Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী করতে দেয়া হবে না -বিভিন্ন দলের নেতৃবৃন্দ

মার্কিন দূতাবাস ঘেরাও দেশব্যাপী বিক্ষোভ সফলের আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকেক ইসরাইলের রাজধানী ঘোষণা করার তীব্র প্রতিবাদ করেছেন বাংলাদেশ খেলাফশ সজলিস, ইসলামী আন্দোলন মহানগর, নেজামে ইসলাম পার্টিসহ বিভিন্ন দলের নেতৃবৃন্দ। তারা বলেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী করতে দেয়া যাবে না। এই সিদ্ধান্তের বিরুদ্ধে লাগাতার ঐক্যবদ্ধ কঠোর আন্দোলন গড়ে তুলতে হবে বিশ্ব মুসলিমকে।
বাংলাদেশ খেলাফত মজলিস
বাংলাদেশ খেলাফত মজলিসের সিনিয়র নায়েবে আমীর মাওলানা ইসমাঈল নূরপুরী বলেছেন, জেরুজালেম অসংখ্য নবী ও রাসূলের পূন্যভূমি এবং মুসলমানদের প্রথম কেবলা বায়তুল মোকাদ্দাস অবস্থিত। মার্কিণ প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরাঈলের রাজধানীর স্বীকৃতি দিয়ে বিশ্বব্যাপী ধিক্কারের পাত্রে পরিণত হয়েছে। বর্তমান বিশ্বে সবচেয়ে ঘৃণিত ব্যক্তি ট্রাম্প। সে আমেরিকার প্রেসিডেন্ট হলেও মূলত ইহুদীদের চর হয়ে কাজ করছে। একটি স্বাধীন রাষ্ট্রের ভূমিতে অন্যদের রাজধানী ঘোষণা সম্পূর্ণ অন্যায়। তা কখনো মেনে নেয়া যায় না। অতিসত্ত¡র এ স্বীকৃতি বাতিল করতে হবে।
রোহিঙ্গাদের বিষয়ে তিনি বলেন, বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরিত করার পরিকল্পনা গ্রহণ করছে। যা তাদের জন জীবনকে হুমকির মুখে পতিত করবে বলে আশঙ্কা করা হচ্ছে। সুতরাং তাদেরকে মৃত্যুর পথে ঠেলে না দিয়ে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। অন্যথায় সরকার বিশ্বের আদালতে দোষী সাব্যস্ত হবে।
গতকাল দলের কেন্দ্রীয় কার্যালয়ে কেন্দ্রীয় নির্বাহী বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মহাসচিব মাওলানা মাহফুজুল হকের পরিচালনায় বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নায়েবে আমীর মাওলানা রেজাউল করীম জালালী, যুগ্ম মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ, মাওলানা আতাউল্লাহ আমীন, সাংগঠনিক সম্পাদক মাওলানা কুরবান আলী, কেন্দ্রীয় অফিস ও বায়তুলমাল সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা এনামুল হক নূর, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মাওলানা হারুনুর রশীদ ভূইয়া প্রমুখ।
কর্মসূচি: সভায় জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী স্বীকৃতির ঘোষণা দেয়ার প্রতিবাদে ঢাকা সহ সারা দেশে আগামী শুক্রবার বাদ জুমা বিক্ষোভ মিছিলের কর্মসূচি ঘোষণা করা হয়।
ইসলামী আন্দোলন ঢাকা মহানগর উত্তর
মুসলমানদের প্রথম কিবলা বাইতুল মুকাদ্দাসের আঙ্গিনায় অবৈধ জারয রাষ্ট্র ইসরাঈলের রাজধানীর স্বীকৃতি মুসলিম উম্মাহ কোনভাবে মেনে নেবে না। সা¤্রাজ্যবাদের নব্য ফেরাউন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্ত বিশ্বকে উত্তপ্ত করবে। জাতিসংঘ ও আই সি, আরবলীগসহ শান্তিকামী বিশ্ব নেতৃবৃন্দ যখন মধ্যপ্রাচ্যের পারস্পারিক সংঘাত মিটিয়ে শান্তি প্রতিষ্ঠার চেষ্টায় রত, তখনই বিশ্ব সভ্যতার জন্য হুমকি ট্রাম্পের সিন্ধান্ত বিশ্বকে বৃদ্ধাঙ্গুল দেখিয়েছে। গতকাল বিকালে পল্টনস্থ নগর কার্যালয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের যৌথসভায় নগর উত্তর সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ উপর্যুক্ত কথা বলেন।
উক্ত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আলহাজ আনোয়ার হোসাইন, মাওলানা আরিফুল ইসলাম, হাফেজ মাওলানা সিদ্দিকুর রহমান, নুরুল ইসলাম নাঈম, মুফতী মাছউদুর রহমান, মুফতী ওয়ালি উল্লাহ, মুফতী ফরিদুল ইসলাম, হাফেজ নিজাম উদ্দিন, প্রকৌশলী গিয়াস উদ্দিন, একে এম নাজমুল হক প্রমুখ।
ইসলামী ঐক্যজোট
ইসলামী ঐক্যজোটের নেতৃবৃন্দ মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প কর্তৃক জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ায় তীব্র প্রতিবাদ জানিয়ে বলেন, ইহুদীরা ফিলিস্তিনে অবৈধ অনুপ্রেবেশকারী দখলদার সন্ত্রাসী। ফিলিস্তিনিদের শহর জেরুজালেম কখনই ইসরাইলের রাজধানী হতে পারে না। এই সিদ্ধান্ত মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়াকে সম্পূর্ণ বিপর্যয়ে ফেলে দিয়েছে এবং এই অঞ্চলে নতুন করে সহিংসতার জন্ম দিচ্ছে। এই স্বীকৃতির মাধ্যমে ট্রাম্প ফিলিস্তিন তথা গোটা মুসলিম জাতির প্রতি প্রকাশ্যে শত্রæতা শুরু করেছেন এবং একটি নতুন জাহান্নামের সৃষ্টি করছেন। এই সিন্ধান্ত যুক্তরাষ্ট্রের সাথে মুসলিম বিশ্বের দুরত্ব বৃদ্ধি করবে এবং মধ্যপ্রাচ্্েযর অস্থিরতা বৃদ্ধি করে একে একটি অগ্নিকুন্ডে পরিণত করবে। বিবৃতিদাতারা হলেন, ইসলামী ঐক্যজোটের নির্বাহী সভাপতি আল্লামা আবদুল মালেক হালিম, সিনিয়র যুগ্ম মহাসচিব বীর মুক্তিযোদ্ধা ডাঃ মাওলানা শওকত আমীন, চট্টগ্রাম মহানগর সভাপতি প্রিন্সিপাল মাওলানা ইলিয়াস মাহমুদ ও সেক্রেটারী মাওলানা আ.ন.ম. রহিমুল্লাহ,ও মুঃ ইলিয়াস আতহারীসহ বর্তমান সভাপতি হাফেজ এস.এম হাবিবুর রহমান. মহাসচিব হাফেজ আরিফ মাহমুদ।



 

Show all comments
  • মুদ্দাচ্ছির ১১ ডিসেম্বর, ২০১৭, ৩:১৯ এএম says : 0
    আপনারা জোরালো প্রতিবাদ করুন, আমরা আপনাদের সাথে আছি
    Total Reply(0) Reply
  • মাওঃ মিজান লাকসামী ১১ ডিসেম্বর, ২০১৭, ৭:৫৬ এএম says : 0
    এমেরিকা ও ইসরাইলের জন্য জেরুজালেমে কবরস্থানের জায়গা বরাদ্ধ আছে । বনী ইসরাইল মূসা নবী জ্বালাইছে এখন আমাদেরকে ও জ্বালাইতছে।
    Total Reply(0) Reply
  • মিজান লাকসামী ১১ ডিসেম্বর, ২০১৭, ১১:০৮ এএম says : 0
    এই মোটা মাথাওয়ালা ট্রাম্পের কি সুবুদ্ধির উদয় হবে?
    Total Reply(0) Reply
  • Bellal Al Hossain ১১ ডিসেম্বর, ২০১৭, ১:০২ পিএম says : 0
    জেরুজালেম ইজরাইলের নয় এটা ফিলিস্তিনের ও বিশ্ব ইসলামি ঐতিহ্যের গুরত্বপূর্ন অংশ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেরুজালেম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ