Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ফিলিস্তিনিদেরকে জেরুজালেমের অধিকার ছাড়তে বলছে সৌদি আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৭, ২:৩৮ পিএম

ফিলিস্তিনিদেরকে জেরুজালেমের অধিকার ছাড়তে বলেছে সৌদি আরব। সেইসাথে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি স্থাপনের জন্য জেরুজালেমের পরিবর্তে অন্য একটি স্থানকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে বেছে নিতে প্রস্তাব দিয়েছে আরব রাষ্ট্রটি।
অধিকৃত জেরুজালেমের পাশেই ফিলিস্তিনি শহর আবু দিস শহরকে এর রাজধানী হিসেবে বেছে নিতে বলে সৌদি আরব। এদিকে সৌদি আরবের প্রস্তাবের পক্ষে ফিলিস্তিনি জনগণ প্রতিবাদ জানিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে 'জেরুজালেমই আমাদের রাজধানী' বলে হ্যাশটেগ দেয়া শুরু করেছে।
নিউইয়র্ক টাইমস জানায়, গত মাসে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের রিয়াদ সফরকালে সৌদি যুবরাজ প্রিন্স মোহাম্মদ বিন সালমান প্রস্তাবটি করেন। প্রস্তাব অনুযায়ী, পশ্চিম তীর ও গাজা অংশের মধ্যে ফিলিস্তিনিরা একটি আংশিক রাষ্ট্র পাবেন, যার ওপরে তাদের কেবল আংশিক সার্বভৌমত্ব থাকবে এবং পশ্চিম তীরে ইহুদিরা সংখ্যাগুরু হিসেবে থাকবে। নিউ ইয়র্ক টাইমসের মতে, প্রস্তাবটিতে সাড়া দেওয়ার জন্য সৌদি আরব আব্বাসকে দুই মাস সময় দিয়েছে।
আবু দিস একটি দখলকৃত পূর্ব জেরুজালেমের কাছাকাছি ফিলিস্তিনি শহর। অসলো চুক্তি অনুসারে এটি বি ক্যাটাগরির একটি এলাকা যা ইসরাইল ও ফিলিস্তিন কর্তৃপক্ষ উভয় দ্বারা পরিচালিত হয়। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

Show all comments
  • monir ৯ ডিসেম্বর, ২০১৭, ৩:১৩ পিএম says : 0
    He is fee soon ruler
    Total Reply(0) Reply
  • ইবরাহিম ৯ ডিসেম্বর, ২০১৭, ৩:২৭ পিএম says : 1
    সৌদি অতি তাড়াতাড়ি জানতে পারবে কাবা ও মদিনা কে বুকে নিয়ে নিযের বুকে ও বিশ্বের মুসলিম উম্মাহর বুকে ছুরি চালানোর ধারনা রাখা কেমন ক্ষতিকর। এখন মুসলমানদের সবচেয়ে বড় দুশমন সৌদি.
    Total Reply(0) Reply
  • আ,ম,ম,শিহাবুদ্দীন ৯ ডিসেম্বর, ২০১৭, ৪:০০ পিএম says : 0
    মুনাফিক সৌদির রাজপুত এবং রাজ সিংহাসন নিপাত যাক।ওরা খাদেমুল হারামাইন নামের/উপাধীর অযোগ্য। শত ধিক্কার জানাই ভোগ বিলাশী এ শয়তানদের।
    Total Reply(0) Reply
  • M. Maniruzzaman ৯ ডিসেম্বর, ২০১৭, ৭:০৭ পিএম says : 0
    One day Israil will demand that Saudi Arabia should handover Mecca and Medina to US Allies. What the kings and prices will do then?
    Total Reply(0) Reply
  • ৯ ডিসেম্বর, ২০১৭, ৭:৫৮ পিএম says : 0
    Saudi is now kadimul america and israyeel
    Total Reply(0) Reply
  • কালাম ৯ ডিসেম্বর, ২০১৭, ৯:৩৭ পিএম says : 0
    আল্লাহ সৌদিকে সঠিক নেতৃত্ব দানের তৌফিক দিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ