Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চাঁদপুর মেঘনায় ডুবোচরে নৌযান চলাচল ব্যাহত

| প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


চাঁদপুর জেলা সংবাদদাতা : শুষ্ক মৌসুমের শুরুতেই মেঘনা নদীর চাঁদপুরের বিভিন্ন স্থানে চর-ডুবোচর জেগে উঠায় নৌযান চলাচল ব্যাহত হচ্ছে। চাঁদপুর-শরীয়তপুর ফেরি চ্যানেলে নাব্যতা সঙ্কটের পর এবার নতুন করে চাঁদপুর-ঢাকা নৌপথের বিভিন্ন পয়েন্টে দেখা দিয়েছে নাব্যতা সমস্যা। মেঘনা নদীর এ নৌ-রুটের মাঝখান দিয়ে এখন নদীর গভীরতা খুবই হ্রাস পেয়েছে। বিভিন্ন স্থানে ডুবোচর জেগে উঠেছে। ফলে আটকে যাচ্ছে লঞ্চসহ বিভিন্ন নৌযান।
গত শুক্রবার বেলা ১২টা ২০ মিনিটের সময় হঠাৎ করে ডুবোচরে আটকে ধকল খায় ঢাকা-চাঁদপুর নৌ-রুটে চলাচলকারী লঞ্চ এমভি রফ রফ-২। মেঘনার চাঁদপুর সদর পশ্চিমে রাজরাজেশ্বর ও পূর্বে মতলব দক্ষিণের আমিরাবাদ পয়েন্টে নদীর মাঝ বরাবর এ ঘটনা ঘটে বলে লঞ্চের যাত্রীরা জানান। নদীর মাঝখান দিয়ে চলতে গিয়ে এভাবে ডুবোচরের সাথে ধাক্কা খেতে দেখে যাত্রীদের মধ্যে কিছুটা আতঙ্কের সৃষ্টি হয়। কী কারণে লঞ্চটি আচমকা ধাক্কা খেলো তা জানার জন্যে অনেক যাত্রীই তাৎক্ষণিক ছুটে যায় লঞ্চ চালকের কাছে। যাত্রীরা জানতে পায় লঞ্চটি ডুবোচরে আটকে ধাক্কা খেয়েছে।
এ ব্যাপারে লঞ্চের মাস্টার হারুনুর রশিদ জানান, ‘নদীতে পানি কম, গভীরতা নেই। তাই ডুবোচরে লঞ্চ আটকে যাবার উপক্রম হয়েছে। আমাদের রাডার থাকায় সাথে সাথে ডুবোচর এড়িয়ে জাহাজটি (লঞ্চ) চালানোর কারণে তেমন কোনো সমস্যায় পড়তে হয়নি। ঘটনাটি এ বছরের মধ্যে প্রথম অনুভব করলাম। সমাধানের একটাই পথ-নদীতে ডেজিং করা।’
বিআইডাবিøউটিএ চাঁদপুরের উপ-পরিচালক এবং চাঁদপুর নৌবন্দর ও পরিবহন কর্মকর্তা মুস্তাফিজুর রহমান জানান, বিষয়টি তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবেন। তারা হাইড্রোগ্রাফিক জরিপ শেষে ড্রেজিং করার ব্যবস্থা নেবেন।
প্রতি বছরের ন্যায় এবারো চাঁদপুর সদর ও হাইমচর উপজেলার মেঘনা নদীর পশ্চিমপাড় দিয়ে বিস্তীর্ণ এলাকা জুড়ে চর-ডুবোচর জেগে উঠেছে। রাজরাজেশ্বর চর, শরীয়তপুর নৌ সীমানার চর, ইব্রাহিমপুর ও হাইমচরের মাঝেরচর এবং এর আশপাশের চর এলাকায় নদীর নব্যতা সঙ্কট প্রকট আকার ধারণ করেছে। নতুন করে চাঁদপুর-ঢাকা নৌপথের চাঁদপুর সদর এবং মতলব উপজেলা এলাকা দিয়ে নাব্যতা সঙ্কট সৃষ্টি হওয়ায় এ রূটে নৌযান চলাচল এখন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ