Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুট ওভারব্রিজ অপরাধী ও হকারদের দখলে

রাজধানীবাসীর বিড়ম্বনা-শেষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাতে বসে মাদকসেবীদের জমজমাট আড্ডা, দিনে হকার ও ভিক্ষুকদের দখলে খাড়া সিঁড়ি বেয়ে পারাপার হতে আগ্রহী নয় পথচারীরা, আছে ময়লা-আবর্জনা


রাজধানীর বেশিরভাগ ফুটওভার ব্রিজ বেদখল হয়ে গেছে। দুর্ঘটনা এড়াতে এবং পথচারীদের পারাপারে সুবিধার জন্য এগুলো স্থাপন করা হলেও এখন অপরাধীদের আখড়ায় পরিণত হয়েছে। দিনে হকার আর রাতে বসে মাদকের আড্ডা। ফলে ঝামেলা এড়াতে ফুটওভার ব্রিজ ব্যবহার না করে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষকে রাস্তা পারাপার হতে দেখা যায়। নিরাপদে রাস্তা পারাপার ও সড়ক দুর্ঘটনা এড়াতে নির্মিত হলেও অনেকেই তা ব্যবহার করেন না। আবার ফুটওভার ব্রিজগুলোর খাড়া সিঁড়ি বেয়ে পারাপার হতে আগ্রহী নয় পথচারীরা। আছে ময়লা আবর্জনা। হকার ও ছিনতাইকারীদের এড়াতে গিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ ফুটওভার ব্রিজের নীচ দিয়ে পারাপার হচ্ছেন।
সরেজমিনে দেখা গেছে, রাজধানীর তেজগাঁও, ফার্মগেট, কাওরানবাজার, বাংলামোটর, পরীবাগ, শাহ্বাগ, মতিঝিল, রাজারবাগ, কাকলী, নিউ মার্কেট, সায়েন্স ল্যাবরেটরি, আসাদগেট, কলেজগেট, কল্যাণপুর, ধানমন্ডি, পান্থপথসহ আরো কিছু এলাকার ফুটওভার ব্রিজ হকার, ভিক্ষুক,ভবঘুরে এবং ছিনতাইকারীদের আস্তানায় পরিণত হয়েছে। সংশ্লিষ্ট এলাকার পুলিশের নজরদারির অভাব ও অপরাধীদের অবাধ বিচরণের কারণে অধিকাংশ ফুট ওভারব্রিজই ছিনতাইকারী, মাদকসেবী, পতিতা ও ভাসমান অপরাধীদের দখলে রয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন।
ফার্মগেট এলাকার জুতা ব্যবসায়ী মাহামুদ আলম জানানর, দিনে ভাসমান দোকানদার এবং রাতে অপরাধীরা দখলে নিয়ে মাদক সেবন, মাদক কেনা-বেচা ও পতিতাদের নিয়ে অনৈতিক আড্ডায় মেতে ওঠে। বিশেষ করে পকেট মার আর হকারদের কারণে এসব ফুট ওভারব্রিজ দিয়ে জনসাধারণের চলাচলের উপায় নেই । ফুট ওভার ব্রিজ ব্যবহার করতে না পেরে অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে এবং জেল-জরিমানার ভয় উপেক্ষা করেও বাধ্য হয়েই ফুট ওভার ব্রিজের নীচ দিয়ে রাস্তা পারাপার হচ্ছেন দিনে-রাতে।
গত এক সপ্তাহ ধরে সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে, নানা সমস্যার কারণে পথচারীরা ফুট ওভারব্রিজ ব্যবহার করতে পারছেন না। বিশেষ করে রাজধানীর নিউ মার্কেট, ফার্মগেইট, বনানী, শাহবাগ মোড়, মিরপুর, উত্তরা এলাকার ফুট ওভারব্রিজগুলো পথচারীরা অবাধে চলাচল করেত পারছেন না।
নিউ মার্কেটের ওভারব্রিজে দেখা যায়, ফুট ওভার ব্রিজটির দুই পাশ হকাররা তাদের পণ্যের পসরা সাজিয়ে বসেছে এবং নির্বিঘেœ ব্যবসা করছে। ফলে হাঁটা-চলার রাস্তা ছোট হয়ে গেছে। এ সরু রাস্তা দিয়ে ধাক্কাধাক্কি করে পথচারীদের চলাচল করতে হচ্ছে।
নিউমার্কেটের কাপড় ব্যবসায়ী ফজলুল হক বলেন,রাতেরবেলা ওই স্থানে বসে মাদক কেনা-বেচা। মাদকসেবীদের জমজমাট আড্ডা বসলেও পুলিশ এদের বিরুদ্ধে কোন ব্যবস্থ গ্রহণ করেনি। তিনি আরো বলেন রাতের বেলা পতিতা ও ছিনতাইকারীদের উৎপাত বেড়ে যায়। এক ভয়ন্কর পরিস্থির সৃষ্টি হয় ওই ফুটওভার ব্রিজের ওপর। সাধারণ মানুষ চলাচল করতে ভয় পায়। রাতে নিউমার্কেটের ওভার ব্রিজটিতে চলাচল করতে গিয়ে নিরাপত্তাহীন হয়ে পড়েন সাধারণ মানুষ।
স্থানীয় একাধিক ব্যক্তির অভিযোগ, পুলিশকে ম্যানেজ করেই হকার ও মাদকের জমজমাট ব্যবসার হাট বসে। সেই সাথে মাদকসেবীদের আড্ডাতো আছেই।
নিউমার্কেটের ব্যবসায়ী কবীর আহমেদের অভিযোগ, রাতেরবেলা পুলিশের সামনেই মাদকসেবনকারীদের আড্ডা বসে। এসব মাদকসেবী ও মাদক ব্যবসায়ীদের ওপর রয়েছে রাজনৈতিক দলের কিছু অসাধু নেতার সুনজর। ফলে এদের বিরুদ্ধে টুঁ শব্দটি করতেও কেউ সাহস পায়নি।
এ ব্যাপারে জানতে চাইলে, নিউমার্কেট থানার ওসি আতিকুর রহমান বলেন, এ ধরনের কোনো অভিযোগ আমার কাছে আসেনি। তিনি বলেন, অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে। ওসি আতিকুর আরো বলেন, ফুট ওভার ব্রিজে সাধারণ মানুষ চলাচল করতে গিয়ে কোনো সমস্যায় পড়লে তা থানা পুলিশকে জানাতে পারে।
রাজধানীর গুরুত্বপূর্ণ ১২৯টি জায়গায় ফুটওভার ব্রিজ থাকার কথা থাকলেও আছে মাত্র ৮৭টি। তার মধ্যে কিছু ওভারব্রিজ ময়লা আবর্জনা, ধুলা, মলমূত্রে সয়লাব। এমনকি বিভিন্ন রাজনৈতিক দলের পোস্টার সরকারি বিভিন্ন অফিসের ব্যানার পোস্টারে ঢেকে আছে গোটা ব্রিজ। এ সুযোগে অনেক ফুটওভার ব্রিজের ওপরে ঘটে নানা অপ্রতিকর ঘটনা। নগররি ব্যস্ততম এলাকার ফুটওভার ব্রিজগুলোতে দিনের বেলা হকার, পকেটমার আর রাতের বেলা মাদকসেবী, ছিনতাইকারী ও পতিতাদের দখলে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ