৩ (করুনারতেœ ১১১, চান্দিমাল ১৬৪; আশ্বিন ৩/৯০, ইশান্ত ৩/৯৮) ও (লক্ষ্য ৪১০) ১০৩ ওভারে ২৯৯/৫ (আগের দিন ৩১/৩) (করুনারতেœ ১৩, ধনঞ্জয়া ১১৯ আহত অবসর, চান্দিমাল ৩৬, রোশেন ৭৪*, ডিকভেলা ৪৪*; সামি ১/৫০, অশ্বিন ১/১২৬, জাদেজা ৩/৮১)।
ফল : ম্যাচ ড্র।
সিরিজ : ৩ ম্যাচ সিরিজে ভারত ১-০তে জয়ী।
ম্যাচ ও সিরিজ সেরা : বিরাট কোহলি

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।