Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জেরুজালেম নিয়ে ট্রাম্পের স্বীকৃতি বাতিল না করলে সারাবিশ্ব কঠোর অবস্থান গড়ে তুলবে -পীর সাহেব চরমোনাই

আমেরিকান দূতাবাস অভিমুখে গণমিছিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

১৫ ডিসেম্বর দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি : মার্কিন পণ্য বর্জনের ঘোষণা
আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্প কর্তৃক জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী ঘোষণার প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশ সোমবার আমেরিকা দূতাবাস অভিমুখে বিশাল গণমিছিল কর্মসুচি পালন করেছে। গণমিছিল পূর্ব সমাবেশে ১৫ ডিসেম্বর দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ ও মিছিলের কমসুচি ঘোষণা করা হয়। সমাবেশে ইসলামী আন্দোলনের আমীর মুফতি সৈয়দ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, ট্রাম্পের ঘোষণা বিশ্বের মুসলমানরা মেনে নেয়নি এবং নিবেও না। ট্রাম্পকে তার স্বীকৃতি বাতিল করতে হবে অন্যথায় বিশ্বের মুসলমানরা ঐক্যবদ্ধভাবে ইসরাঈল ও ট্রাম্পের বিরুদ্ধে কঠোর অবস্থান গড়ে তুলবে। পীর সাহেব চরমোনাই বলেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করে বিশ্বকে নতুন করে সংঘাত এবং অশান্ত করার দিকে ঠেলে দিয়েছে। এই স্বীকৃতি বিশ্বমুসলিমের বিরুদ্ধে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শণের শামিল। ট্রাম্পের বিরুদ্ধে বিশ্ব আদালতে মামলা করতে হবে। তিনি বলেন, ট্রাম্পের সকল কার্যক্রম ও পরিকল্পনা হচ্ছে ইসলাম ও মুসলমানদের ধ্বংস করা। এর অংশ হিসেবেই ট্রাম্প মুসলামনদের প্রথম কেবলা বায়তুল মুকাদ্দাসের শহর জেরুজালেমকে জারজ রাষ্ট্র ইসরাইলের রাজধানী ঘোষণা করেছে। তার এই ঘোষণা প্রত্যাহার না করলে বিশ্বমুসলিম আমেরিকার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে বাধ্য হবে। বিশ্বমুসলিমকে আমেরিকার কাছে তেল বিক্রি বন্ধসহ পর্যায়ক্রমে আমেরিকান সকল পণ্য বর্জন করতে হবে। তিনি বিশ্ববাসীর প্রতি আমেরিকার বিরুদ্ধে কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানান। তিনি বলেন, সারাবিশ্ব থেকে আমেরিকার দূতাবাস বন্ধ করতে হবে। সমাবেশ শেষে একটি বিশাল গণমিছিল পীর সাহেব চরমোনাই’র নেতৃত্বে আমেরিকান দূতাবাস অভিমুখে রওয়ানা দিয়ে পল্টন মোড়, কাকরাইল হয়ে শান্তিনগর পৌঁছলে পুলিশ গণমিছিলের গতিরোধ করতে পূর্ব থেকেই কাঁটাতারের বেরিগেট তৈরি করে মিছিলের গতিরোধ করে। এ সময় নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়লে পীর সাহেব চরমোনাই’র হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।
ঘেরাওয়ের পূর্ব কর্মসুচি অনুযায়ী গতকাল সোমবার সকাল ১০টায় বায়তুল মোকাররম উত্তর গেটে আমেরিকান দূতাবাস অভিমূখে গণমিছিল পূর্ব সমাবেশে আরো বক্তব্য রাখেন প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী, নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম, মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ, রাজনৈতিক উপদেষ্টা অধ্যাপক আশরাফ আলী আকন, যুগ্ম মহাসচিব অধ্যাপক মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন, অধ্যাপক মাহবুবুর রহমান, দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম, উত্তর সভাপতি অধ্যক্ষ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, প্রকৌশলী আশরাফুল আলম, মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, যুবনেতা কেএম আতিকুর রহমান, ছাত্রনেতা জিএম রুহুল আমীন, মাওলানা লোকমান হোসাইন জাফরী, হাজী শাহাদাত হোসেন, মাওলানা আরিফুল ইসলাম, মাওলানা আনোয়ার হোসেন জেহাদী, মাওলানা এইচ এম সাইফুল ইসলাম, মাওলানা নাযীর আহমদ শিবলী ও মুফতি মাছউদুর রহমান। সমাবেশ পরিচালনা করেন সহকারী প্রচার সম্পাদক মাওলানা নেছার উদ্দিন।
অধ্যক্ষ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী বলেন, ইসরাইল ও ট্রাম্প বিশ্ব মুসলিমের শত্রু। প্রয়োজনে অস্র ধরতে হলেও ট্রাম্পের সিদ্ধান্ত বাস্তবায়ন হতে দেয়া হবে না। আরব ভুখন্ড থেকে ইসরাইলকে উৎখাত করে জেরুজালেম ও প্রথম কেবলা দখলমুক্ত করা হবে।
মুফতি ফয়জুল করীম বলেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী করতে দেয়া হবে না। বাংলাদেশ এবং সারাবিশ্বে ঐক্যবদ্ধভাবে কঠোর আন্দোলনের মাধ্যমে এ ঘোষণা প্রতিহত করা হবে।
মাওলানা ইউনুছ আহমাদ বলেন, তাবৎ আল্লাহদ্রোহী শক্তিগুলো ইসলাম ও মুসলানের নাম-নিশানা মুছে দিতে আদাজল খেয়ে মাঠে নেমেছে। তাদের সকল চক্রান্ত রুখে দিতে হবে।
জেরুজালেমের স্বীকৃতি খারিজ করায় জাতিসংঘকে অভিনন্দন -ইসলামী ঐক্যজোট
সিলেট অফিস : মার্কিন প্রেসিডেন্ট ডুনাল্ড ট্রাম্প কর্তৃক জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে ইসলামী ঐক্যজোট সিলেট জেলা শাখার সভাপতি মাওলানা নওফল আহমদ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা রফিক বিন সিকান্দরের পরিচালনায় এক প্রতিবাদ সভা গতকাল ( ডিসেম্বর ) সোমবার দুপুরে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন ইসলামী ঐক্যজোটের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মুফতী ফয়জুল হক জালাবাদাী, সহকারী মহাসচিব মাওলানা জহুরুল হক, সিলেট মহানগর শাখার সহ সভাপতি শায়খুল হাদীস মাওলানা রইছ উদ্দিন, মাওলানা মোজাম্মিল হোসেন, সিলেট জেলা বিয়ানীবাজার উপজেলা সভাপতি মাওলানা আব্দুল করিম হক্কানী, সাধারণ সম্পাদক মাওলানা জুবের আনছারী, গোলাপগঞ্জ উপজেলা কমিটির আহবায়ক ইলিয়াছ বিন রিয়াছত, যুগ্ম আহবায়ক মাওলানা আব্দুল মতিন, মাওলানা মজির উদ্দিন, মাওলানা সিরাজুল ইসলাম, জাহির উদ্দিন প্রমুখ। প্রতিবাদ সভায় বক্তারা ট্রাম্প কর্তৃক জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বলেন প্রেসিডেন্ট ডুনাল্ড ট্রাম্প মুসলামনদের হৃদয়ে আঘাত করেছেন। জেরুজালেমে অবস্থিত বায়তুল মোকাদ্দাস মুসলমানদের প্রথম কেবলা। মুসলমানদের পবিত্র স্থান হিসাবে পরিগণিত। জেরুজালেম ইহুদী রাষ্ট্র ইসরাঈলের রাজধানী হতে পারেনা। ট্রাম্পের এ ঘোষণা কোনভাবেই মেনে নেওয়া যায় না। অনতিবিলম্বে ট্রাম্পের ঘোষণা প্রত্যাহারের দাবী জানান। বক্তারা বিশ্বের ২য় বৃহৎ মুসলিম রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের পক্ষে বিশ্ব জনমত গড়ে তুলতে বাংলাদেশকে মুখ্য ভূমিকা পালন করার আহবান জানান। বক্তারা আরো বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এক বিবৃতিতে ইসরাইল এবং ফিলিস্তিনিদের পারস্পারিক আলোচনা ও মধ্যস্থতাতেই জেরুজালেমের অবস্থান নির্ণয়ের সিদ্ধান্ত নেন। ইইউয়ের এই সিদ্ধান্ত জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সর্বসম্মত সিদ্ধান্ত হিসেবে গৃহীত হয়েছে। আর তাই প্রাচীন শহরটিকে ইসরাইলের রাজধানী হিসাবে ঘোষণা করার মার্কিন সিদ্ধান্তকে খারিজ করে দিয়েছে জাতিসংঘ। জাতিসংঘ ট্রাম্পের ঘোষণাকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে জেরুজালেমের স্বীকৃতি খারিজ করায় ইসলামী ঐক্যজোট নেতৃবৃন্দ অভিনন্দন জানান। নেতৃবৃন্দ বাংলাদেশের মুসলমানদেরকে নিজে নিজ অবস্থান থেকে ফিলিস্তিনের পাশে দাড়িয়ে ন্যায় সঙ্গত আন্দোলনে অংশ গ্রহণের আহবান জানান। বিজ্ঞপ্তি
হেফাজতের মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচি আগামীকাল
ফিলিস্তিনের যেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে হেফাজতে ইসলাম ঢাকা মহানগরীর আহবানে আগামীকাল বুধবার সকাল ১১.০০টায় বায়তুল মোকাররম উত্তর গেটে প্রতিবাদ সমাবেশ উত্তর মার্কিন দূতাবাস ঘেরাওয়ের উদ্দেশ্যে গণমিছিল অনুষ্টিত হবে। উক্ত কর্মসূচি সফল করার জন্য হেফাজতে ইসলাম ঢাকা মহানগরীর আমির আল্লামা নূর হোসেন কাশিমী সংগঠনের নেতা-কর্মী ও দেশবাসীর প্রতি আহবান জানিয়েছেন।



 

Show all comments
  • জালাল উদ্দিন ১২ ডিসেম্বর, ২০১৭, ৭:২৫ এএম says : 2
    আপনারা এগিয়ে চলেন, আমরা আপনাদের সাথে আছি।
    Total Reply(0) Reply
  • Monir Hossain ১২ ডিসেম্বর, ২০১৭, ১:২২ পিএম says : 0
    ধন্যবাদ পীর সাহেব চরমোনাইকে
    Total Reply(0) Reply
  • ওমর ফারুক ১২ ডিসেম্বর, ২০১৭, ৪:২৫ পিএম says : 0
    হে আল্লাহ্.! আপনি চরমোনাই পীর সাহেবকে কবুল করুন (আমিন)।
    Total Reply(0) Reply
  • Helal Ahmed ১২ ডিসেম্বর, ২০১৭, ৪:৪২ পিএম says : 0
    Trump's decision about Jerusalem is dangerous for humanity. We must protect this; if needs we will sacrifice our blood.
    Total Reply(0) Reply
  • Mosharef Hossain ১২ ডিসেম্বর, ২০১৭, ৪:৪৫ পিএম says : 0
    এগিয়ে তোমার সাথে আছে কোটি কোটি মুসলমান
    Total Reply(0) Reply
  • Aurangazeb Khan ১২ ডিসেম্বর, ২০১৭, ৪:৪৬ পিএম says : 0
    সব মুসলিম দেশ এক হয়ে ইসরাইল কে পৃথিবীর মানচিত্র থেকে মুছে ফেল।
    Total Reply(0) Reply
  • Omar Faruk Sobuj ১২ ডিসেম্বর, ২০১৭, ৪:৫১ পিএম says : 0
    মুসলিমরা এক হও আমেরিকা,ইসরাইলকে গুড়িয়ে দাও।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পীর সাহেব চরমোনাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ