Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ক্ষমতার অপব্যবহার হচ্ছে ভ্রাম্যমাণ আদালতে -হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাষ্ট্রীয় ও সামাজিক প্রেক্ষাপটে ভ্রাম্যমাণ আদালতের প্রয়োজনীয়তা থাকলেও এর মাধ্যমে ক্ষমতার অপব্যবহার হচ্ছে বলে মন্তব্য এসেছে উচ্চ আদালত থেকে। এমনকি নিজ স্বার্থ রক্ষা ও ক্ষমতা প্রদর্শনের জন্য ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেটরা আইনটির অপব্যহার করছেন বলে হ্ইাকোর্টের পর্যবেক্ষণে উঠে এসেছে। এ সংক্রান্ত একটি মামলার জারি করা রুল নিষ্পত্তি করে গতকাল বুধবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ বেঞ্চ আদেশ দেয়।
আদালতের পর্যবেক্ষণ বলা হয়, হাতাহাতির পর সাজা দেওয়ার ঘটনাটি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ক্ষমতার অপব্যবহারের প্রকৃষ্ট উদহারণ উল্লেখ করে আদালত তার পর্যবেক্ষণে বলে, একটি সভ্য সমাজে সরকারি কর্মকর্তার বিরুদ্ধে এমন কর্মকান্ড সম্পূর্ণ অনভিপ্রেত ইতিপূর্বে দেখা গিয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য প্রণীত আইন অমান্য করে নিজ ইচ্ছামত ক্ষমতার অপব্যবহার করে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিচালনা করছে। আদালত আরো বলেন, মোবাইল কোর্ট অবশ্যই রাষ্ট্রীয় ও সামাজিক প্রেক্ষাপটে অতিব প্রয়োজন। কিন্তু এর অপব্যবহার কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আদালত আশা করে প্রতিদিন মোবাইল কোর্ট পরিচালনায় দায়িত্বরতরা মোবাইল কোর্ট আইন অনুযায়ী দায়িত্ব পালন করবে।
আদেশের বাইরে এসময় আদালতের সিনয়র বিচারক বলেন, বাড়িতে বসে ভ্রাম্যমাণ আদালত চালানো হবে না। ম্যাজিস্ট্রেট বাড়িতে বসে আদেশ দিচ্ছেন, চলবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ