Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮, ২ শ্রাবণ ১৪২৫, ৩ যিলক্বদ ১৪৩৯ হিজরী
শিরোনাম

এসডিজি অর্জনে কর ব্যবস্থার সংস্কার দরকার

সুপ্র’র আয়োজিত জাতীয় সংলাপে বক্তারা

| প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

করকে প্রগতিশীল করাটা অনেক চ্যালেঞ্জ ও কষ্টকর -অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী
অর্থনৈতিক রিপোর্টার : অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছেন, যেখানে কর দিতে সবাই অনাগ্রহী সেখানে করকে প্রগতিশীল করাটা অনেক চ্যালেঞ্জ ও কষ্টকর। আমাদের দেশ অনেক এগিয়েছে। আমরা মোটেও দরিদ্র নই বলে মনে করি। আমরা অনেক অপচয় করি ব্যক্তি পর্যায় থেকে রাষ্ট্রীয় পর্যায়েও। এ ধরনের অবস্থা থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে। কর ন্যায্যতা প্রতিষ্ঠার সংগ্রামে আমাদের সবাইকে এক হতে হবে।
গতকাল জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বেসরকারি নাগরিক সংগঠনের জোট সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র্র ‘এসডিজি অর্জনে দরকার, প্রগতিশীল কর সংস্কার’ শীর্ষক জাতীয় সংলাপের আয়োজন করে। কর সুশাসন ও ন্যায্যতা প্রতিষ্ঠার লক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সুপ্র সভাপতি এস. এম. হারুন অর রশীদ লাল-এর সভাপতিত্বে ও সুপ্র জাতীয় পরিষদ সদস্য আবদুল আউয়ালের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন কাজী রোজী এমপি, সহ-সভাপতি, জাতীয় পরিকল্পনা ও বাজেট সম্পর্কিত সংসদীয় ককাসের নাজমুল হক প্রধান, সাধারণ সম্পাদক, জাতীয় পরিকল্পনা ও বাজেট সম্পর্কিত সংসদীয় ককাস ও বিএনপি’র সাবেক সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন আলাল। সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. এম এ মজিদ, আলোচক হিসেবে ছিলেন মূসক কমিশনার মো. মতিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. এম আবু ইউসুফ, উইমেন চেম্বারের সভাপতি সেলিমা রহমান প্রমূখ। সংলাপের শুরুতেই সুপ্র’র পক্ষে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক এম এ কাদের এবং দাতা সংস্থা অক্সফ্যাম ইন বাংলাদেশের পক্ষে সংগঠনের ইকোনোমিক জাস্টিস রেসিলিয়েন্স প্রোগ্রাম ম্যানেজার ড. খালিদ হোসেন। জেলা ও বিভাগীয় শহর থেকে প্রাপ্ত বিভিন্ন দাবি সম্বলিত আলোচনাপত্রটি উপস্থাপন করেন সুপ্র নির্বাহী সদস্য কেজীএম ফারুক। অনুষ্ঠানে বক্তারা টেকসই উন্নয়নের লক্ষ্য (এসডিজি) অর্জনে কর ব্যবস্থার সংস্কারে গুরুত্বারোপ করেন। ন্যায্য কর ব্যবস্থা প্রতিষ্ঠায় সুপ্র’ ৫দফা সুপারিশ প্রদান করা হয়।
ড. এম এ মজিদ বলেন, শতকরা ৮শতাংশ করদাতাই মূলত কর সা¤্রাজ্যকে নিয়ন্ত্রণ করেন। ভ্যাট সবাই দিচ্ছে কিন্তু সরকার কোষাগারে সেটা যাচ্ছে কিনা সেটা নিশ্চিত করতে হবে। সুপ্র’র উদ্যোগ ভালো। তবে কর ন্যায্যতা প্রতিষ্ঠায় সবাইকে এগিয়ে আসতে হবে।
মতিউর রহমান বলেন, এসডিজি’র অনেক সূচকই উন্নয়নের সাথে সরাসরি সম্পৃক্ত। আর উন্নয়নের সঙ্গে বিনিয়োগটা জড়িত। এজন্য এসডিজি বাস্তবায়নে আভ্যন্তরীণ সম্পদ আহরণ জরুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ