Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

দুর্নীতি বৈশি^ক সমস্যা-দুদক চেয়ারম্যান

প্রথমবারের মতো আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত হচ্ছে আজ

| প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মালেক মল্লিক : আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস আজ ৯ ডিসেম্বর। এবছরই প্রথমবারের মতো সরকারিভাবে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত হতে যাচ্ছে। আসুন, দুর্নীতিবাজদের বিরুদ্ধে একতাবদ্ধ হই এই প্রতিপাদ্য নিয়ে দিবসটি পালন করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সরকারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালিত হবে। কর্মসূচির মধ্যে রয়েছে দুর্নীতি বিরোধী সেমিনার, মানববন্ধন, আলোচনা সভা, তথ্য চিত্র প্রদর্শন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। দুর্নীতি দমন কমিশন ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বিভিন্ন কর্মসূচি উপদযাপন করবে। রাজধানীর বাইরে প্রতিটি মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, সরকারিভাবে দিবসটি পালন করার ফলে দুর্নীতির বিরুদ্ধে সরকারের দৃঢ় অবস্থান আরও সুস্পষ্ট ও সুদৃঢ় হয়েছে। দুর্নীতি শুধু বাংলাদেশের একক কোনো সমস্যা নয়, এটি বৈশি^ক সমস্যা বলে মন্তব্য করেছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।
জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসেবে ঘোষণা করে। দুদক ২০০৭ সাল থেকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন শুরু করে। কমিশন প্রতি বছর দিবসটি পালন করলেও দেশে সরকারিভাবে দিবসটি পালিত হতো না। পরবর্তীতে দুর্নীতি দমন কমিশন আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালনের অনুরোধ জানিয়ে গত বছর ২৭ ডিসেম্বর মন্ত্রিপরিষদ বিভাগকে পত্র প্রেরণ করে। যার ফলশ্রæতিতে গত ১৮ জুলাই ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালনের সিদ্ধান্ত নেয়। এই বছর প্রথম বারের মতো এ দিবস পালন করতে যাচ্ছে সরকার। একই সঙ্গে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস’ হিসেবে উদ্যাপনের লক্ষ্যে জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন সংক্রান্ত পরিপত্রের ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে অন্তর্ভুক্তকরণের সিদ্ধান্ত গ্রহণ করে।
দুদকের বিভিন্ন কর্মসূুচি: এবছর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০১৭’উপলক্ষে বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে দুর্নীতি দমন কমিশন। কর্মসূচির মধ্যে রয়েছে ৯ ডিসেম্বর সকাল সোয়া নয়টায় কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ কমিশনের সামনের সড়কে শান্তির প্রতীক পায়রা ও ফেস্টুন উড়িয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের উদে¦াধন ঘোষণা করবেন। উদ্বোধনের পর পরই কমিশনের মিডিয়া সেন্টারের রক্ষিত রেজিস্টারে নিজ স্বাক্ষরের মাধ্যমে দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করবেন চেয়ারম্যান। রেজিস্টারটি ৯ ডিসেম্বর হতে ১৪ ডিসেম্বর পর্যন্ত সর্বসাধারণের স্বাক্ষরের জন্য উন্মুক্ত থাকবে। সকাল দশটায় কমিশনের চেয়ারম্যান ও কমিশনারদের নেতর্েৃত্বে কমিশনের প্রধান কার্যালয় ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীগণ, দুদকের প্যানেল আইনজীবী, ঢাকা মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য, গার্ল গাইডস,বয়েজ স্কাউট, আনসার ও বিএনসিসি’র সদস্যগণসহ সর্বস্তরের সাধারণ মানুষ নিয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে দুর্নীতিবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হবে।বেলা ১১ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হবে, সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। এছাড়া শিশুপার্ক,গুলিস্থান,ফার্মগেটসহ জনসমাগস হয় এমন স্থানে দুর্নীতিবিরোধী তথ্যচিত্র প্রদর্শন করা হবে। এছাড়াকেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের প্রতিটি মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে মানববন্ধন, আলোচনা সভা, তথ্য চিত্র প্রদর্শন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
গতকাল দিবসটি কর্মসূচি বাস্তবায়ন নিয়ে কমিশনের চেয়ারম্যান দুর্নীতি দমন কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিশেষ নির্দেশনা প্রদান করেছেন। তিনি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, দুর্নীতি দমন কমিশনের কর্মসূচিতে র‌্যালি বের করে মানুষের ভোগান্তি সৃষ্টি করা যাবে না, তাই র‌্যালি না করে দুর্নীতিবিরোধী মানবন্ধন করতে হবে। এতে কলেজ বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী, দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যবৃন্দ, এনজিও ও সামাজিক সংগঠনসহ নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ, প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীসহ সকল শ্রেণি ও পেশার মানুষের উপস্থিতি নিশ্চিত করতে হবে। তবে স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের না আনাই সমীচীন। তিনি বলেন দুর্নীতি শুধু বাংলাদেশের একক কোনো সমস্যা নয়, এটি বৈশি^ক সমস্যা। তাই জাতিসংঘ আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী কনভেনশন গ্রহণ করেছে। পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দুর্নীতিকে অন্যতম চ্যালেঞ্জ হিসেবে মনে করা হচ্ছে।
টিআইবি‘র কর্মসূচি: দিবস উপলক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ টিআইবি) এর শুভেচ্ছা জানিয়েছেন। আজ শনিবার সাড়ে ১০টায় ঢাকা বিশ^বিদ্যালয়ের চারুকলা অনুষদ সংলগ্ন সড়কে দুর্নীতিবিরোধী মানববন্ধন করবে। বেলা ১১টায় চারুকলা অনুষদের জয়নুল গ্যালারীতে ‘দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতার পুরস্কার বিতরনী ও প্রদর্শনীর উদ্বোধনী’ অনুষ্ঠানের আয়োজন করা হবে। এতে উপস্থিত থাকবেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হোলেন স্টেইন এবং সভাপতিত্ব করবেন টিআইবি ট্রাস্টিবোর্ডের সদস্য অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। এছাড়ার বিভিন্ন কর্মসূচি পালন করবে এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ষ ফাউন্ডেশন। আজ শিশু কল্যাণ পরিষদ সেমিনার কক্ষে দুর্নীতি প্রতিরোধ ও মানবাধিকার শীর্ষক আলোচনা সভা করবে। #########



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

২৭ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ