Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, ১০ মাঘ ১৪২৪, ৫ জমাদিউস আউয়াল ১৪৩৯ হিজরী

মুক্তিযুদ্ধের অজানা কথা রক্তাক্ত অধ্যায়

| প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

লেখিকা : আয়েশা ছিদ্দিকা জ্যোছনা

মহান মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে লেখিকা আয়েশা ছিদ্দিকা জ্যোৎ¯œা লিখেছেন ‘মুক্তি যুদ্ধের অজানা কথা’ উপন্যাস। ৫৪ পাতার গ্রন্থটি এক নি:শ্বাস পড়ে ফেলা যায়। লেখিকা মুক্তিযুদ্ধে তার পিতাকে হারানোর দীর্ঘ নি:শ্বাসই গ্রন্থে শুধু ফুটিয়ে তোলেননি, সেই সঙ্গে সেই সময়ের যুদ্ধের বিভিন্ন ক্ষত, সামাজিক অবস্থা-এসব বিষয়ের উপরও চোখ রেখেছেন। স্বাধীনতা পিয়াসী অদম্য বাঙালি জাতির উপর পাকিস্তানী সেনারা যে হৃদয় বিদারক নির্যাতন চালিয়ে ছিল, তারও বর্ণনা রয়েছে সহজ সরল ভাষায়। ৫৫ পাতায় :
“আমি নদীতে জ্ঞান হারিয়ে ছিলাম। আমাকে পাক বাহিনী তুলে আনে। জি এন মওলা বলল, পাশের ঘরে একটি মেয়ে আছে। মেয়েটি প্রতি ওরা এত নির্যাতন করেছে তা ভাষায় প্রকাশ করা যাবে না”
মুক্তিযুদ্ধের সময় লেখিকার বয়স ছিল খুবই কম। কিন্তুু তার দেশ প্রেম ছিলো বিস্ময়কর। যুদ্ধের ভয়াবহ স্মৃতিগুলো নিয়ে এই গ্রন্থ। মুক্তিযুদ্ধ ভিত্তিক এই উপন্যাস সবার ভালো লাগবে প্রত্যাশা করি। বানান বিভ্রাট কম হলে গ্রন্থটি আরও সুখ পাঠ্য হত। প্রচ্ছদ মন্দ নয়।
হোসেন ইয়াকুব

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।