Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ এপ্রিল ২০১৮, ৬ বৈশাখ ১৪২৫, ০২ শাবান ১৪৩৯ হিজরী

ফের মাঠে বিপিএল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দু’দিনের বিরতি শেষে ফের মাঠে গড়াচ্ছে ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। লিগের ১৭তম রাউন্ডে আজ মাঠে নামবে শিরোপা প্রত্যাশী দু’দল ঢাকা ও চট্টগ্রাম আবাহনী। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকাল সাড়ে চারটায় দিনের প্রথম ম্যাচে চট্টগ্রাম আবাহনীর প্রতিপক্ষ আরামবাগ ক্রীড়া সংঘ। একই ভেন্যুতে সন্ধ্যা পৌনে সাতটায় ঢাকা আবাহনী খেলবে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির বিপক্ষে।
১৬ ম্যাচ শেষে ৩৯ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে চট্টগ্রাম আবাহনী। আজ আরামবাগকে হারাতে পারলে ৪২ পয়েন্ট পেয়ে শিরোপা জয়ের পথে অনেকদূর এগিয়ে যাবে তারা। ড্র করলেও শীর্ষস্থান অক্ষুণœ থাকবে তাদের। তারপরও ১৬ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে থাকা শেখ জামালের চেয়ে চট্টগ্রাম আবাহনী ৩ পয়েন্টে এগিয়ে থাকবে। তবে হেরে গেলে স্থানচ্যূত হওয়ার শঙ্কা থাকবে দলটির। কারণ ১৬ ম্যাচে ৩৬ পয়েন্ট পেয়ে তৃতীয়স্থানে আছে ঢাকা আবাহনী। তারা যদি রহমতগঞ্জকে বেশ বড় ব্যবধানে হারায় তাহলে তাদের পয়েন্ট দাঁড়াবে ৩৯। তখন দুই আবাহনীরই পয়েন্ট সমান হলেও গোলগড়ে যদি ঢাকা আবাহনী এগিয়ে থাকে তাহলে শীর্ষে উঠে যাবে তারাই।
আরামবাগ ও রহমতগঞ্জের শিরোপা নিয়ে কোনো মাথা না থাকলেও রেলিগেশন এড়ানোর চিন্তা মাথায় রয়েছে। পয়েন্ট টেবিলে এ দুই দলের অবস্থাই নাজুক। তবে রহমতগঞ্জের চেয়ে কিছুটা এগিয়ে আছে আরামবাগ। ১৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে তালিকার অষ্টমস্থানে রয়েছে মতিঝিলের দলটি। সমান ম্যাচে ১৩ পয়েন্ট পাওয়া রহমতগঞ্জের অবস্থান দশমস্থানে। আরামবাগ আজ চট্টগ্রাম আবাহনীকে হারাতে পারলে পয়েন্ট টেবিলে এক ধাপ উন্নতি হবে। টিম বিজেএমসিকে অষ্টমে ঠেলে দিয়ে সপ্তমস্থানে উঠে আসবে দলটি। আর হেরে গেলে জায়গা হারানোর আশঙ্কা থাকবে। তবে ড্র করলে অষ্টমেই থেকে যাবে আরামবাগ।
রেলিগেশনের খড়গ ঝুলছে রহমতগঞ্জের মাথার উপড়েও। লিগ প্রায় শেষের পথে। জয় ভিন্ন তাই রেলিগেশন ঠেকানোর কোনো উপায়ই নেই পুরান ঢাকার দলটির। ঢাকা আবাহনীকে আজ হারাতে পারলে দশম থেকে এক লাফে সপ্তমস্থানে উঠে আসার সুযোগ সৃষ্টি হবে তাদের। সেই সঙ্গে রেলিগেশনের চিন্তামুক্ত হয়ে পরের ম্যাচে মাঠে নামারও সুযোগ মিলবে। তাই জয় ভিন্ন অন্য কিছু ভাবনা নেই রহমতগঞ্জের।
১৭তম রাউন্ডকে সামনে রেখে চার দলই কাল অনুশীলনে ঘাম ঝরিয়েছে। বুয়েট মাঠে চট্টগ্রাম আবাহনী ও আরামবাগ এবং নিজ নিজ মাঠে রহমতগঞ্জ ও ঢাকা আবাহনী অনুশীলন করে। শীর্ষে থাকা দুই দলের ভাবনায় পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ার। রহমতগঞ্জ ও আরামবাগ প্রথম লেগে যেমন দু’দলের পয়েন্টে ভাগ বসিয়েছিল তেমনি এবার পূর্ণ ৩ পয়েন্ট নিয়েই মাঠ ছাড়তে চায়।

 

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর