Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

আইএইচটি’র ছাত্রীদের উপর ছাত্রলীগের হামলা : আহত ৫

অনিদিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজিতে (আইএইচটি) নিরাপত্তার দাবিতে আন্দোলনরত ছাত্রীদের উপর হামলা করেছে ছাত্রলীগ নেতারা। গতকাল বুধবার এ হামলায় অন্তত ৫ জন আহত হন। এ ঘটনায় ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। একই সঙ্গে ছাত্রীদের হল ছাড়ার নির্দেশ দেয়া হয়। আহতরা হলেন, মিম, জতি, মহুনা ও নাদিরা। আহতদের তিনজনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি কর হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, বহিরাগতসহ ছাত্রলীগের নেতাদের উৎপাত, ক্যাম্পাসে নিরাপত্তা ও ছাত্রীদের গণধর্ষনের হুমকি দেয়ার প্রতিবাদে আইএইচটি‘র ছাত্রীরা সকালে ১০টার দিকে প্রতিষ্ঠানের অধ্যক্ষকে অবরুদ্ধ করে বিক্ষোভ করে। ছাত্রীদের অধ্যক্ষের কক্ষ থেকে বের করে দিলে তারা বের হয়ে হলের সামনে অবস্থান নেয়। তবে ছাত্রীদের আন্দোলনে ছাত্রলীগের একটি অংশ সমর্থন দিলেও ছাত্রলীগের সভাপতি জাহিদ হোসেন ও সাধারণ সম্পাদক তুহিনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করে ছাত্রীদের বিরুদ্ধে শ্লোগান দেয়। এক পর্যায়ে পুলিশী বেরিকেড ভেঙ্গে আন্দোলনরত ছাত্রীদের মারপিট করে ছাত্রলীগের নেতা-কর্মীরা। এতে পাঁচ জন গুরুতর আহত হলে তাদের তিন জনকে হাসপাতালে ভর্তি করা হয়।
আইএইচটি এর শিক্ষার্থীরা জানান, দীঘদিন যাবৎ ছাত্রলীগ সভাপতি জাহিদ ও সাধারণ সম্পাদক তুহিনসহ তার অনুসারিরা ছাত্রীদের বিভিন্নভাবে নির্যাতন, অকথ্য ভাষায় গালাগলি এমনকি হোস্টেলের ছাত্রীদের গণধর্ষণ করার হুমকিও দেয়া হয়। তাছাড়া ছাত্রলীগের নেতাকমীরা ছাত্রীদের বিভিন্ন ভাবে যৌন হয়রানি করে আসছে। এর প্রতিবাদে তারা অধ্যক্ষের কার্যালয়ের সামনে বিক্ষোভ করে অধ্যক্ষকে অবরুদ্ধ করে রাখে। এতে ছাত্রলীগের নেতারা ক্ষেপে গিয়ে আন্দলোনরত ছাত্রীদের উপর তারা হামলা চালায়। রাজপাড়া থানার ওসি জানান, আন্দোলনরত ছাত্রীদের উপর ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালানোর চেষ্টা করে। এসময় পুলিশ গিয়ে তাদের প্রতিহত করে। পুলিশের ধাওয়া খেয়ে তারা ক্যাম্পাস ছেড়ে পালিয়ে যায়। পরে পরিস্থিতি শান্ত হয়। অপ্রীতিকর ঘটনা এড়াতে ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়েছে ।
আইএইচটি এর অধ্যক্ষ ডা: সিরাজুল ইসলাম বলেন, ‘বিভিন্ন দাবি নিয়ে ছাত্রীরা আমার কাছে এসেছিলো। দাবি মানার আশ্বাস দিয়ে ছাত্রীদের হলে পাঠানো হয়। কিন্তু হলের সামনে অপ্রীতিকর ঘটনা ঘটে। এই ঘটনায় তাৎক্ষনিকভাবে অ্যাকাডেমিক কাউন্সিলের সভা ডাকা হয়। সভা শেষে অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা ও দুপুর ১টার মধ্যে ছাত্রদের এবং ৩টার মধ্যে ছাত্রীদের হল ছাড়ার নির্দেশ দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ