Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এলজিইডির নতুন প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৭, ৫:১৮ পিএম

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্ব পেয়েছেন সংস্থাটির অতিরিক্ত প্রধান প্রকৌশলী (বাস্তবায়ন) মো. আবুল কালাম আজাদ। আজ মঙ্গলবার এলজিইডি’র সাবেক প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারীর স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। শ্যামা প্রসাদ অধিকারীর চুক্তিভিত্তিক মেয়াদ গতকাল ১১ ডিসেম্বর শেষ হয়।
এলজিইডি এক বিজ্ঞপ্তিতে জানায়, আবুল কালাম আজাদ ১৯৮৩ সালে সহকারী প্রকৌশলী হিসেবে সংস্থাটিতে কাজ শুরু করেন। তিনি মাঠ পর্যায়ে উপজেলা প্রকৌশলী এবং নির্বাহী প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করার পর ২০০৫ সালে সদর দপ্তরে প্রকল্প পরিচালক হিসেবে নিযুক্ত হন। পরবর্তীতে তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১২ সালে তিনি অতিরিক্ত প্রধান প্রকৌশলী নিযুক্ত হন। তিনি এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলীদের মধ্যে জ্যেষ্ঠতম।
জানা যায়, আবুল কালাম আজাদ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি এবং ১৯৯৯ সালে ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে হাইওয়ে ইঞ্জিনিয়ারিংয়ে এমএসসি ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি দেশে-বিদেশে প্রকল্প ব্যবস্থাপনা, গভর্ন্যান্স, জলবায়ু অভিযোজন, অ্যাসেট ম্যানেজমেন্ট ও সড়ক গবেষণা বিষয়ে একাধিক প্রশিক্ষণ ও কর্মশালায় অংশ নেন।
তিনি রিসার্চ ফর কমিউনিটি এক্সেস পার্টনারশীপ (রিক্যাপ) বাংলাদেশ অংশের স্টিয়ারিং কমিটির সভাপতি। এছাড়া তিনি ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) এর ফেলো এবং আমেরিকান সোসাইটি ফর সিভিল ইঞ্জিনিয়ার্সের সদস্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলজিইডি

২০ মার্চ, ২০২২
১০ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ