Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের মাদ্রাসাগুলো আলোকিত মানুষ তৈরি করছে -এ এম এম বাহাউদ্দীন

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৭, ২:২৯ পিএম | আপডেট : ২:৫১ পিএম, ১১ ডিসেম্বর, ২০১৭

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন এর সভাপতি ও দৈনিক ইনকিলাব পত্রিকার সম্পাদক এ এম এম বাহাউদ্দিন বলেছেন, দেশের যে উন্নয়ন হচ্ছে তা ধরে রাখতে ভালো মানুষের দরকার হয়। দেশের মাদ্রাসাগুলোই আলোকিত মানুষ সৃষ্টি করে। জাতি যদি ইমানি ছাড়া হয় তবে তা হয় জাতির জন্যে ভয়াবহ।

সোমবার সকালে ফরিদপুরে কবি জসীম উদ্দীন হলে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন আঞ্চলিক প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, বছরে তিন লক্ষাধিক ওয়াজ মাহফিল হয় যেখান থেকে লাখ লাখ মানুষকে দ্বীনের ও ইমানী শিক্ষা দেয়া হয়, যা থেকে মানুষ সৎ পথে চলার জন্যে অনুপ্রাণিত হয়। এবতেদায়ী থেকে কামিল পর্যন্ত শিক্ষক কর্মচারীদের চাকুরী জাতীয়করণ করে আলোকিত মানুষ গড়ার পথকে সুগম করতে হবে।

তিনি আরো বলেন, অরাজনৈতিক সংগঠন হিসেবে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন শিক্ষকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। কখনো কোন রাজনৈতিক ফায়দা লুটতে যায়নি এ সংগঠন। প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও পরিকল্পনা মন্ত্রী মহোদয়কে মাদ্রাসা শিক্ষকদের জাতীয়করণের বিষয়টি অবহিত করা হয়েছে।

প্রধান অতিথি জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ প্রসঙ্গে বলেন, বিদেশী ষড়যন্ত্রে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের ইন্ধনে দেশীয় কতিপয় আলেম শ্রেণীর মদদে দেশে জঙ্গিবাদ সন্ত্রাসবাদ মাথা তুলে দাড়ানোর চেষ্টা করলেও প্রকৃত আলেম সমাজ তা রুখে দিয়েছে। এখন ওই সব ইন্ধনদাতা দেশগুলোও গুটিয়ে গেছে। তিনি বলেন, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন কখনো দেশে জঙ্গিবাদ সন্ত্রাসবাদের উত্থান হতে দেবে না।

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন, বৃহত্তর ফরিদপুর জেলার সভাপতি ও সমন্বয়ক আলহাজ্ব হযরত মাওলানা মো. আবু ইউছুফ মৃধার আহবানে ও রাজবাড়ী জেলা শাখার সভাপতি মাওলানা মো. শামসুর রহমানের সভাপতিত্বে বিশেষ আলোচক ছিলেন কেন্দ্রীয় মহাসচিব আলহাজ্ব হযরত মাওলানা সাব্বির আহমেদ মোমতাজি।

সম্মেলনে ফরিদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক আলহাজ্ব হযরত মাওলানা মো. আনিসুর রহমান, রাজবাড়ী জেলা শাখার সাধারণ সম্পাদক আবুল এরশাদ মো. সিরাজুম মুনীর, মাদারীপুর জেলা শাখার সভাপতি মাওলানা মো. শাহাদাৎ হুসাইন, গোপালগঞ্জ জেলা শাখার সভাপতি মাওলানা মো. আব্দুল কাইয়ুম মিয়া, শরিয়তপুর জেলা শাখার সভাপতি মাওলানা তাছলিম উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।

সম্মেলন পরিচালনা করেন ইকামাতেদ্বীন মডেল কামিল মাদ্রাসার সহকারী অধ্যাপক মো. কামাল হোসেন ও চন্দ্রপাড়া সুলতানিয়া মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা গিয়াস উদ্দিন।

সম্মেলনে মহাসচিব আলহাজ্ব হযরত মাওলানা সাব্বির আহমেদ মোমতাজি বলেন, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন এর প্রচেষ্টায় মাদ্রাসা শিক্ষকদের বেতন কাঠামো তৈরি হয়েছে। পঞ্চম ও অষ্টম শ্রেণীতে বৃত্তির ব্যবস্থা করা হয়েছে। এক শ্রেণীর বুদ্ধিজীবীরা আলেম ওলামাদের মাধ্যমে জঙ্গিবাদ হয় বলে অপপ্রচার চালানো চেষ্টা করে। কিন্তু প্রমাণ করতে পারেনি কোন মাদ্রাসার শিক্ষকরা জঙ্গিবাদের সাথে সম্পৃক্ত। শিক্ষকদের অবসরের বয়স ৬২বছর করার দাবী পেশ করা হয়েছে। তিনি বলেন, সংগঠনের ঐক্য ভাংতে কেউ কেউ অপচেষ্টা চালাচ্ছে, সে বিষয়ে সকলকে সতর্ক থাকতে হবে। দেশে বর্তমানে সাত হাজার ছয়শ ৩২টি এবতেদায়ী মাদ্রাসা রয়েছে। সরকার এবদেদায়ী মাদ্রাসার উন্নয়নে আন্তরিক। তিনি আরো বলেন, এ এম এম বাহাউদ্দিনের নেতৃত্বে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন মাদ্রাসা শিক্ষকদের উন্নয়নে কাজে করে যাচ্ছে। তিনি জানান, রোহিঙ্গাদের সহযোগিতায়, দেশের বিভিন্ন দুর্যোগেও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন সহযোগিতা করে যাচ্ছে।

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন, বৃহত্তর ফরিদপুর জেলার সভাপতি ও সমন্বয়ক আলহাজ্ব হযরত মাওলানা মো. আবু ইউছুফ মৃধা বলেন, জঙ্গিবাদ করে অন্যরা আর তার দায় দেয়া হয় দাড়ি ও টুপিওয়ালাদের উপরে। এগুলো সব আন্তর্জাতিক ষড়যন্ত্র। মাদ্রাসার কোন শিক্ষক জঙ্গিবাদের সাথে সম্পৃক্ত তা প্রমাণ করতে পারেনি কেউ। এই আলেম সমাজ জঙ্গিবাদীদের প্রতিহত করেছে, আগামীতেও জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদকে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন এর নেতৃত্বে আলেম সমাজ প্রতিহত করবে।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১১ ডিসেম্বর, ২০১৭, ৬:৩৪ পিএম says : 0
    আমি বহু আগেই বলে আসছিলাম ইনকিলাব পত্রিকার সম্পাদক বাহাউদ্দীন বর্তমান প্রজন্মের একজন উদীয়মান ইসলামিক ভাবধারা সম্পন্ন নেতা। আমি জানি তিনি একদিন আমাদের সৃষ্টি বাংলাদেশের জন্য অহংকার হিসাবে চিহ্নিত হবেন। আল্লাহ্‌ যদি ওনার প্রতি সদয় থাকেন এবং তিনি যদি সেই আল্লাহ্‌র দয়া সঠিক ভাবে নিতে পারেন তাহলে তিনি বাংলাদেশকে প্রকৃত ইসলামিক ভাবাপন্ন রাষ্ট্র হিসাবে গড়তে পারবেন এটা আমার বিশ্বাস করতে ইচ্ছা হয়। আজ যে সংগঠনের নেতৃত্ব তিনি দিচ্ছেন সেটা রাজনৈতিক সংগঠন নয় তারপরও সেই সংগঠন সারা বাংলাদেশে বিস্তারিত এবং একনিষ্ঠ ভাবে কাজ করে যাচ্ছে এটা প্রশংসার দাবীদার। আমাদের দেশে গুটি কয়েক এরকম সংগঠন থাকলে দেশের চেহারা বদলাতে সময় নিবে না এটাও অভিজ্ঞজনের বিশ্বাস। পরিশেষে আমি বাহাউদ্দীন সাহেব ও তার সহযোগীদের সবার দীর্ঘায়ু ও সুসাস্থ কামনা করছি। আল্লাহ্‌ কবুল করুন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এ এম এম বাহাউদ্দীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ