Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গভীর নিম্নচাপে হিমেল হাওয়া গুঁড়িবৃষ্টি বন্দরে ৩নং সঙ্কেত

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৭, ৪:৩৮ পিএম

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি আজ শুক্রবার আরও শক্তি সঞ্চয় করে ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর সক্রিয় প্রভাবে উপকূলীয় অঞ্চলসহ দেশের অনেক এলাকায় আকাশ মেঘলা রয়েছে। কনকনে হিমেল হাওয়ার সাথে বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত গুঁড়িবৃষ্টি হচ্ছে। গভীর নিম্নচাপের প্রভাবে সমুদ্র উপকূল উত্তাল হয়ে উঠেছে। সমুদ্র বন্দরে ৩নং সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। গভীর নিম্নচাপটি বাংলাদেশের উপকূলভাগ থেকে সর্বশেষ সাড়ে ৮শ’ কিলোমিটার দূরে রয়েছে। আজ রাতে অথবা আগামীকাল শনিবার সকালে এর মতিগতি স্পষ্ট হবে, এটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে কিনা এবং ভারতে নাকি বাংলাদেশে, কোন দিকে ধাবিত হতে পারে। অবশ্য গভীর নিম্নচাপটি কেটে গেলে শীতের প্রকোপ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে এমনটি জানান একজন আবহাওয়াবিদ।
আবহাওয়ার সর্বশেষ বুলেটিনে জানা গেছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরও উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে গভীর নি¤œচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। এটি আজ দুপুরে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৮০ কিমি দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯১৫ কিমি দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৯১৫ কিমি দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৮৯০ কিমি দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
গভীর নি¤œচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। গভীর নিম্নচাপটির কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপটির কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।
এদিকে গভীর নিম্নচাপের কারণে হিমেল হাওয়ার উপর ভর করে শীতের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। আজ সকাল থেকেই চট্টগ্রামসহ উপকূলের বিভিন্ন স্থানে লোকজনকে গায়ে শীতের কাপড় জড়িয়ে এবং হালকা ও গুঁড়িবৃষ্টির কারণে ছাতা মাথায় চলাফেরা করতে দেখা গেছে। শীতের আমেজে সেই সাথে গুঁড়ি বৃষ্টিপাতের কারণে ছুটির দিনে রাস্তাঘাটে লোকজনের চলাচল কিছুটা কম ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিম্নচাপ

২৬ সেপ্টেম্বর, ২০২১
১৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ