Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ রবিউস সানি ১৪৪১ হিজরী

নিম্নচাপে সাগর উত্তাল পাল্টে যেতে পারে আবহাওয়ার চিত্র

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে গতকাল (বুধবার) নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে সাগর উত্তাল হয়ে উঠেছে। সমুদ্র বন্দরসমূহকে ১নং দূরবর্তী সঙ্কেত দেখাতে বলা হয়েছে। নিম্নচাপের সক্রিয় প্রভাবে আবহাওয়া পাল্টে যেতে পারে। আগামী দুই দিনে দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে বৃষ্টি বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের নিম্নচাপ তাপমাত্রা ছিল ১০.৩ এবং সর্বোচ্চ টেকনাফ ও বগুড়ায় ২৮.৫ ডিগ্রি সে.। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও নিম্নচাপ তাপমাত্রা ছিল ২৭.২ ও ১৫.৯ ডিগ্রি সে.। আবহাওয়া বিভাগ জানায়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভ‚ত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি গতকাল সন্ধ্যা ৬ টায় ৯ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৮৮.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে কেন্দ্রীভ‚ত ছিল। এটি আরও ঘনীভ‚ত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।
আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত পূর্বাভাসে জানা গেছে, আংশিক মেঘলা থেকে মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর পরের ৫ দিনে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
আবহাওয়ার সর্বশেষ বিশেষ বুলেটিনে জানা গেছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি সামান্য উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (৯ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৮.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি গতকাল সন্ধ্যা ৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৫২৫ কিলোমিটার, দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৪৪৫ কিমি দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৫০৫ কিমি দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১৪৬৫ কিমি দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।
এটি আরও ঘনীভুত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিম্নচাপ

২১ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন