Inqilab Logo

ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

দুর্নীতিকারীদের শাস্তি নিশ্চিত করার দাবি টিআইবির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দুর্নীতি প্রতিরোধে সরকারের রাজনৈতিক সদিচ্ছার কার্যকর প্রয়োগ করতে হবে বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) নিবার্হী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, শুধু মুখে দুর্নীতি প্রতিরোধের কথা বলে দুর্নীতি হ্রাস করা সম্ভব হবে না। দুর্নীতিকারীদের জবাবদিহিতা ও বিচারের আওতায় এনে শাস্তি নিশ্চিত না করা পর্যন্ত দুর্নীতি প্রতিরোধ সম্ভব হবে না। গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সামনের আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে এক মানববন্ধনে টিআইবি’র নির্বাহী পরিচালক এসব কথা বলেন। দুর্নীতি দমন কমিশন ও টিআইবি’র যৌথ উদ্যোগে এবং সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সহযোগিতায় দেশের ৬৪টি জেলায় সমন্বিতভাবে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
অবাধ তথ্য প্রবাহ ও স্বাধীন মত প্রকাশে প্রতিবন্ধকতা থাকলে দুর্নীতির প্রবণতা বৃদ্ধি পায় বলে অভিমত জানিয়ে ড. জামান বলেন, সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিল করার উদ্যোগ অত্যন্ত আশাব্যঞ্জক এবং এই উদ্যোগ স্বাধীন মত প্রকাশ ও অবাধ তথ্য প্রবাহে সহায়তার মাধ্যমে দুর্নীতি প্রতিরোধের ক্ষেত্রে সহায়ক হবে। সংবিধানে নাগরিকদের স্বাধীন মত প্রকাশের অধিকার সুস্পষ্টভাবে দেয়া হয়েছে বলে উল্লেখ করে ড. জামান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা বা এরূপ কোনো ধারা কোনো আকারে অন্য কোনো আইনে অন্তর্ভুক্ত করে জনগণের স্বাধীন মত প্রকাশের অধিকার ক্ষণ না করতে সরকারের প্রতি আহ্বান জানান।
দুর্নীতিবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ও উপদেষ্টা-নির্বাহী ব্যবস্থাপনা অধ্যাপক ড. সুমাইয়া খায়েরসহ টিআইবি সদস্য ও কর্মীবৃন্দ, টিআইবি’র অনুপ্রেরণায় ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তরুণ শিক্ষার্থীদের নিয়ে গঠিত ইয়েস গ্রুপের সদস্য ও সমমনা বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন। দুর্নীতিবিরোধী অবস্থানকে আরো সুদৃঢ় ও কার্যকর করার লক্ষ্যে সংশ্লিষ্ট অংশীজনদের বিবেচনার জন্য ১৫ দফা সুপারিশ পেশ করা হয়।
আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে প্রতিবছরের ন্যায় এ বছরও টিআইবি বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে দিবসটি উদ্যাপন করছে। জাতীয় পর্যায়ে বিভিন্ন কর্মসূচির মধ্যে মানববন্ধন, দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, দুর্নীতিবিরোধী মুট কোট ও বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেলে দুর্নীতিবিরোধী বার্তা সম্ববলিত টিভি বিজ্ঞাপন প্রচার উল্লেখযোগ্য। বেলা ১১টায় ঢাকা বিশ^বিদ্যালয়েল চারুকলা অনুষদের জয়নুল গ্যালারীতে ‘দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতা ২০১৭’ এর পুরস্কার ঘোষণা করা হয়। একই সাথে বিজয়ী ও বিশেষ মনোনয়নপ্রাপ্ত কার্টুনিস্ট ও আলোকচিত্রীদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ এবং নির্বাচিত কার্টুন ও আলোকচিত্র নিয়ে সপ্তাহব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন টিআবাই’র উপদেষ্টা-নির্বাহী ব্যবস্থাপনা অধ্যাপক ড. সুমাইয়া খায়ের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ