Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

সৃষ্ট নিম্নচাপে দুর্যোগের আশঙ্কা ফসল নিয়ে দুঃশ্চিন্তায় কৃষক

| প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

নাছিম উল আলম : শীতের শুরুতে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপজনিত দুর্যোগের আশঙ্কায় দক্ষিণ উপক‚লের লাখ লাখ কৃষক। দক্ষিণাঞ্চলের মাঠে মাঠে পাকা আমন নিয়ে মহা দুঃশ্চিন্তায় কৃষক। এবার প্রায় সোয়া ৭ লাখ হেক্টর জমিতে আবাদকৃত আমনের ৫৫ ভাগই এখনো মাঠে। এমনকি যে বিপুল পরিমান জমির ধানা কাটা হয়েছে, মেঘলা আবহাওয়ার কারনে তা নিয়েও চরম বিপাকে কিশান-কিশাণীরা। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরী হচ্ছে। ফলে দেশের দক্ষিণাঞ্চল সহ উপক‚লভাগ জুড়ে বৃষ্টির সম্ভবনা ক্রমশ বাড়ছে। গতকাল দুপুর ১২টার পরে ইলশে গুড়ি বৃষ্টি শুরু হলেও দুপুরের পরে তা হালকা বৃষ্টির রূপ নেয়। বৃষ্টিপাতের প্রবনতা আরো বৃদ্ধি পেতে পারে। বৃহস্পতিবার দুপর থেকে গতকাল দিনভর দক্ষিণাঞ্চলে সূর্যের মুখ দেখা যায়নি। নিম্নচাপের প্রভাবে তাপমাত্রার পারদও অস্বাভাবিকভাবে ওপরে উঠছে। আগের দিনের তুলনায় গতকাল সকালে বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে প্রায় ৭ ডিগ্রী সেলসিয়াস। এসময়ে পটুয়াখালীতে প্রায় ৮ ডিগ্রী, কলাপাড়াতে প্রায় ১০ ডিগ্রী ও ভোলাতেও সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ৮ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পায়। বরিশালে গতকাল সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.২ ডিগ্রী সেলসিয়াস।
আবহাওয়া বিভাগ থেকে উত্তর বঙ্গোপসাগর সহ উপক‚লীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাবার সতর্কতা জারী করা হয়েছে। সে সাথে নদী বন্দরগুলোতেও ৪৫-৬০ কিলোমিটার পর্যন্ত ঝড়ো হাওয়া সহ বজ্র বৃষ্টির সম্ভবনার কথা জানিয়ে ১ নম্বর সতর্কতা দেখাতে বলা হয়েছে। পায়রা সহ সবগুলো সমুদ্র বন্দরে ৩ নম্বর সঙ্কেত দখাতে বলা হয়েছে। আবহাওয়া বিভাগের মতে, নিম্নচাপটির ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের গতিবেগ ৫০ কিলোমিটার যা দমকা ও ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ এলাকায় সাগর উত্তাল রয়েছে। উত্তর বঙ্গোপসাগর এলাকায় মাছধরা সব ট্রলার ও জেলে নৌকাগুলোকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। গভীর সমুদ্রে যেতে বারন করা হয়েছে জেলেদের।
আবহাওয়া বিভাগের মতে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর এবং ঘনিভ‚ত হয়ে গভীর নিম্নচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। নিম্নচাপটি গতকাল সন্ধ্যায় পায়রা বন্দর থেকে প্রায় ৮শ’ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরো ঘনিভ‚ত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
রবি মওসুমের শুরুতে গত নভেম্বরের মধ্যভাগে নিম্নচাপজনিত অকাল বর্ষণ সহ দুর্যোগপূর্ণ আবহাওয়া দক্ষিণাঞ্চলের উঠতি আমন সহ শাক-সবজির জন্য যথেষ্ঠ ঝুঁকির সৃষ্টি করে। একমাসের মধ্যেই দ্বিতীয় দফার দুর্যোগপূর্ণ আবহাওয়া ফসলের জন্য আরো নাজুক পরিস্থিতির সৃষ্টি করতে পারে। এমনকি মাঠে থাকা আমন ছাড়াও শাকসবজি ও বোরা বীজতলার জন্য তা যথেষ্ঠ ঝুঁকি বৃদ্ধি করতে পারে বলেও মনে করছেন কৃষিবীদগণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিম্নচাপ

২১ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ