Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫, ১০ সফর ১৪৪০ হিজরী

শর্তহীন আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র

পারমাণবিক শক্তি জোরদারের নির্দেশ কিম জংয়ের

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উন তার দেশের পারমাণবিক শক্তি জোরদারের নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। গতকাল বুধবার কেসিএনএ জানায়, উত্তর কোরিয়ার সামরিক অস্ত্র শিল্পখাতের অষ্টম সম্মেলনে ভাষণ দেয়ার সময় তিনি এ নির্দেশনা দেন। মঙ্গলবার দু’দিনব্যাপী এ সম্মেলন শেষ হয়েছে। প্রতিবেদনে জানানো হয়, কিম আশা প্রকাশ করে বলেন যে, জাতীয় প্রতিরক্ষা শিল্পের বিজ্ঞানী ও সামরিক অস্ত্র শিল্প খাতের কর্মীরা গুণগত মান ও সংখ্যার দিক থেকে পারমাণবিক শক্তিকে জোরদার করবে। পারমাণবিক শক্তির দিক থেকে উত্তর কোরিয়াকে সর্বোচ্চ অবস্থানে নিয়ে যাওয়াই হচ্ছে দেশটির কৌশলগত নতুন অবস্থান। অপর এক খবরে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র তাদের পূর্বের অবস্থান থেকে সরে এসে জানিয়েছেন, তারা উত্তর কোরিয়ার সঙ্গে কোন ধরনের শর্তারোপ ছাড়াই ‘যেকোনও সময়’ আলোচনা করতে প্রস্তুত আছে। গতকাল বুধবার বিবিসি জানায়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এ মন্তব্য করেছেন। এর আগে দেশটির পক্ষ থেকে বলা হয়েছিল, উত্তর কোরিয়া পরমাণু পরীক্ষা বন্ধ না করা পর্যন্ত কোনও আলোচনা করবে না যুক্তরাষ্ট্র। তাদের সেই কঠোর অবস্থান থেকে সরে এসে এখন টিলারসন বলছেন, যদি আপনারা চান তাহলে আমরা বসতে পারি। অন্যদিকে কিছু দিন আগে উত্তর কোরিয়া সফর করে আসা জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেফরি ফেল্টম্যানও বলেন, উত্তর কোরিয়াও চায় যুদ্ধ এড়িয়ে চলতে। উ. কোরিয়া জাতিসংঘ আরোপিত পরমাণু ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উন্নয়নের নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। সিনহুয়া, কেসিএনএ,বিবিসি।



 

Show all comments
  • Monir Chowdhury ১৪ ডিসেম্বর, ২০১৭, ১:২০ পিএম says : 0
    মুসলিম দুনিয়াকে সামরিক শক্তিতে শক্তিশালী হতে হবে। উত্তর কোরিয়া শক্তিশালী বলেই আমেরিকা বিনা শরতে তাদের সাথে বসতে চায়। শুধু হাত তুলে দেওয়ায় কাজ হবে না। দেওয়ার সাথে সাথে দুনিয়ার আদুনিক উপকরনগুলে। ও আয়ত্ত করতে হবে। তবেই সফলতা আসতে পারে।
    Total Reply(0) Reply
  • Taj Uddin Ahmed ১৪ ডিসেম্বর, ২০১৭, ১:২১ পিএম says : 0
    কত টেলা খাইলে বাঁদর গাছে উটে তা বাঁদর ট্রাম্প বুজতে পারছে তাই বিনা শর্তে রাজি। ধন্যবাদ উত্তর কোরিয়া কে।
    Total Reply(0) Reply
  • Nasir Tushar ১৪ ডিসেম্বর, ২০১৭, ১:২২ পিএম says : 0
    হে হে ভয় পাইছে
    Total Reply(0) Reply
  • Shahen Ahmed ১৪ ডিসেম্বর, ২০১৭, ১:২২ পিএম says : 0
    শক্তের ভক্ত নরমের যম। তাই তো এমেরিকা নরম সুরে কথা বলতেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ