Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাল-সবুজের পতাকায় বর্ণিল কুমিল্লার পথঘাট

| প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কুমিল্লা থেকে সাদিক মামুন : আর ক’দিন পরই মহান বিজয় দিবস। আর এ দিবসকে সামনে রেখে কুমিল্লা নগরী ও গ্রামগঞ্জে লাল-সবুজের পতাকা ফেরি করে বিক্রির ধুম পড়েছে। লাল-সবুজের ভালোবাসায় বর্ণিল হয়ে উঠে সবকিছু। লাল-সবুজের পতাকা কাঁধে দলবেঁধে ফেরিওয়ালাদের পথচলায় এক অন্যরকম পরিবেশ বিরাজ করছে কুমিল্লার পথঘাটে। মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর ঘিরে ফেরিওয়ালাদের জাতীয় পতাকা বিক্রির পালা শুরু হয় ডিসেম্বরের প্রথম দিন থেকেই। কাঁধে একটি বাঁশ নিয়ে তাতে মাথা থেকে গোড়া পর্যন্ত ছোট, বড়, মাঝারি আকারের দেশের লাল-সবুজের পতাকা সাজিয়ে বিক্রি করেন ফেরিওয়ালারা। বিজয় দিবসকে সামনে রেখে নগরীতে জাতীয় পতাকার মৌসুমী বিক্রেতাদের পদচারণা বেড়েছে। লাল-সবুজের পতাকা নিয়ে নগরীর একপ্রান্ত থেকে আরেক প্রান্তে হাঁটছে ওরা। এসব ফেরিওয়ালাদের কাঁধে আমাদের জাতীয় পতাকার সারি দেখলে মনে হয় লাল-সবুজের ভালোবাসা পুরো নাগরিক জীবনকে ওরা ছুঁয়ে দিয়েছে। শিশু থেকে শুরু করে নানা পেশা-শ্রেণীর মানুষ লাল-সবুজের অন্তত ছোট্ট একটি পতাকা কিনে জানান দিচ্ছে দেশপ্রেমের কথা।
ডিসেম্বরের শুরুতেই কুমিল্লা নগরীতে পতাকা ফেরিওয়ালাদের আগমন লক্ষ্য করা গেছে। বিশেষ করে ৮ ডিসেম্বর কুমিল্লা মুক্তদিবস থাকায় সপ্তাহের প্রথম দিন থেকেই পতাকা বিক্রি বেশ ভালোই হয়েছে বলে জানায় পতাকা ফেরিওয়ালা মাদারিপুরের সাদ্দাম, শাহ আলম ও আসাদ। এবারে শহরের বাইরে বিভিন্ন পাড়া মহল্লায় তারা ফেরি করে পতাকা বিক্রিতে নেমেছে। এসব ফেরিওয়ালারা আশা করছে অন্যান্যবারের মতো এবারো তারা বিপুল পরিমাণ পতাকা ও মাথায় বাধার জন্য লাল-সবুজের ফিতা বিক্রি করতে পারবে।
ফেরি করে জাতীয় পতাকা বিক্রির বিষয়টিকে কেবল ফেরিওয়ালাদের মৌসুমী ব্যবসা এরকম চিন্তা না করে এটাকে বাঙালি জাতীয়তাবোধের চেতনা বলে মনে করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কুমিল্লা কমান্ড ইউনিটের কমান্ডার সফিউল আহমেদ বাবুল। তিনি বলেন, ‘আমাদের ফেরিওয়ালা ভাইয়েরা মাইলের পর মাইল পায়ে হেঁটে জাতীয় জীবনের গুরুত্বপূর্ণ দিনগুলোকে সামনে রেখে লাল-সবুজের পতাকা বিভিন্ন বয়সী মানুষের হাতে পৌঁছে দিচ্ছে। লাল-সবুজের ঝান্ডা কাঁধে নিয়ে কেবল জীবিকার পথই বেছে নেয়নি ওরা, ওদের এ পেশার মধ্যদিয়ে দেশপ্রেমের বহি:প্রকাশ ঘটেছে। লাল-সবুজের পতাকা ফেরিওয়ালাদের প্রতি মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে সংগ্রামী অভিবাদন’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ