Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্রান্সের পথে দুবাই ছেড়েছেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ওয়ান প্লানেট শীর্ষ সম্মেলনে যোগ দিতে ফ্রান্সে তিনদিনের সরকারি সফরে প্যারিসের পথে গতকাল সোমবার দুপুরে দুবাই দুবাই ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্যারিসের চার্লস দ্য গল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছার কথা রয়েছে তার।
প্যারিস যাওয়ার পথে প্রধানমন্ত্রী দেড় ঘন্টারও বেশী ইউএই’র রাজধানীতে যাত্রাবিরতি করেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী আমিরাতের ফ্লাইটটি স্থানীয় সময় ২টা ৫৫ মিনিটে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। ইউএইতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।
ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন। বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রীকে মটর শোভাযাত্রাসহকারে ইন্টারন্যাশনাল প্যারিস লী গ্রান্ডে (অপেরা) নিয়ে যাওয়া হবে। প্যারিস সফরকালে প্রধানমন্ত্রী এই হোটেলেই অবস্থান করবেন।
বাংলাদেশের প্রধানমন্ত্রী ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন জাতিসংঘ মহাসচিব এন্টোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইং কিমের আমন্ত্রণে প্যারিসে অনুষ্ঠেয় ওয়ান প্লানেট সামিটে অংশ নেবেন।
এর আগে সকাল ১০টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা প্যারিসের উদ্দেশ্যে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।
প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী আমিরাত এয়ারলাইন্সের একটি বিমান স্থানীয় সময় দুপুর ১টা ২০ মিনিটে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এর আগে প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীরা গতকাল সকাল ১০টা ২০ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।
শেখ হাসিনা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন, জাতিসংঘ মহাসচিব এন্থোনিও গুতেরেস এবং বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়াং কিমের আমন্ত্রণে এই সফরে যাচ্ছেন।
বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম, জাতীয় সংসদের চীফ হুইপ আ স ম ফিরোজ, তিন বাহিনীর প্রধানগণ কূটনৈতিক কোরের ডীন এবং উচ্চ পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
আজ ফ্রান্সের রাজধানী প্যারিসের পশ্চিমাঞ্চীয় উপকন্ঠে লী সেনগুইন দ্বীপে একটি মিউজিক ও আর্ট সেন্টারে এই সম্মেলন শুরু হবে। এতে বেসরকারি সাহায্য সংস্থা, ফাউন্ডেশন, এবং সরকারি বেসরকারি পযার্য়ের দু’শতাধিক প্রতিনিধি যোগ দিচ্ছেন। এদের মধ্যে শতাধিক বিশ্ব নেতা থাকবেন। জলবায়ু পরিবর্তন জনিত কারণে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় অভিন্ন কৌশল নির্ধারণের লক্ষ্যে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।
এছাড়া, প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় লা সাইন মিউজিকেলে প্লানেট শীর্ষ সম্মেলনের উচ্চ পর্যায়ের একটি অনুষ্ঠানে যোগ দিবেন।
সম্মেলনে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী একই দিন সকালে ফ্রান্সের প্রেসিডেন্টের বাসভবন এলিসি প্রাসাদে ইমান্যুয়েল ম্যাক্রোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। প্রধানমন্ত্রী সম্মেলন থেকে ফেরার পর একটি সামাজিক অনুষ্ঠানে যোগ দিবেন। তিনি পরে রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে ফ্রান্সের প্রেসিডেন্টের দেয়া এলিসি প্রাসাদে মধ্যাহ্ন ভোজ সভায় যোগ দিবেন।
শেখ হাসিনা সম্মেলনে যোগদান শেষে বুধবার সন্ধ্যায় প্যারিস ত্যাগ করবেন এবং বৃহস্পতিবার সকালে দেশে পৌঁছবেন।



 

Show all comments
  • MD:NURUL ISLAM ১২ ডিসেম্বর, ২০১৭, ১২:৫৩ এএম says : 0
    মাননীয় মন্ত্রী আপনাদের যাত্রা শুভ হোক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ